১ম বারের মতো নিয়োগ নারী অগ্নিসেনা ,নারীরা সাহসিকতার সঙ্গে দায়িত্ব পালন করছেন বলেছেন :স্বরাষ্ট্রমন্ত্রী

Bortoman Protidin

১৬ দিন আগে রবিবার, জুলাই ২১, ২০২৪


#

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, নারীরা সাহসিকতার সঙ্গে দায়িত্ব পালন করছেন। ফায়ার সার্ভিসে ছিল না নারী অগ্নিসেনা। ফায়ার সার্ভিসে প্রথমবারের মতো সব যোগ্যতায় উত্তীর্ণ ১৫ নারীকে নিয়োগ দিয়েছি।  

 বিজিবি-পুলিশসহ সব সেক্টরেই নিয়োগ পেয়ে নারীরা সাহসিকতার সঙ্গে দায়িত্ব পালন করছেন।

আজ দুপুরে রাজধানীর মিরপুর-১০ মিরপুরে অবস্থিত ফায়ার সার্ভিস সিভিল ডিফেন্স ট্রেনিং কমপ্লেক্সে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।  

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিক নির্দেশনায় আমরা প্রত্যেকটি উপজেলায় ফায়ার সার্ভিস স্টেশন স্থাপন করেছি। এরপরও উপজেলার বাইরেও যেখানে প্রয়োজন সেখানেই ফায়ার সার্ভিস স্টেশন তৈরি করছি। দেশ যেভাবে এগিয়ে যাচ্ছে সেভাবে চাহিদা অনুযায়ী ফায়ার সার্ভিসের কর্মকর্তা, কর্মচারী, ফায়ার ফাইটার বা অগ্নিসেনা নিয়োগ, আধুনিকায়ন, প্রযুক্তিগত ব্যবহার প্রশিক্ষণের ব্যবস্থা করেছি।  

অত্যাধুনিক সরঞ্জামাদি দিয়ে ফায়ার সার্ভিসকে সমৃদ্ধ করা হয়েছে বলেও জানান তিনি।  

মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী নারীদের ক্ষমতায়নের কথা বলেন। আমাদের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সব ডিপার্টমেন্টেই নারীদের অবস্থান রয়েছে। পুলিশে রয়েছে বিজিবিতেও রয়েছে। এমনকি কারাগারেও রয়েছে। তবে ছিল না শুধু ফায়ার সার্ভিসে।  

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এই প্রথম ফায়ার সার্ভিসেও রিক্রুট করা হলো নারী অগ্নিসেনা। মোট দুই হাজার ৭০০ জনের বেশি প্রার্থী ছিলেন। সেখান থেকে বাছাই করে ১৫ জনকে চূড়ান্ত পর্যায়ে নিয়োগ দেওয়া হয়েছে। যারা সব পরীক্ষায় সব যোগ্যতায় উত্তীর্ণ হয়েছেন।

মন্ত্রী বলেন, ফায়ার সার্ভিসের প্রথম নারী অগ্নিসেনা ব্যাচে নিযুক্ত ১৫ জন ভবিষ্যৎ চ্যালেঞ্জের জন্য তৈরি আছেন। আমরা মনে করি পুরুষদের মতোই সাহসিকতার সঙ্গে তাদের ওপর অর্পিত দায়িত্ব পালন করবেন নারীরাও।  

ফায়ার সার্ভিসের সেবা সম্প্রসারণে আমরা নারী ব্যাচ চালুর উদ্যোগ নিয়েছি। আমরা দেখেছি যেখানেই নারীদের নিয়োগ করা হয়েছে, সেখানে সাহসিকতার সঙ্গে তারা কাজ করছেন। ফায়ার সার্ভিসে প্রথমবারের মতো নিয়োগ পাওয়া নারী ব্যাচের সদস্যরা আরো ভালো করবেন বলেও প্রত্যাশা রাখেন আসাদুজ্জামান খান।  

 

global fast coder
ইউটিউব সাবস্ক্রাইব করুন  
#

অনুমোদনহীন ক্লিনিক বন্ধ করে দেওয়া হবে: স্বাস্থ্যমন্ত্রী

#

পটুয়াখালীতে সাড়া ফেলেছে ‘হেলিকপ্টার রেস্তোরাঁ’, ঘুরবে সব জেলা

#

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ভারতের পররাষ্ট্র সচিবের বৈঠক

#

গণমাধ্যমে আরও স্বচ্ছতা চান তথ্য প্রতিমন্ত্রী

#

রাজধানী ঢাকাজুড়ে অভিযানে গ্রেফতার ৩৫

#

বিশ্ববিদ্যালয়ে শিক্ষার গুণগত মান বাড়ানোর জন্য কর্তৃপক্ষের প্রতি রাষ্ট্রপতির নির্দেশ

#

আমাদের সীমান্ত ক্রস করে কাউকে আসতে দেব না : স্বরাষ্ট্রমন্ত্রী

#

কুমিল্লায় ১২৫ বোতল ফেন্সিডিলসহ ১ মাদক ব্যবসায়ী গ্রেফতার

#

সভাপতি হাওলাদার ও সাধারণ সম্পাদক শাওন ঢাকা আইনজীবী সমিতির

#

এবার চোখের ডাক্তার দেখাতে সিঙ্গাপুরে যাচ্ছেন সাকিব

Link copied