সংস্কৃতির বিনিময়ে চীন-বাংলাদেশ সম্পর্ক আরও গভীর হবে: সমাজকল্যাণমন্ত্রী

Bortoman Protidin

৪ দিন আগে রবিবার, এপ্রিল ২১, ২০২৪


#

সমাজকল্যাণমন্ত্রী ডা. দীপু মনি বলেন, চীনের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক অনেক পুরোনো। সংস্কৃতির বিনিময়ে এ সম্পর্ক আরও গভীর হবে।

গতকাল বুধবার (১৭ জানুয়ারি) শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে চীন দূতাবাস, ঢাকা আয়োজিত ‘দ্য ২০২৪, ভয়েসেস অব স্প্রিং গোল্ডেন ড্রিমস ক্রস বর্ডার স্প্রিং ফেস্টিভাল ইভিনিং গালা (ঢাকা বিভাগ)’ শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথি বক্তব্যে এ কথা বলেন তিনি ।

মন্ত্রী বলেছেন, বিগত দিনে চীন আমাদের জাতীয় সার্বভৌমত্ব, স্বাধীনতা, ভৌগোলিক অখণ্ডতা এবং বাইরের হস্তক্ষেপ থেকে নিরাপদ থাকতে সহযোগিতা করেছে। আমাদের মহান নেতাদের যৌথ দিকনির্দেশনায় বাংলাদেশ-চীন সম্পর্কে অনেক উন্নতি হয়েছে। চীনের সহযোগিতায় ১৪টি মেগা প্রকল্প সম্পন্ন হয়েছে এবং চলছে। এসব মেগা প্রকল্পের মাধ্যমে চীনের সঙ্গে সম্পর্কের নতুন দ্বার উন্মোচিত হয়েছে। চীনের সঙ্গে আমাদের সম্পর্ক অনেক পুরোনো। আমরা আমাদের সংস্কৃতি ও ইতিহাস সম্পর্কে চীনের হিউয়েন সাং ও ফা-হিয়েনের লেখনি থেকে অনেককিছু জেনেছি। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ৫০ এর দশকে চীন ভ্রমণ করেছেন।

সমাজকল্যাণমন্ত্রী দ্বি-পাক্ষিক সুসম্পর্কের কথা উল্লেখ করে বলেছেন, সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা পুনর্নির্বাচিত হওয়ায় চীনের প্রেসিডেন্ট শি জিন পিং ও প্রিমিয়ার স্টেট কাউন্সিল লি সিয়াং প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানিয়েছেন।

সমাজকল্যাণমন্ত্রী দীপু মনি বলেন, চীন-বাংলাদেশ সাংস্কৃতিক বিনিময়ে প্রাচ্যের ২টি সভ্যতার দ্বিপাক্ষিক উন্নয়ন হয়েছে। আজকের অনুষ্ঠানে ইউয়ান প্রদেশের সাংস্কৃতিক কর্মীদের এবং বাংলাদেশের শিক্ষার্থীদের যৌথ পরিবেশনা থেকে তরুণ প্রজন্ম উদ্বুদ্ধ হবে।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন, চীনের ইউনান প্রভিন্সিয়াল কমিটি অব সিপিসির পাবলিসিটি বিভাগের ভাইস মিনিস্টার ও ইউনান প্রভিন্সিয়াল সিভিলাইজেশ্যন অফিসের ডিরেক্টর পেং বেং এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের শেষদিকে ইউনান প্রদেশ থেকে আগত শিল্পীদল এবং বাংলাদেশের শিক্ষার্থীদের পরিবেশনায় মনোমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

global fast coder
ইউটিউব সাবস্ক্রাইব করুন  

সর্বশেষ

#

সৌদির চেয়েও তাপমাত্রা বেশি ঢাকায়

#

ফুলেল শ্রদ্ধায় জাতীয় পতাকার রূপকার বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণের শেষ বিদায়

#

আ.লীগের সকল সম্মেলন ও কমিটি গঠন বন্ধ : ওবায়দুল কাদের

#

তীব্র গরমে হিট অ্যালার্ট জারি, প্রাথমিক বিদ্যালয়ের নতুন নির্দেশনা

#

জাতীয় পতাকার রূপকার বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ন দাস এর মৃত্যুতে শোক প্রকাশ করেন এমপি বাহার

#

সমবায় কৃষি নিশ্চিত হলে দেশে কখনো খাদ্যাভাব হবে না : প্রধানমন্ত্রী

#

খাদ্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ হয়ে নিজেদের শস্য নিজেরাই উৎপাদন করবো : প্রধানমন্ত্রী

#

বাংলাদেশের মেরিনা টাইমের ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায়

#

প্রধানমন্ত্রী থাইল্যান্ড সফরে যাচ্ছেন

#

মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

Link copied