নিউমোনিয়ার ঝুঁকি বাড়ে শীতকালে, যেভাবে সতর্ক থাকবেন

Bortoman Protidin

১৭ দিন আগে বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ২২, ২০২৪


#

বর্তমান প্রতিদিন ডেস্ক:

ফুসফুস সংক্রমণের কারণেই মূলত নিউমোনিয়া হয়। শুরুতে এর গুরুত্ব না দিলে পরে গুরুতর আকার ধারণ করতে পারে।

নিউমোনিয়ার প্রাথমিক লক্ষণ হচ্ছে অস্বাভাবিক জ্বর। এই জ্বর ক্রমশ বাড়তে থাকা নিউমোনিয়ার অন্যতম উপসর্গ। একই সাথে কাশি, বুক মাথায় হালকা ব্যথা।

এই লক্ষণগুলো দেখলে অবশ্যই চিকিৎসকের সাথে পরামর্শ করা জরুরি। তার চেয়েও বেশি গুরুত্বপূর্ণ হলো নিউমোনিয়া থেকে নিজেকে সুরক্ষিত রাখা। তার জন্য মেনে চলতে হবে কয়েকটি নিয়ম-

গরম পোশাক পরুন

যাদে ঠান্ডা লাগার সমস্যা রয়েছে, তারা শীতে সব সময় গরম পোশাক পরে থাকার চেষ্টা করুন। খেয়াল রাখুন যাতে কোনোভাবেই ঠান্ডা না লেগে যায়। গরম পানি পান করুন। রাতে বাইরে বের হলেও মাথা, কান মাফলারে মুড়িয়ে রাখুন।

হাত ধুতে হবে

বাইরে থেকে ফিরে এসে হাত ধোয়ার অভ্যাস বজায় রাখুন। নিউমোনিয়া আটকানোর জন্য এর চেয়ে স্বাস্থ্যকর উপায় আর নেই। নিজেও সর্দি-কাশিতে ভুগলে বারবার হাত ধুয়ে নিতে হবে।

হাতে কোনো ধরনের জীবাণু জমতে দেবেন না। হাত না ধুয়ে মুখ, চোখ, নাকে হাত দেবেন না। খেতে বসার আগেও ভালো করে সাবান দিয়ে হাত ধুয়ে নিন।

পুষ্টিকর খাবার খান

শীতকালে বাজারে প্রচুর সবুজ শাকসবজি পাওয়া যায়। প্রতিদিন খাবারের পাতে সেগুলো রাখুন। ফাইবার, ভিটামিন, কার্বোহাইড্রেটে সমৃদ্ধ খাবার শীতে অন্য রোগের সাথে লড়াই করার শক্তি জোগায়।

পানি পান করুন

প্রচুর পরিমাণে পানি পান করতে হবে। নিজেকে আর্দ্র না রাখলে যে কোনো অসুখ হানা দেবে শরীরে। প্রতিদিন অন্তত ৭-৮ গ্লাস পানি পান করুন। গরম পানিও খেতে পারেন। গলাব্যথা হলে স্বস্তি পাবেন।

সূত্র: হেলথলাইন/এনআইএইচ.গভ

global fast coder
ইউটিউব সাবস্ক্রাইব করুন  
Link copied