বোনাস শেয়ারের অনুমোদন পেল শাহজালাল, সম্মতি পায়নি ইউসিবি

Bartoman Protidin

৯ দিন আগে মঙ্গলবার, জুন ২৫, ২০২৪


#

বিদায়ী বছরে শেয়ারহোল্ডারদের নগদ লভ্যাংশের পাশাপাশি বোনাস শেয়ার লভ্যাংশ দেওয়ার ঘোষণা দিয়েছিল পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি শাহজালাল ইসলামী ব্যাংক এবং ইউনাইটেড কর্মাশিয়াল ব্যাংক(ইউসিবি) পিএলসি।

পর্ষদ ঘোষণার পর চূড়ান্ত অনুমোদনের জন্য বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কাছে আবেদন করে দুই ব্যাংক। কমিশন সেই আবেদনের প্রেক্ষিতে শাহজালাল ইসলামী ব্যাংকের বোনাস লভ্যাংশ দেওয়ার অনুমোদন দিয়েছে। কিন্তু ইউসিবিকে বোনাস শেয়ার দেওয়ার বিষয়ে কোনো সম্মতিপত্র দেয়নি কমিশন। ফলে ইউসিবিএলের শেয়ারহোল্ডারদের ৫ শতাংশ নগদ শেয়ার লভ্যাংশ দিতে হবে। কোনো বোনাস শেয়ার লভ্যাংশ দিতে পারবে না।

মঙ্গলবার (১৬ মে) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

গত ৬ এপ্রিল ডিএসইকে কোম্পানি কর্তৃপক্ষ জানায় যে, ২০২১ সমাপ্ত বছরে শেয়ারহোল্ডারদের জন্য ১৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে শাহজালাল ইসলামী ব্যাংক। এর মধ্যে ১২ শতাংশ নগদ আর ৩ শতাংশ বোনাস শেয়ার দেবে। বোর্ডের সিদ্ধান্ত অনুসারে- কোম্পানির পক্ষ থেকে বিএসইসিতে বোনাস শেয়ার অনুমোদনের জন্য পাঠানো হয়। বিএসইসি ৩ শতাংশ বোনাস শেয়ার বিতরণের জন্য অনুমোদন দিয়েছে। একইসঙ্গে কোম্পানিটির লভ্যাংশ সংক্রান্ত রেকর্ড তারিখ আগামী ২৩ মে নির্ধারণ করা হয়েছে।

অপরদিকে ইউসিবির পর্ষদ গত ২৫ এপ্রিল বোর্ড সভায় জানুয়ারি থেকে ডিসেম্বর সময়ের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল। এর মধ্যে ৫ শতাংশ নগদ আর ৫ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল।

সেই সিদ্ধান্তের আলোকে বিএসইসিকে মূলধন বৃদ্ধির লক্ষ্যে ৫ শতাংশ বোনাস শেয়ার ছাড়ার জন্য আবেদন করে। কোম্পানির আবেদনের বিষয়ে কোনো সম্মতিপত্র বিএসইসি দেয়নি। কোম্পানির রেকর্ড ডেট অনুষ্ঠিত হবে ১৮ মে।

global fast coder
ইউটিউব সাবস্ক্রাইব করুন  
Link copied