৮টি খাবার ক্যান্সারের ঝুঁকি বাড়ায়

১১ ফেব্রুয়ারি, ২০১৯ ১২:১০ pm

বর্তমান প্রতিদিন ডেস্ক:

 

রোগে ভোগের পিছনে আমরা কী ধরনের খাবার খাচ্ছি তা যে সবচেয়ে বড় ভুমিকা পালন করে তো ইতিমধ্যেই প্রমাণিত হয়েছে। সম্প্রতি প্রকাশিত এক গবেষণা পত্র অনুসারে এমন কিছু খাবার রয়েছে যেগুলি খেলে শরীরের ভেতরে ক্যান্সার সেল জন্ম নেওয়ার আশঙ্কা বৃদ্ধি পায়। এর মধ্যে রয়েছে চাষ করা মাছের নামও। অথচ মাছে-ভাতে বাঙ্গালি এখন যে মাছ খায় তার প্রায় অর্ধেকেরও বেশি কৃত্রিমভাবে চাষ করা।

 

আসুন জেনে নেওয়া যাক এমন ৮টি খাবারের কথা যেগুলো ক্যান্সারের ঝুঁকি বাড়ায়:

 

১. প্রক্রিয়াজাত মাংস
আমেরিকার ‘ইউনিভার্সিটি অফ হাওয়াই’য়ের তত্ত্বাবধানে হওয়া এক গবেষণা অনুযায়ী, প্রক্রিয়াজাত মাংস অগ্ন্যাশয় ক্যান্সারের ঝুঁকি প্রায় ৬৭ শতাংশ বাড়িয়ে দেয়। আসলে এমন ধরনের খাবারে এমন কিছু রাসায়নিক পদার্থ থাকে যেগুলি ‘কারসিনোজেন’। অর্থাৎ এক প্রকার বিষ, যা শরীরে প্রবেশ করা মাত্র ক্যান্সার সেলের জন্ম নেওয়ার সম্ভাবনা বৃদ্ধি পায়।

 

২. চাষ করা মাছবাণিজ্যিকভাবে চাষ করা মাছ অত্যন্ত অবৈজ্ঞানিকভাবে বড় করা হয়। সেই সঙ্গে চাষের সময় মাছের নানাবিধ ব্যাকটেরিয়া, ভাইরাস ও পরজীবিদের আক্রমণ থেকে বাঁচতে নানা ধরনের জীবণুরোধকারী ওষুধ, কীটনাশক ও অন্যান্য ‘কারসিনোজেনিক’ রাসায়নিক উপাদান ব্যবহার করা হয়। ফলে এই ধরনের মাছ খেলে শরীরে ওইসব কার্সিনোজেনিক উপাদানের মাত্রাও বৃদ্ধি পেতে শুরু করে।

 

৩. লবন বেশি রয়েছে এমন খাবার এবং স্মোক ফুড
এই ধরনের খাবারে প্রচুর মাত্রায় প্রিজারভেটিভ, যেমন, ‘নাইট্রেইট’ থাকে। দীর্ঘদিন এসব খাবার খেলে শরীরে প্রিজারভেটিভের মাত্রা বাড়তে শুরু করে। ফলে একসময় গিয়ে এই বিষাক্ত উপাদানগুলো কোষের উপর ক্ষতিকর প্রভাব ফেলে এবং ক্রমেই ক্যান্সার রোগের প্রথকে প্রশস্থ করে।

 

৪. ক্যানড ফুড
টিনজাত খাবারকে দীর্ঘদিন তাজা রাখতে এমন কিছু রাসায়নিক ব্যবহার করা হয়, যা শরীরের পক্ষে একেবারেই ভাল নয়।

 

৫. আলুর চিপস
‌হাইড্রোজেনেইটেড ভেজিটেবল অয়েল এ ভাজা এই সব চিপসে প্রচুর মাত্রায় লবণ থাকে, যা ওজন বৃদ্ধির পথ প্রশস্ত করে। সেই সঙ্গে আরও সব মরণ রোগের প্রকোপ বৃদ্ধিতেও বিশেষ ভূমিকা নেয়।

 

৬. মাইক্রোওয়েভ তৈরি পপকর্ন
খাবারটি বানানোর পদ্ধতি, সব কিছুই এতো অবৈজ্ঞানিক যে এমন খাবার খেলে ফুসফুসের ক্যান্সারে আক্রান্ত হওয়ার আশঙ্কা বৃদ্ধি পায়।

 

৭. পরিশোধিত সাদা আটা
আটাকে যখন পরিশোধিত করা হয় তখন প্রায় তার সব পুষ্টিগুণই নষ্ট হয়ে যায়। পরে একে ক্লোরিন গ্যাসের সাহায্যে ব্লিচ করা হয়, যাতে ক্রেতার চোখে আকর্ষণীয় লাগে।

৮. সোডা বা কোল্ড ড্রিঙ্ক
গত দশক ধরে একাদিক গবেষণা হয়েছে এর উপর। সবকটিতেই দেখা গেছে এমন পানীয়তে হাই ফ্রকটোস কর্ন সিরাপ, নানাবিধ কেমিক্যাল এবং ডাই থাকে, যা শরীররে অন্দরে মারাত্মক ক্ষতি সাধন করে নানাবিধ জটিল রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা বৃদ্ধি করে। তাই একথা বলা যেতে পারেই যে, এমন ঠান্ডা পানীয় খাওয়া প্রায় বিষ খাওয়ারই সমান।

গণপিটুনিতে চোর নিহত, নেশাযুক্ত খাবার খেয়ে আহত তিন

গণপিটুনিতে চোর নিহত, নেশাযুক্ত খাবার খেয়ে আহত তিন

  মোঃ সানোয়ার হোসেন, মির্জাপুর (টাঙ্গাইল) প্রতিনিধি:   টাঙ্গাইলের মির্জাপুরে গণপিটুনিতে এক চোরের মৃত্যু হয়েছে। উপজেলার ভাতগ্রাম ইউনিয়নের বরাটি গ্রামের মিনজু মিয়ার বাড়িতে মঙ্গলবার রাতে বিস্তারিত →

ফসলি জমির মাটি এখন ইট ভাটার খাবার

ফসলি জমির মাটি এখন ইট ভাটার খাবার

  নাজমুল হক নাহিদ, নওগাঁ প্রতিনিধি:  নওগাঁয় ফসলি জমির মাটি এখন ইটভাটাগুলোর অন্যতম খাবার। এই মাটিগুলো যাচ্ছে বিভিন্ন ইট ভাটায়। জমির উপরের অংশ অর্থাৎ টপ বিস্তারিত →

হজরত মুহাম্মাদ মুস্তফা (সা.) এর পছন্দের ১২টি খাবার

হজরত মুহাম্মাদ মুস্তফা (সা.) এর পছন্দের ১২টি খাবার

বর্তমান প্রতিদিন ডেস্ক: প্রিয়নবী হজরত মুহাম্মাদ মুস্তফা (সা.) এর পছন্দের ১২টি খাবার ও তার গুণাবলী এখানে উল্লেখ করা হলো। এসব খাবার প্রিয়নবী (সা.) আহার করতেন। বিস্তারিত →

মসলা শুধু খাবারের স্বাদ আর গন্ধ বাড়ায় না ওজনও নিয়ন্ত্রণ রাখে

মসলা শুধু খাবারের স্বাদ আর গন্ধ বাড়ায় না ওজনও নিয়ন্ত্রণ রাখে

বর্তমান প্রতিদিন ডেস্ক: রান্নায় ব্যবহৃত মসলা যে শুধু খাবারের স্বাদ ও গন্ধ বাড়ায় তা নয়, বরং এগুলো শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে দারুন কার্যকরী। ওজন বিস্তারিত →

চা বা কফি নয়, সকালে ঘুম থেকে উঠেই যে ৫টি খাবার আপনার খাওয়া উচিৎ

চা বা কফি নয়, সকালে ঘুম থেকে উঠেই যে ৫টি খাবার আপনার খাওয়া উচিৎ

বর্তমান প্রতিদিন ডেস্ক: সকালে ঘুম থেকে উঠেই চা বা কফি খেতে অভ্যস্ত না এমন বাঙালী খুব কমই আছে। প্রায় সকলেই ঘুম থেকে উঠে সকালে চা বিস্তারিত →

ভিডিও দেখতে ক্লিক করুন

সর্বশেষ খবর

Archives

SatSunMonTueWedThuFri
  12345
20212223242526
27282930   
       
      1
       
    123
18192021222324
       
      1
16171819202122
30      
     12
       
    123
       
14151617181920
21222324252627
28293031   
       
      1
2345678
30      
     12
       
    123
25262728   
       
      1
2345678
9101112131415
3031     
      1
30      
   1234
567891011
       
Surfe.be - cheap advertising