১২৮৭ কোটি টাকা সঞ্চয়পত্র বিক্রি কমেছে

Bortoman Protidin

১০ দিন আগে শনিবার, জুন ২২, ২০২৪


#

চলতি বছরের প্রথম মাসে জাতীয় সঞ্চয়পত্রের বিক্রি কমেছে ১ হাজার ২৮৭ কোটি টাকা। দেশে মূল্যস্ফীতি উচ্চ পর্যায়ে রয়েছে। সেই চাপে সঞ্চয়পত্র ভেঙে জীবনধারণের খরচ মেটাচ্ছেন গ্রাহকরা। ফলে সঞ্চয়পত্রের নিট বিক্রি হ্রাস পেয়েছে। সম্প্রতি বাংলাদেশ ব্যাংকের এক প্রতিবেদনে এসব তথ্য পাওয়া গেছে।

এতে বলা হয়, ২০২৪ সালের জানুয়ারিতে ৭ হাজার ৯৬৪ কোটি টাকার সঞ্চয়পত্র বিক্রি হয়েছে। এর আগে বেচা সঞ্চয়পত্রের সুদ-আসল বাবদ ৯ হাজার ২৫১ কোটি টাকা পরিশোধ করা হয়েছে। তাতে সঞ্চয়পত্রের নিট বিক্রি দাঁড়িয়েছে ঋণাত্মক ১ হাজার ২৮৭ কোটি টাকা।

অর্থনীতি বিশেষজ্ঞরা বলছেন, দেশে উচ্চ মূল্যস্ফীতি বিদ্যমান। সেই চাপে সঞ্চয়পত্রে নতুন করে বিনিয়োগ করছেন না গ্রাহকরা। উল্টো সঞ্চিত ডিপোজিট ভেঙে সংসারের খরচ মেটাচ্ছেন তারা।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুসারে, গত নভেম্বরে ব্যাংক খাতে আমানতের পরিমাণ ছিল ১৬ দশমিক ৪০ লাখ কোটি টাকা। ডিসেম্বরে যা বেড়ে দাঁড়িয়েছে ১৬ দশমিক ৫৪ লাখ কোটিতে। সেই হিসাবে মাসের ব্যবধানে আমানত বেড়েছে ১৩ হাজার ২৫৯ কোটি টাকা।

গত বছর স্মার্ট (সিক্স মান্থস মুভিং এভারেজ রেট অব ট্রেজারি বিল) রেট ঘোষণা করে বাংলাদেশ ব্যাংক। এরপর থেকে ক্রমাগত ব্যাংক ঋণ ও আমানতের সুদহার বাড়ছে। ফলে অন্যান্য খাত থেকে ব্যাংকে টাকা ঢুকছে। পরিপ্রেক্ষিতে সঞ্চয়পত্রে বিনিয়োগ কমছে।

এ প্রসঙ্গে ব্যাংকাররা বলছেন, ক্রমবর্ধমান মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে ব্যাংক ঋণে সুদের হার বাড়ানো হয়েছে। স্বাভাবিকভাবেই আমানতেও সুদহার বেড়েছে। ফলে অন্যান্য খাত থেকে ব্যাংকে টাকা ঢুকছে। সঙ্গত কারণে সঞ্চয়পত্রে বিনিয়োগ হ্রাস পাচ্ছে।

জাতীয় সঞ্চয় অধিদপ্তরের উপাত্ত অনুসারে, চলমান ২০২৩-২৪ অর্থবছরের প্রথম ৭ মাসে (জুলাই-জানুয়ারি) সঞ্চয়পত্র বিক্রি হয়েছে ৪৯ হাজার ২৫৭ কোটি টাকার। আর সুদ-আসল বাবদ ৫৬ হাজার ৫০৬ কোটি টাকা শোধ করা হয়েছে। এর মানে এসময়ে এই খাত থেকে কোনো ঋণ পায়নি সরকার। বরং অতিরিক্ত ৭ হাজার ৩৫০ কোটি টাকা দায় মিটিয়েছে।


global fast coder
ইউটিউব সাবস্ক্রাইব করুন  
#

মোস্তাফিজের ‘বেগুনি ক্যাপ’ ফিরে পাওয়ার ম্যাচে সহজ জয় চেন্নাইয়ের

#

রাত ১১টার পর চা-পানের দোকান বন্ধের নির্দেশ- ডিএমপি কমিশনার

#

বিজু, সাংগ্রাই, বৈসু, বিষু, চাংক্রান, বিহু উৎসবের উদ্বোধন

#

বঙ্গবন্ধু থেকে দেশরত্ন : অনুপ্রেরণার মহাকাব্য গ্রন্থের মোড়ক উন্মোচন

#

চাটখিলে ৭ বছর বয়সী শিশুকে কুপিয়ে হত্যা

#

জাতির পিতার সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন

#

দুর্নীতি -মাদকে জড়িত পুলিশ সদস্যকে ছাড় নয়: আইজিপি

#

কুমিল্লায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের আয়োজনে লার্নিং সেশন অনুষ্ঠিত

#

আজ বিকালে ৬ জেলার জনসভায় ভার্চুয়ালি বক্তব্য দেবেন শেখ হাসিনা

#

২০২৪ শিক্ষাবর্ষের ক্লাস রুটিন প্রকাশ করেছে মাউশি

Link copied