দুপুরের ঘুম কী শরীরের জন্য উপকারী?

Bartoman Protidin

৭ দিন আগে বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ২২, ২০২৪


#

দুপুরে খাওয়ার পর অনেকেরই মনে হয় বিছানায় একটু শুতে পারলে ভাল হয়। কর্মজীবীরা অনেক সময়ে অফিসের মধ্যেই পাঁচ-দশ মিনিট নিজের চেয়ারেই মাথা নীচু করে ঘুমিয়ে নেন। কারণ, সারাদিনে কাজের পর শরীরে যেন ক্লান্তি আসে। আর এই ক্লান্তি দূর করার জন্য একটু ঘুমের প্রয়োজন হয়। এই ঘুম নিয়ে নানা বির্তক রয়েছে।

কেউ বলে দুপুরে ঘুমানো শরীরের জন্য খারাপ,আবার কেউ কেউ বলে দুপুরের এই ঘুম শরীরের জন্য ভাল।

দুপুরের ঘুমের ফলে ব্লাড প্রেসার নিয়ন্ত্রণে থাকে। রাতের ঘুমের থেকে দুপুরের ঘুম অনেক শান্তিতে হয়। হাতে একটু সময় থাকলে একটু ঘুমিয়ে নিতে পারেন।

কারণ দুপুরের ঘুম অনেক শান্তিতে হয়। এই ঘুম থেকে ওঠার কোনও তাড়া থাকে না। অ্যালার্ম দিয়ে ওঠার কোন তাড়া থাকে না। দুপুরের ঘুমোলে ব্লাড প্রেসারের উপর ভাল প্রভাব ফেলে।

দুপুরে ঘুমোলে মনে রাখার ক্ষমতা বাড়ে। এর পাশাপাশি মস্তিষ্ক অনেক বেশি ক্ষুরধার হয়। সৃজনশীলতা বাড়াতেও সাহায্য করে এই ভাতঘুম।

তাই প্রতিদিন দুপুরে আধঘণ্টা করে ঘুমান। তা হলেই আপনার সৃজনশীলতা বাড়তে বাধ্য। দুপুরে ঘুমের ফলে মস্তিষ্কের বিশ্রাম হয়। যার ফলে চিন্তা শক্তি বৃদ্ধি পায়।

অনেক সময়েই রাতের ঘুম পরিপূর্ণ হয় না। তার জন্য দুপুরের ঘুম বিশেষ দরকার। এতে ক্লান্তি কেটে যায়। তাই যখন সময় পাবেন একটু ঘুমিয়ে নিতে পারেন।(এই প্রতিবেদনটি কেবলমাত্র সাধারণ তথ্যের উপর ভিত্তি করে, তাই বিস্তারিত জানতে হলে সর্বদা বিশেষজ্ঞের পরামর্শ নিন) সূত্র- নিউজ ১৮

global fast coder
ইউটিউব সাবস্ক্রাইব করুন  
Link copied