কুমিল্লায় জামানত হারাচ্ছেন ৭৭ প্রার্থী

Bortoman Protidin

১৩ দিন আগে রবিবার, এপ্রিল ২১, ২০২৪


#

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে কুমিল্লার ১১টি আসন থেকে ভোটে ৯৩ প্রার্থী অংশ নেন। কুমিল্লার ১১টি সংসদীয় আসন থেকে অংশগ্রহণ করা ৭৭ প্রার্থীর জামানত বাজেয়াপ্ত হচ্ছে। তারমধ্যে কুমিল্লা জেলায় ভোটের মাঠে থাকা জাতীয় পার্টির সব প্রার্থীরা রয়েছেন। তাদের মধ্যে আওয়ামী লীগ ও আওয়ামী লীগের স্বতন্ত্র ১৬ প্রার্থী জামানত হারাননি। কুমিল্লায় এবার ২১টি দল নির্বাচনে অংশ নেয়।

কুমিল্লা জেলা প্রশাসক ও জেলা রিটার্নিং কর্মকর্তা খন্দকার মু. মুশফিকুর রহমান স্বাক্ষরিত ফলাফলের তালিকা বিশ্লেষণ করে এমন তথ্য জানা গেছে।

নির্বাচনী বিধি অনুযায়ী, নির্বাচনে কোনো আসনে প্রদত্ত ভোটের ৮ ভাগের ১ ভাগ ভোট কোনো প্রার্থী যদি না পান, তাহলে তার জামানত বাজেয়াপ্ত হবে।

রবিবার (৭ জানুয়ারি) সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ করা হয়।

কুমিল্লায় ২১টি দল থেকে প্রার্থী হন ৭৪ জন আর স্বতন্ত্র থেকে নির্বাচন করেন ১৯ জন। কুমিল্লায় জেলার ১১টি আসনে আওয়ামী লীগ থেকে ১১ জন, জাতীয় পার্টি থেকে ১১ জন, বাংলাদেশ সুপ্রিম পার্টি থেকে ৭জন, ইসলামী ঐক্যজোট থেকে ৫জন, তৃণমূল বিএনপি, বাংলাদেশ কংগ্রেস ও গণফ্রন্ট থেকে ৪জন করে, গণফোরাম, বাংলাদেশ ইসলামী ফ্রন্ট, বাংলাদেশ তরিকত ফেডারেশন, বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোট ও কৃষক শ্রমিক জনতা লীগ থেকে ৩জন করে, বিএনএফ, বাংলাদেশ খেলাফত আন্দোলন, জাসদ ও ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ থেকে ২জন করে, ন্যাপ, বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দালন, বাংলাদেশ ওয়ার্কার্স পার্টি, ন্যাশনাল পিপলস পার্টি ও বাংলাদেশ কংগ্রেস পার্টি থেকে ১জন করে প্রার্থী নির্বাচনে অংশ নেন।  ১৯ জন স্বতন্ত্র প্রার্থীর মধ্যে আওয়ামী লীগের স্বতন্ত্র প্রার্থী ছিলেন ১২ জন। তাদের মধ্যে ৪জন বিজয়ী হয়েছেন।

৪জন জামানত হারিয়েছেন। আর একজন নির্দিষ্ট ভোটের .০২ (দশমিক শূন্য দুই গুণ) ভোট কম পেয়ে জামানত হারিয়েছেন।  

ঈগল প্রতীকের স্বতন্ত্র প্রার্থী ব্যারিস্টার নাঈম হাসান কুমিল্লা-১ আসন থেকে নির্বাচন করে ২৩ হাজার ৬৭৩ ভোট পান। সেখানে বৈধ ভোটের সংখ্যা এক লাখ ৮৮ হাজার ৮১৫। নাঈম বৈধ ভোটের প্রায় ৭.৯৮ ভাগ (সাত দশমিক ৯৮ ভাগ) ভোট পান।

জামানত থাকতে হলে বৈধ ভোটের ৮ ভাগের ১ ভাগ ভোট পেতে হয়।  

কুমিল্লা-৫ আসনের প্রার্থী বিএনপি থেকে বহিষ্কৃত নেতা শওকত মাহমুদেরও জামানত বাজেয়াপ্ত হচ্ছে। এখানে বৈধ ভোটের সংখ্যা ১ লাখ ৬৯ হাজার ৯৩৯। শওকত মাহমুদ পেয়েছেন মাত্র ৬ হাজার ৯৮০ ভোট।

global fast coder
ইউটিউব সাবস্ক্রাইব করুন  

সর্বশেষ

#

সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সব সময় প্রস্তুত : প্রধানমন্ত্রী

#

কুমিল্লা জেনারেল হাসপাতাল স্বাস্থ্য ব্যবস্থাপনা কমিটির সভা

#

কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালের ব্যবস্থাপনা কমিটির সভা

#

বিরামপুর উপজেলা পরিষদ নির্বাচনে ১৩ জন প্রার্থীর মনোনয়নপত্র দাখিল

#

মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

#

এমপি-মন্ত্রীদের প্রতি প্রধানমন্ত্রীর বিশেষ নির্দেশনা

#

পহেলা বৈশাখের মাঝে বাঙালি খুঁজে পায় নিজস্ব ঐতিহ্য,সংস্কৃতি ও চেতনার স্বরূপ : রাষ্ট্রপতি

#

কুসিক ১ম নারী মেয়রের দায়িত্বভার গ্রহণ

#

প্রধানমন্ত্রী সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী

#

পাহাড়ের পরিস্থিতি ‘কন্ট্রোলে’ চলে আসবে, আশা সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের

Link copied