তৃণমূল থেকে উন্নয়নই আওয়ামী লীগ সরকারের মূল লক্ষ্য: প্রধানমন্ত্রী

Bortoman Protidin

৮ দিন আগে মঙ্গলবার, জুন ১৮, ২০২৪


#

উন্নয়ন পরিকল্পনা পরিবেশবান্ধব ও ব্যয় সাশ্রয়ী হতে হবে মন্তব্য করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, যে পরিকল্পনাই হোক, সেটা হতে হবে পরিবেশবান্ধব। কারণ জলবায়ুর অভিঘাত থেকে দেশকে রক্ষা করাই আমাদের লক্ষ্য। পাশাপাশি পরিকল্পনাগুলো যেনো টেকসই হয় এবং খরচের দিকটাও বিবেচনায় নিতে হবে।

শনিবার  “Engineering and Technology for Smart Bangladesh” - প্রতিপাদ্যে আয়োজিত ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশ এর ৬১তম কনভেনশনের উদ্বোধন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, তৃণমূল থেকে উন্নয়নই আওয়ামী লীগ সরকারের মূল লক্ষ্য। তৃণমূল থেকে মানুষের মাথাপিছু আয় বৃদ্ধি করা। তৃণমূল থেকে মানুষের ক্রয়ক্ষমতা বৃদ্ধি করার পাশাপাশি সম্পদের সীমাব্ধতা মাথায় রেখে কীভাবে উন্নয়ন সচল রাখা যায় সেদিকে প্রকৌশলীদের লক্ষ্য রাখতে হবে। এছাড়া যেকোনো প্রকল্প সাশ্রয়ী, পরিবেশবান্ধব ও টেকসই হওয়ার দিকে খেয়াল রাখতে হবে।পাশাপাশি  নিজস্ব বাজার সৃষ্টির লক্ষ্যে কাজ করতে হবে।

এবারের ৬১তম কনভেনশনের মূল প্রতিপাদ্য বিষয় নির্ধারণ করা হয়েছে ‘ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি ফর স্মার্ট বাংলাদেশ’। কনভেনশনে সেমিনারের বিষয়বস্তু নির্ধারণ করা হয়েছে ‘দ্য ইঞ্জিনিয়ার্স ফর ট্রান্সফর্মিং টেকনোলজি ড্রাইভেন স্মার্ট বাংলাদেশ।’

উদ্বোধন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী আরো বলেন, কীভাবে জ্বালানি উদ্ভাবন করতে পারি, কীভাবে আমরা স্বল্প খরচে উন্নয়নের কাজ সচল রাখতে পারি, যোগাযোগব্যবস্থার কীভাবে আরও উন্নত করতে পারি; সেটি চিন্তা করেই প্রকল্প নিতে হবে।

শেখ হাসিনা বলেন, দেশে শিল্পায়নের সঙ্গে সঙ্গে আমাদের ক্রয়ক্ষমতা বৃদ্ধি করা, আমাদের নিজস্ব বিশাল বাজার, সেই বাজার আমাদের সৃষ্টি করতে হবে এবং সেদিকে লক্ষ্য রেখেই পরিকল্পনা হাতে নেওয়া হয়। এরই মধ্যে ডিজিটাল বাংলাদেশ করা হয়েছে, এখন স্মার্ট বাংলাদেশ করা হবে।

global fast coder
ইউটিউব সাবস্ক্রাইব করুন  
#

আজ বিকালে ৬ জেলার জনসভায় ভার্চুয়ালি বক্তব্য দেবেন শেখ হাসিনা

#

সীমান্ত নিরাপত্তায় বিজিবিকে স্মার্ট প্রযুক্তিতে সাজানো হচ্ছে : প্রধানমন্ত্রী

#

বাংলাদেশ ও থাইল্যান্ডের মধ্যে ৫ সমঝোতা ও চুক্তি সই

#

৪৬তম বিসিএস পরীক্ষার আবেদন শুরু হয়েছে

#

নৌকায় ভোট চাইলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

#

১২ দিনে প্রবাসী আয় ৮ হাজার ৩৫৯ কোটি টাকা

#

প্রধানমন্ত্রী ঘূর্ণিঝড় রিমালের ক্ষতিগ্রস্তদের মাঝে ত্রাণ বিতরণ করলেন

#

টেকনোক্র্যাট তিন মন্ত্রী-প্রতিমন্ত্রীর পদত্যাগপত্র গ্রহণ

#

ঢাকা-রাজশাহী রুটে ১ ডিসেম্বর থেকে চালু হচ্ছে মধুমতী এক্সপ্রেস

#

এমনও কিছু হতে পারে যা আপনি-আমি,কেউ ভাবছি না: ওবায়দুল কাদের

Link copied