ফ্রান্স: টেলিভিশনে ম্যাক্রোঁর ভাষণের পর আত্মীয়কে মারধর

Bartoman Protidin

২৮ দিন আগে বৃহস্পতিবার, জুন ১৩, ২০২৪


#

টেলিভিশনে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর ভাষণের পর তার এক আত্মীয়কে মারধরের ঘটনা ঘটেছে। এই হামলাকে দৃশ্যত রাজনৈতিকভাবে উদ্দেশ্যপ্রণোদিত বলে মনে করা হচ্ছে এবং এই ঘটনায় গ্রেপ্তার করা হয়েছে আটজনকে।

হামলার শিকার ভুক্তভোগী ওই ব্যক্তি ফ্রান্সের ফার্স্ট লেডি ব্রিজিত ম্যাক্রোঁর আত্মীয়। বুধবার (১৭ মে) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, টেলিভিশনে ফরাসি প্রেসিডেন্টের ভাষণের পর ফার্স্ট লেডি ব্রিজিত ম্যাক্রোঁর ভাতিজার সন্তানকে মারধরের অভিযোগে আটজনকে গ্রেপ্তার করা হয়েছে। হামলার শিকার ওই ব্যক্তির নাম জ্যঁ-ব্যাপটিস্ট ট্রোগনিক্স। গত সোমবার ফ্রান্সের উত্তরাঞ্চলীয় শহর অ্যামিয়েন্সে সরকার বিরোধী বিক্ষোভকারীরা তাকে মারধর করে।

বিবিসি বলছে, হামলার শিকার জ্যঁ-ব্যাপটিস্ট ট্রোগনিক্স মাথায়, বাহু ও পায়ে আঘাত পেয়েছেন। পরে তার স্ক্যান করা হয় এবং সেই রিপোর্ট তিনি এখনও হাতে পাননি। প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ এই হামলাকে ‘অগ্রহণযোগ্য’ বলে অভিহিত করেছেন। একইসঙ্গে ‘গণতন্ত্রে সহিংসতার কোনও স্থান নেই’ বলেও জানিয়েছেন তিনি।

অ্যামিয়েন্স শহরে জ্যঁ-ব্যাপটিস্ট ট্রোগনেক্সের পারিবারিক চকলেটের দোকানের বাইরে আক্রমণের এই ঘটনা ঘটে। মূলত এই ব্যবসা প্রতিষ্ঠানটি বারবারই বিক্ষোভকারীদের হামলার লক্ষ্যবস্তু হয়েছে।

স্থানীয় পুলিশ বলছে, হামলার পর তারা আটজনকে গ্রেপ্তার করেছে। অবশ্য হামলার সময় স্থানীয়রা বাধা দিলে হামলাকারীরা ঘটনাস্থল থেকে পালিয়ে যায়।

মঙ্গলবার কথা বলার সময় ফ্রান্সের ফার্স্ট লেডি ব্রিজিত ম্যাক্রোঁ বলেন, তিনি তার পরিবারের সাথে সম্পূর্ণ একাত্মতা প্রকাশ করেছেন এবং ‘কাপুরুষতা, বোকামি এবং সহিংসতামূলক’ হামলার নিন্দা করেছেন।

তিনি বলেন, ‘আমি বারবার এই সহিংসতার নিন্দা করেছি, যা শুধুমাত্র দেশকে সবচেয়ে খারাপ দিকে নিয়ে যেতে পারে।’

জ্যঁ-ব্যাপটিস ট্রোগনেক্সের বাবা জ্যঁ-আলেক্সান্দ্রে ট্রোগনিক্স ফরাসি মিডিয়াকে বলেছেন, হামলাকারীরা ‘সীমা অতিক্রম করেছে’ এবং ‘প্রেসিডেন্ট, তার স্ত্রী এবং আমাদের পরিবারকে’ অপমান করেছে। এছাড়া হামলায় হতবাক হওয়ার কথাও জানান তিনি।

ফ্রান্সের রিপাবলিকান দলের প্রেসিডেন্ট এরিক সিওটি হামলার নিন্দা করেছেন এবং হামলাকারীদের শাস্তির দাবি জানিয়েছেন। এক টুইটে তিনি লিখেছেন, ‘গণতান্ত্রিক বিতর্ককে হ্যাঁ বলুন, সহিংসতা ও সন্ত্রাসকে না বলুন।’

ব্রিজিত ম্যাক্রোঁর পরিবার ছয় প্রজন্ম ধরে অ্যামিয়েন্স শহরে জ্যঁ ট্রোগনিক্স চকলেটের দোকান চালাচ্ছে বলে জানিয়েছে বিবিসি।

global fast coder
ইউটিউব সাবস্ক্রাইব করুন  

সর্বশেষ

#

দিল্লিতে শেখ হাসিনার সঙ্গে সোনিয়া গান্ধীর সাক্ষাৎ

#

প্রধানমন্ত্রী সন্ধ্যায় মোদির শপথ অনুষ্ঠানে যোগ দেবেন

#

মামলা নিষ্পত্তির জটিলতা সমাধানে কাজ চলছে : প্রধান বিচারপতি

#

উন্নয়নমূলক কর্মকাণ্ডে লায়নদের সর্বাত্মক সহযোগিতা প্রদানের আহ্বান রাষ্ট্রপতির

#

প্রধানমন্ত্রী দিল্লি পৌঁছেছেন

#

শনিবার মোদির শপথে যাচ্ছেন প্রধানমন্ত্রী

#

প্রধানমন্ত্রীর আসন্ন চীন সফর হবে গেম চেঞ্জার : রাষ্ট্রদূত

#

দীর্ঘ অপেক্ষার অবসান, খুলনা-মোংলা রেলপথের যাত্রা শুরু

#

বাংলাদেশ জাতিসংঘের গুরুত্বপূর্ণ অংশীদার : জাতিসংঘ মহাসচিব

#

জাতির পিতার আদর্শ অনুসরণ করে বিশ্বশান্তি প্রতিষ্ঠায় কাজ করছি : প্রধানমন্ত্রী

Link copied