কুমিল্লার হাসপাতালে ঠান্ডাজনিত অসুখ নিয়ে রোগীদের ভিড়

Bortoman Protidin

৫ দিন আগে রবিবার, এপ্রিল ২১, ২০২৪


#

তীব্র শীতে কুমিল্লায় ঠান্ডাবাহিত রোগীর সংখ্যা বাড়ছে হাসপাতালগুলোতে। বিশেষ করে গত কয়েকদিনে প্রচ- কুয়াশা ও হাড়কাঁপানোর শীতের কারণে হাসপাতালে শিশু ও বয়স্ক রোগীদের ভিড় বেড়েছে। হাসপাতালের পাশাপাশি বিশেষজ্ঞ চিকিৎসকদের চেম্বারেও বাড়তি রোগী দেখা গেছে।

সংশ্লিষ্ট চিকিৎসকরা বলছেন, মাঘের শুরুতে শীতের প্রকোপ বেড়ে যাওয়ায় গত কয়েকদিনে ঠান্ডাজনিত রোগীর সংখ্যা স্বাভাবিক সময়ের তুলনায় দুই থেকে তিনগুণ বৃদ্ধি পেয়েছে। তীব্র শীতের এই সময়টাতে মৌসুমি জ্বরসহ শিশু ও বয়স্কদের নিউমোনিয়া, সাইনোসাইটিস, টনসিলাইটিস, অ্যাজমা, অ্যালার্জিজনিত সমস্যা দেখা দিচ্ছে। অনেকে সাধারণ সর্দি-কাঁশি, ঠান্ডা-জ্বর, শ্বাসকষ্টসহ বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছেন। এরকম পরিস্থিতিতে শিশু ও বৃদ্ধদের সুস্থ রাখতে ধুলোবালি ও ঠান্ডা পরিবেশ থেকে দূরে রাখার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা।

গেলো দুইদিন কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতাল, সদর হাসপাতালসহ বিভিন্ন স্বাস্থ্য কমপ্লেক্স ও চিকিৎসকের চেম্বারে গিয়ে দেখা গেছে রোগীদের প্রচ- ভিড়। কুমিল্লার বিভিন্ন এলাকার পাশাপাশি বাইরের জেলা, উপজেলা থেকে অনেক অসুস্থতা নিয়ে রোগীরা আসছেন।

(১৬ জানুয়ারি) মঙ্গলবার দুপুরে মেডিকেল কলেজ হাসপাতালের সামনে কথা হয় শিশু কোলে দাঁড়িয়ে থাকা মরিয়ম বিবি নামে এক নারীর সঙ্গে। তিন বছরের শিশু সিয়ামকে নিয়ে হাসপাতালে এসেছেন তিনি। মরিয়ম বিবি বলেন, ‘গত কয়েকদিন যাবত শীতের কারণে সর্দি ও কাশিতে ভোগছে সিয়াম। গ্রামের ওষুধের দোকান থেকে এন্টিবায়োটিকসহ বিভিন্ন ওষুধ খাওয়াইছি কিন্তু সর্দি ভালো হচ্ছে না। তাই আমি বড় ডাক্তার দেখানোর জন্য বরুড়া থেকে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে এসেছি।’

বুড়িচং উপজেলার রাজাপুর থেকে আসিফ নামে তিন বছর বয়সের নাতিকে নিয়ে সদর হাসপাতালে এসেছেন আবদুল আলীম। তিনি জানান, ‘ অসুস্থতার পর প্রথমে বুড়িচংয়ে প্রাইভেটে ডাক্তার দেখিয়েছি। অনেক পরিক্ষা- নিরিক্ষার মাধ্যমে ওষুধ খাওয়ানো হয়েছে। কিছুদিন ভালছিল বর্তমানে নিউমোনিয়া নিয়ে হাসপাতালে ভর্তি রয়েছে।’

লাকসাম থেকে ১৯ মাস বয়সী হাবিবা জান্নাতকে নিয়ে নগরীর বেসরকারি মুন হাসপাতালে এসেছেন তার মা আয়েশা খাতুন। তিনি জানান, গত ‘সাত-আটদিন ধরে ঠা-া, কাশি। গ্রামে ডাক্তার দেখিয়ে ওষুধ খাওয়াইছি, কিছুতেই কমছে না। এজন্য শহরের হাসপাতালে নিয়া আসছি।’

ঠান্ডার সঙ্গে পাতলা পায়খানার মতো ভিন্ন উপসর্গ দেখা দিচ্ছে অনেক শিশুর। ব্রাহ্মণপাড়া থেকে ৩ বছরের রিমিকে ব্রাহ্মণপাড়া উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে এসেছেন তার মা রিনা আক্তার। তিনি বলেন, ‘গত চার দিন ধরে রিমির জ্বর। পাশাপাশি রবিবার থেকে পাতলা পায়খানা শুরু হয়েছে। ডাক্তার দেখিয়ে বাসায়ই ওষুধ খাওয়াচ্ছিলাম। জ্বর কমে, আবার বাড়ে। গতকাল থেকে শুরু হয়েছে পাতলা পায়খানা। এজন্যই এখানে আসা।’

ব্রাহ্মণপাড়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আবু হাসনাত মো. মহিউদ্দিন মুবিন বলেন, শীত ও বায়ুদূষণজনিত কারণে রোগীর সংখ্যা আগের চেয়ে দুই থেকে তিনগুণ বেড়েছে। তাদের অনেকে আসছে সর্দি, নাক বন্ধ হয়ে যাওয়া, হাঁচি-কাশি নিয়ে। একটা অংশের তীব্র জ্বর, গলাব্যথা, কাশির উপসর্গ রয়েছে বলে জানান তিনি।

জানতে চাইলে কুমিল্লার সিভিল সার্জন ডাক্তার নাসিমা আক্তার বলেন, প্রচন্ড শীতের কারণে  হাসপাতালে এখন শ্বাসতন্ত্রের সংক্রমণ রোটা ভাইরাস  নিয়ে রোগীরা বেশি আসছেন। বেশি ঠা-া কারণে এটা হচ্ছে। বিশেষ করে বয়স্ক ও বাচ্চারা বেশি আসছেন, যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম। অধিক মাত্রায় শীতের এ সময়ে যতটা সম্ভব ঘরের ভেতর থাকা এবং শরীরকে সব সময় গরম রাখার পরামর্শ দিয়ে তিনি।

কুমিল্লা আবহাওয়া অফিসের কর্মকর্তা মোঃ ইসমাইল ভূইয়া জীবন বলেন, কুমিল্লায় এ বৈরি আবহাওয়া আরো দু-এক দিন বিরাজ করবে। মঙ্গলবার কুমিল্লায় সর্বনি¤œ তাপমাত্রা ছিলো ১২.৪ ডিগ্রি সেলসিয়াস। দিনের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে অনেক কম থাকায় দিনভর শীতের অনুভূতি বিরাজমান রয়েছে। ঘন কুয়াশার কারণে সূর্যের তাপ পৌঁছাতে বিলম্ব হওয়ায় দিনের তাপমাত্রা উল্লেখযোগ্য পরিনাণ বাড়ছে না।

তিনি বলেন, আরও ২/৩ দিন দিনের সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে কম থাকতে পারে।এবং ১৮/১৯ জানুয়ারির দিকে অস্থায়ীভাবে গুঁড়িগুঁড়ি/হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

global fast coder
ইউটিউব সাবস্ক্রাইব করুন  
#

হারিয়ে যাওয়ার ১৮ বছর পর বাড়িতে ফিরেছে খানু মিয়া

#

সৈকত পরিষ্কার করলো শতাধিক তরুণ-তরুণী

#

বুড়িচং মডেল পলিটেকনিক ইনস্টিটিউটে নবীন বরণ অনুষ্ঠানের আয়োজন

#

অভিযান চালিয়ে বিপুল পরিমাণ মেয়াদোত্তীর্ণ খেজুর জব্দ

#

৫ দিন তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা

#

‘বঙ্গবন্ধু আইন ছাত্র পরিষদ’ এর সাংগঠনিক কার্যক্রম বেগবান ও গতিশীল করার লক্ষে নতুন আংশিক কমিটি গঠন করা হয়েছে

#

কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা প্রথমবারের মতো আগামী ১৩ জুলাই

#

আ. লীগের মনোনয়ন প্রত্যাশীদের সাথে মতবিনিময় করবেন প্রধানমন্ত্রী

#

চাঞ্চল্যকর “শিশু জয়ন্ত হত্যা” মামলায় মৃত্যুদণ্ড প্রাপ্ত প্রধান আসামী গ্রেফতার

#

৮ বিভাগে বিকেএসপি, মিনি স্টেডিয়াম হবে প্রতি উপজেলায়

Link copied