ইএসপিএন-ক্রিকইনফোর বর্ষসেরা ওয়ানডে একাদশে বাংলাদেশের নাহিদা

Bortoman Protidin

২৫ দিন আগে মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০২৪


#

ক্রিকেটের কোনো ফরম্যাটের বর্ষসেরা একাদশে বাংলাদেশের কেউ জায়গা পাননি। তবে মেয়েদের ক্রিকেটে একজন জায়গা করে নিয়েছেন। তিনি হলেন বাংলাদেশের স্পিনার নাহিদা আক্তার। এ বছর সবমিলিয়ে ২০টি উইকেট তুলে নিয়েছেন তিনি। বোলিং গড় ১৬.৩।

এ বছর ছেলেদের ক্রিকেটে বলার মতো সাফল্য কম পেলেও মেয়েদের ক্রিকেটে বেশ সুসময় ছিল বাংলাদেশের। গত জুলাইয়ে ঘরের মাটিতে ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজ ড্র করেছেন নিগার সুলতানা জ্যোতির দল। এরপর দক্ষিণ আফ্রিকাতে ঐতিহাসিক জয়ের মুখ দেখেছে মেয়েরা। দলের এমন সাফল্যে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন নাহিদা। এর আগে আইসিসির নভেম্বর মাসের সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছিলেন তিনি।

দক্ষিণ এশিয়া থেকে বর্ষসেরা ওয়ানডে একাদশে নাহিদার সঙ্গে আছেন শুধু শ্রীলঙ্কার চামারি আতাপাত্তু। লঙ্কান এই ওপেনার এ বছর ৬৯.১ গড়ে ৪১৫ রান করেছেন। দলের অধিনায়ক হিসেবে থাকছেন নিউজিল্যান্ডের সোফি ডিভাইন। এ বছর এই অলরাউন্ডার ব্যাট হাতে ৪৩.২ গড়ে ৩৪৬ রান করার পাশাপাশি ২০.৩ গড়ে ১২ উইকেট তুলে নিয়েছেন। দলের উইকেটকিপার অস্ট্রেলিয়ার বেথ মুনি। ব্যাট হাতে ৭৭.৪ গড়ে ৩৮৭ রান করার পাশাপাশি এ বছর ৬টি ক্যাচ ও ১টি স্ট্যাম্পিংয়ে নাম লিখিয়েছেন তিনি।মেয়েদের বর্ষসেরা ওয়ানডে দল: চামারি আতাপাত্তু (শ্রীলঙ্কা), বেথ মুনি (উইকেটকিপার, অস্ট্রেলিয়া), সোফি ডিভাইন (অধিনায়ক, নিউজিল্যান্ড), অ্যামিলিয়া কের (নিউজিল্যান্ড), নাট শিভার-ব্রান্ট (ইংল্যান্ড), মারিজান কাপ (দক্ষিণ আফ্রিকা), অ্যাশলে গার্ডনার (অস্ট্রেলিয়া), অ্যানাবেল সাদারল্যান্ড (অস্ট্রেলিয়া), নাদাইন ডি ক্লার্ক (দক্ষিণ আফ্রিকা), নাহিদা আক্তার (বাংলাদেশ), এবং লিয়া তাহুহু (নিউজিল্যান্ড)।

ছেলেদের বর্ষসেরা টেস্ট ক্রিকেট দল: উসমান খাজা, ট্রাভিস হেড, কেইন উইলিয়ামসন, জো রুট, হ্যারি ব্রুক, টম ব্লান্ডেল, রবীন্দ্র জাদেজা, রবীচন্দন অশ্বীন, প্যাট কামিন্স, মিচেল স্টার্ক ও স্টুয়ার্ট ব্রড।

ছেলেদের বর্ষসেরা ওয়ানডে দল: রোহিত শর্মা, শুভমান গিল, বিরাট কোহলি, ট্রাভিস হেড, ড্যারিল মিচেল, হেনরিক ক্লাসেন, মার্কো ইয়ানসেন, মোহাম্মদ সামি, অ্যাডাম জাম্পা, জাসপ্রিত বুমরাহ ও কুলদীপ যাদব।ছেলেদের বর্ষসেরা টি-টোয়েন্টি দল: যশম্বী জয়সওয়াল, শুভমান গিল, ফাফ ডু প্লেসিস, গ্লেন ম্যাক্সওয়েল, সূর্যকুমার যাদব, হেনরিক ক্লাসেন, সিকান্দর রাজা, ডেনিয়েল স্যামস, রশিদ খান, শাহিন আফ্রিদি ও নাথান এলিস।

global fast coder
ইউটিউব সাবস্ক্রাইব করুন  
Link copied