টানা ২বার সিআইপি হলেন সুইজারল্যান্ড প্রবাসী আমিন খোন্দকার

Bortoman Protidin

২৬ দিন আগে বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪


#

দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ বাংলাদেশ সরকার কর্তৃক পরপর ২বার (২০২২ ও ২০২৩) বাণিজ্যিক গুরুত্বপূর্ণ ব্যক্তি (সিআইপি) নির্বাচিত হয়েছেন সুইজারল্যান্ড প্রবাসী অধ্যাপক ড. আমিন আহম্মেদ খোন্দকার। দেশে বৈধ চ্যানেলে সর্বাধিক বৈদেশিক মুদ্রা প্রেরণকারী অনিবাসী ক্যাটাগরিতে তাকে সিআইপি হিসেবে মনোনীত করেছে সরকার।



গতকাল শনিবার (৩০ ডিসেম্বর) বিশ্ব প্রবাসী দিবস উপলক্ষে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মন্ত্রী ইমরান আহমদ তাকে এ সম্মাননা প্রদান করেন।


এর আগে গত ২০ ডিসেম্বর বাংলাদেশ সরকার কর্তৃক এক প্রজ্ঞাপনের মাধ্যমে সরকার ২০২২ ও ২০২৩ সালের জন্য দেশে সর্বাধিক বৈদেশিক মুদ্রা প্রেরণকারী অনিবাসী বাংলাদেশিদের সিআইপি-এনআরবি ক্যাটাগরিতে বাণিজ্যিক গুরুত্বপূর্ণ ব্যক্তি হিসেবে স্বীকৃতি দিয়েছে। গত দুই বছরে ১৫০ জন অনাবাসী বাংলাদেশি এই সিআইপি মর্যাদা লাভ করেছেন।


ড. আমিন বলেছেন, আমরা সকলেই অবগত বিগত কয়েক বছর যাবৎ হুন্ডির মাধ্যমে দেশে প্রচুর পরিমাণ রেমিট্যান্স আসে এতে সরকার রাজস্ব আয় থেকে বঞ্চিত হয়ে থাকে। বৈধ চ্যানেলে রেমিট্যান্স পাঠানোর ক্ষেত্রে সরকার ইতোমধ্যে প্রণোদনা চালু করেছে। এ প্রণোদনা চালু করার ফলে আমরা দেখতে পারছি বৈধ চ্যানেলে রেমিট্যান্সের পরিমাণ অনেক বৃদ্ধি পেয়েছে। বর্তমানে আমাদের দেশের রিজার্ভ অনেক কমে গেছে। দেশের অর্থনীতিকে পূর্বের ন্যায় ফিরিয়ে নিতে আমরা যারা প্রবাসী আছি তাদেরকেই বড় ভূমিকা পালন করতে হবে। বিশেষ করে বৈধ চ্যানেলে রেমিট্যান্স প্রেরণের মাধ্যমে আমরা দেশের রাজস্ব আয় বৃদ্ধি করতে পারি। সেক্ষেত্রে সরকার ও দূতাবাসগুলোকে প্রবাসীদের কল্যাণে আরও যুগোপযোগী পদক্ষেপ গ্রহণ করতে হবে।


ড. আমিন আহম্মেদ খোন্দকার হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে ট্রেনিংপ্রাপ্ত মাস্টার্স টিচার্স ট্রেইনার ও ২০১২ সাল সুইস এডুকেশনাল কলেজের সিইও হিসেবে কর্মরত আছেন। 


global fast coder
ইউটিউব সাবস্ক্রাইব করুন  

সর্বশেষ

#

নুডলসের প্যাকেটে পাওয়া গেল সোনা-হীরা!

#

ভূমিকম্প একদিনে ২০০টির বেশি- ক্ষতিগ্রস্ত তাইওয়ান

#

প্রধানমন্ত্রীর কার্যালয় শিমুল হলে ,বাংলাদেশ-কাতারের মধ্যে ১০ চুক্তি-সমঝোতা সই

#

মহড়া চলাকালে মাঝ আকাশে দুই হেলিকপ্টারের সংঘর্ষ, প্রাণ গেল ১০ জনের

#

ভিউ পেতে ইউটিউবার ঘটালেন বিমান দুর্ঘটনা, অতঃপর !

#

প্রধানমন্ত্রীর থাইল্যান্ড সফরে সাক্ষরিত হবে চুক্তি ও সমঝোতা

#

জলবায়ু পরিবর্তন মোকাবিলা করে ভবিষ্যৎ প্রজন্মকে সুন্দর পৃথিবী দিতে চাই : প্রধানমন্ত্রী

#

বাংলাদেশের মেরিনা টাইমের ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায়

#

প্রধানমন্ত্রী থাইল্যান্ড সফরে যাচ্ছেন

#

কবরস্থান পাহারা দিচ্ছে সশস্ত্র বাহিনী! কবর খুঁড়ে আনা হচ্ছে মানুষের কঙ্কাল

Link copied