দেড় লাখ মেট্রিক টন পেঁয়াজ উৎপাদনের সম্ভাবনা রাজশাহীতে

Bortoman Protidin

১৩ দিন আগে রবিবার, এপ্রিল ২১, ২০২৪


#

চলতি মৌসুমে রাজশাহীতে প্রায় দেড় লাখ মেট্রিক টন পেঁয়াজ উৎপাদনের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে কৃষি বিভাগ। এরই মধ্যে বাজারে আসতে শুরু করেছে নতুন পেঁয়াজ। আগামী এক থেকে দেড় মাসের মধ্যে বাকি পেঁয়াজগুলোও বাজারে আসবে। এর পরে আসবে শীতকালীন পেঁয়াজ।যেটির বীজতলার পরিচর্যা চলছে কৃষকদের জমিতে। 

তার পরেও দুই দিনে হঠাৎ দাম বেড়েছে কেজিতে ৫০-৬০ টাকা হারে। ফলে গতকাল রবিবার এক দিনে রাজশাহীর বাজারে কেজিপ্রতি পেঁয়াজ বিক্রি হচ্ছে ২০০-২১০ টাকা দরে। এদিকে রাজশাহী নগরীর সাহেববাজারে রবিবার সকাল থেকে পেঁয়াজ বিক্রি হচ্ছে ২০০ টাকা কেজি।

অথচ শনিবার ও শুক্রবার বিক্রি হয়েছে ১৫০ টাকায়। এক রাতের ব্যবধানে সরবরাহ না থাকার অজুহাতে দাম বাড়িয়েছে ৫০ টাকা। ভারতীয় পেঁয়াজের দাম পাইকারি বাজারে কেজিতে বেড়ে গেছে ৮০ টাকা পর্যন্ত আর দেশি পেঁয়াজে বেড়েছে ৬০ টাকা।

সাহেববাজারের সবজি বিক্রেতা সুজন জানান, ভারত থেকে পেঁয়াজ আমদানি বন্ধ হয়ে যাওয়ার খবরে পাইকারি দোকান ও আড়তগুলোতে পেঁয়াজের দাম বাড়িয়ে দেওয়া হয়েছে।আমাদের বেশি দামে কিনতে হচ্ছে এবং বেশি দামে বিক্রি করতে হচ্ছে।

আরেক খুচরা পেঁয়াজ বিক্রেতা আজগর হোসেন আহমেদ বলেন, দেশি পেঁয়াজের দাম হঠাৎই বাড়তে শুরু করেছে। এক সপ্তাহ আগে পেঁয়াজ ১০০ টাকা কেজিতে বিক্রি করেছি। কিন্তু বৃহস্পতিবার থেকেই দাম বাড়তে শুরু করে। ভারত থেকে পেঁয়াজ রপ্তানি বন্ধের ঘোষণার পর দাম বেড়ে চলেছে।

শুক্রবার দেশি পুরনো পেঁয়াজ ১৪০ টাকায় বিক্রি করেছি। শনিবার ১৮০ টাকা কেজিতে বিক্রি করতে হয়েছে। কিন্তু রবিবার গিয়ে সেটি বিক্রি হয়েছে ২০০ থেকে ২১০ টাকা কেজি দরে। 

নাজমুল হক নামের এক ক্রেতা বলেন, তিন দিন আগেও ১২০ টাকা কেজিতে পেঁয়াজ কিনলাম। বিকেলে বাজারে এসে হঠাৎ শুনলাম পেঁয়াজের দাম ২০০ টাকা। সকালেও পেঁয়াজ বিক্রি হয়েছে ১৫০ টাকায়। পেঁয়াজ যদি এই টাকা দিয়ে কিনতে হয়, তাহলে অন্যান্য জিনিসপত্র কী দিয়ে কিনব? আমাদের মতো সাধারণ মানুষের কথা কেউ চিন্তা করে না। সরকারের উচিত পেঁয়াজসহ এসব পণ্য দাম বেঁধে দেওয়া।

রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিপ্তরের উপসহকারী কৃষি কর্মকর্তা উম্মে সালমা বলেন, রাজশাহীতে বর্তমানে গ্রীষ্মকালীন ভারতীয় পেঁয়াজ বাজারে আসছে। এগুলো রাজশাহীতেই চাষ হয়েছে। তিন থেকে চারটিতে এক কেজি হয়। এ পেঁয়াজ এবার রাজশাহীতে ১৩০০ হেক্টর জমিতে চাষ হয়েছে।

তিনি আরো জানান, নতুন পেঁয়াজ গত প্রায় এক মাস ধরে বাজারে আসছে। ভারতীয় জাতের এ পেঁয়াজ এবার প্রায় ৩৫ হাজার মেট্রিক টন উৎপাদন হবে রাজশাহীতে। এর মধ্যে দেশি ঢেমনা (মুড়ি) পেঁয়াজও উঠতে শুরু করেছে। এ জাতের পেঁয়াজ চাষ হয়েছে সাত হাজার ৬০০ হেক্টর জমিতে। এ মুড়ি পেঁয়াজের উৎপাদন লক্ষ্যমাত্রা আছে এক লাখ ১০ হাজার মেট্রিক টন। 

হঠাৎ পেঁয়াজের দাম বৃদ্ধির বিষয়ে তিনি বলেন, পেঁয়াজ আমাদের উদ্বৃত্ত আছে। কিন্তু বাজারে কেন দাম বাড়ছে সেটা বলতে পারব না।

global fast coder
ইউটিউব সাবস্ক্রাইব করুন  
#

আগামীকাল বিজয়ী এমপিদের শপথগ্রহণ

#

আজ পাঁচ জেলায় জনসভায় ভাষণ দেবেন শেখ হাসিনা

#

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা সময় জানিয়েছে ভর্তি পরীক্ষা আয়োজক কমিটি

#

বোয়ালমারীতে ওসির কাটাগড় মেলার মাঠ পরিদর্শন ও বাজার মনিটরিং

#

টঙ্গী পর্যন্ত মেট্রো সম্প্রসারণে সমীক্ষা চলছে: সেতুমন্ত্রী

#

শহীদের আত্মত্যাগ কখনও বৃথা যাবে না: প্রধানমন্ত্রী

#

প্রধানমন্ত্রীর কাছে টাঙ্গাইল শাড়িসহ তিন পণ্যের জিআই সনদ হস্তান্তর

#

লরি উল্টে ঢাকা-চট্টগ্রাম রুটের ডাউন লাইনে ট্রেন চলাচল বন্ধ রয়েছে

#

১লা জানুয়ারি রাজধানী ঢাকায় নির্বাচনী জনসভায় ভাষণ দেবেন শেখ হাসিনা

#

থাইল্যান্ড-ভিয়েতনামকে ছাড়িয়ে যাওয়ার লক্ষ্য নিয়ে কাজ করছি : প্রধানমন্ত্রী

সর্বশেষ

#

সৌদির চেয়েও তাপমাত্রা বেশি ঢাকায়

#

ফুলেল শ্রদ্ধায় জাতীয় পতাকার রূপকার বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণের শেষ বিদায়

#

আ.লীগের সকল সম্মেলন ও কমিটি গঠন বন্ধ : ওবায়দুল কাদের

#

তীব্র গরমে হিট অ্যালার্ট জারি, প্রাথমিক বিদ্যালয়ের নতুন নির্দেশনা

#

জাতীয় পতাকার রূপকার বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ন দাস এর মৃত্যুতে শোক প্রকাশ করেন এমপি বাহার

#

সমবায় কৃষি নিশ্চিত হলে দেশে কখনো খাদ্যাভাব হবে না : প্রধানমন্ত্রী

#

খাদ্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ হয়ে নিজেদের শস্য নিজেরাই উৎপাদন করবো : প্রধানমন্ত্রী

#

বাংলাদেশের মেরিনা টাইমের ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায়

#

প্রধানমন্ত্রী থাইল্যান্ড সফরে যাচ্ছেন

#

মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

Link copied