১ম বারের মতো নিয়োগ নারী অগ্নিসেনা ,নারীরা সাহসিকতার সঙ্গে দায়িত্ব পালন করছেন বলেছেন :স্বরাষ্ট্রমন্ত্রী

Bortoman Protidin

১৬ দিন আগে বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ২২, ২০২৪


#

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, নারীরা সাহসিকতার সঙ্গে দায়িত্ব পালন করছেন। ফায়ার সার্ভিসে ছিল না নারী অগ্নিসেনা। ফায়ার সার্ভিসে প্রথমবারের মতো সব যোগ্যতায় উত্তীর্ণ ১৫ নারীকে নিয়োগ দিয়েছি।  

 বিজিবি-পুলিশসহ সব সেক্টরেই নিয়োগ পেয়ে নারীরা সাহসিকতার সঙ্গে দায়িত্ব পালন করছেন।

আজ দুপুরে রাজধানীর মিরপুর-১০ মিরপুরে অবস্থিত ফায়ার সার্ভিস সিভিল ডিফেন্স ট্রেনিং কমপ্লেক্সে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।  

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিক নির্দেশনায় আমরা প্রত্যেকটি উপজেলায় ফায়ার সার্ভিস স্টেশন স্থাপন করেছি। এরপরও উপজেলার বাইরেও যেখানে প্রয়োজন সেখানেই ফায়ার সার্ভিস স্টেশন তৈরি করছি। দেশ যেভাবে এগিয়ে যাচ্ছে সেভাবে চাহিদা অনুযায়ী ফায়ার সার্ভিসের কর্মকর্তা, কর্মচারী, ফায়ার ফাইটার বা অগ্নিসেনা নিয়োগ, আধুনিকায়ন, প্রযুক্তিগত ব্যবহার প্রশিক্ষণের ব্যবস্থা করেছি।  

অত্যাধুনিক সরঞ্জামাদি দিয়ে ফায়ার সার্ভিসকে সমৃদ্ধ করা হয়েছে বলেও জানান তিনি।  

মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী নারীদের ক্ষমতায়নের কথা বলেন। আমাদের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সব ডিপার্টমেন্টেই নারীদের অবস্থান রয়েছে। পুলিশে রয়েছে বিজিবিতেও রয়েছে। এমনকি কারাগারেও রয়েছে। তবে ছিল না শুধু ফায়ার সার্ভিসে।  

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এই প্রথম ফায়ার সার্ভিসেও রিক্রুট করা হলো নারী অগ্নিসেনা। মোট দুই হাজার ৭০০ জনের বেশি প্রার্থী ছিলেন। সেখান থেকে বাছাই করে ১৫ জনকে চূড়ান্ত পর্যায়ে নিয়োগ দেওয়া হয়েছে। যারা সব পরীক্ষায় সব যোগ্যতায় উত্তীর্ণ হয়েছেন।

মন্ত্রী বলেন, ফায়ার সার্ভিসের প্রথম নারী অগ্নিসেনা ব্যাচে নিযুক্ত ১৫ জন ভবিষ্যৎ চ্যালেঞ্জের জন্য তৈরি আছেন। আমরা মনে করি পুরুষদের মতোই সাহসিকতার সঙ্গে তাদের ওপর অর্পিত দায়িত্ব পালন করবেন নারীরাও।  

ফায়ার সার্ভিসের সেবা সম্প্রসারণে আমরা নারী ব্যাচ চালুর উদ্যোগ নিয়েছি। আমরা দেখেছি যেখানেই নারীদের নিয়োগ করা হয়েছে, সেখানে সাহসিকতার সঙ্গে তারা কাজ করছেন। ফায়ার সার্ভিসে প্রথমবারের মতো নিয়োগ পাওয়া নারী ব্যাচের সদস্যরা আরো ভালো করবেন বলেও প্রত্যাশা রাখেন আসাদুজ্জামান খান।  

 

global fast coder
ইউটিউব সাবস্ক্রাইব করুন  

সর্বশেষ

#

কাল শুরু ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তিযুদ্ধ

#

পোস্তগোলা সেতু বন্ধ, বিকল্প পথ ব্যবহারের অনুরোধ

#

পৌনে দুই কোটি টাকার স্বর্ণ মিলল বিমানের ৪ যাত্রীর কাছে

#

ভাষা আন্দোলন দমাতে কারান্তরীণ রাখা হয় বঙ্গবন্ধুকে : সজীব ওয়াজেদ

#

বেনাপোল নো-ম‍্যান্সল‍্যান্ডে অস্থায়ী শহীদ মিনারে দু-বাংলার ভাষাপ্রেমী মানুষের ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন

#

বাংলাদেশের সমুদ্রসীমার উন্নয়নে নানা ধরণের পদক্ষেপ নেয়া হচ্ছে: প্রধানমন্ত্রী

#

মাতৃভাষায় শিক্ষা নিলে জানা ও বোঝা অনেক সহজ হয়: প্রধানমন্ত্রী

#

ভাষার টানে দুই বাংলার ভাষাপ্রেমীদের মিলনমেলা

#

মেধাবী সাব্বিরকে মেডিকেলে ভর্তির টাকা দিলেন ইউএনও

#

মার্কিন উপ-সহকারী মন্ত্রী আফরিন আসছেন ঢাকায়

Link copied