‘সেই স্বাধীনতা আর পাচ্ছি না’

২ ফেব্রুয়ারি, ২০২০ ০৮:২১ pm

 

বর্তমান প্রতিদিন ডেস্ক:
এই একটা দুঃখ থেকে যাচ্ছে বলে মন্তব্য করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এখন আর সেই স্বাধীনতা নেই। আগে দিনের পর দিন, আগে বইমেলায় ঘুরে বেড়াতাম ঘণ্টার পর ঘণ্টা।

 

(২ ফেব্রুয়ারি) বাংলা একাডেমি প্রাঙ্গণে মাসব্যাপী অমর একুশে গ্রন্থমেলার উদ্বোধনী অনুষ্ঠানে একথা জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উদ্বোধনী এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলা একাডেমির সভাপতি জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান। সঞ্চালনা করেন বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার।

 

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ, সচিব মো: আবু হেনা মোস্তফা কামাল, বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির (বাপুস) সভাপতি আরিফ হোসেন ছোটন।

 

স্বাগত বক্তব্য রাখেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজী।

 

প্রধানমন্ত্রী জানান, একুশের এই বইমেলা- গ্রন্থমেলা বলেন আর বইমেলা বলেন, বইমেলা বলতেই একটু আপন আপন মনে হয় বেশি। এই বইমেলা বা গ্রন্থমেলা এটা আমাদের প্রাণের মেলা।

 

আগের মতো বইমেলায় ঘুরতে না পারার কষ্টের জানিয়ে তিনি বলেন, যদিও সত্যি কথা বলতে কী.. প্রধানমন্ত্রী হয়ে সব সময় এটাই দুঃখ লাগে যে এখন আর সেই স্বাধীনতা নেই আগে যেমন ছাত্রজীবনে এখানে দিনের পর দিন.. ঘণ্টার পর ঘণ্টা কাটাতাম এবং ঘুরে বেড়াতাম বইমেলায়। পুরো সময়টা পারলে থাকতাম।

 

‘সেটা আর এখন হয়ে ওঠে না। এই একটা দুঃখ এখনো থেকে যাচ্ছে। সেই স্বাধীনতা আর পাচ্ছি না। তারপরও আমি বলবো এই বইমেলা এলেই ভালো লাগে।’

 

দেশে লেখক-প্রকাশক-পাঠকদের সবচেয়ে বড় আয়োজন অমর একুশের গ্রন্থমেলা।

 

বাংলা একাডেমি ও সোহরাওয়ার্দী উদ্যানে প্রায় ৮ লাখ বর্গফুট জায়গায় অনুষ্ঠিত হচ্ছে এবারের বই মেলা।

 

এবার সমগ্র মেলা প্রাঙ্গণে মুজিববর্ষ উদযাপনের ছোঁয়া লেগেছে। নানন্দিকভাবে সাজানো হয়েছে এবারের মেলা প্রাঙ্গণ। মুজিববর্ষ উপলক্ষে এবারের মেলা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে উৎসর্গ করা হয়েছে।

 

এবারের গ্রন্থমেলায় বাংলা একাডেমি প্রাঙ্গণে ১২৬টি প্রতিষ্ঠানকে ১৭৯টি স্টল ও সোহরাওয়ার্দী উদ্যান অংশে ৪৩৪টি প্রতিষ্ঠানকে ৬৯৪টি স্টলসহ মোট ৫৬০টি প্রতিষ্ঠানকে ৮৭৩টি স্টল বরাদ্দ দেওয়া হয়েছে। এছাড়া বাংলা একাডেমিসহ ৩৩টি প্রকাশনা প্রতিষ্ঠানকে ৩৪টি প্যাভিলিয়ন বরাদ্দ দেওয়া হয়েছে।

 

লিটল ম্যাগাজিন চত্বর স্থানান্তরিত হয়েছে সোহরাওয়ার্দী উদ্যান অংশে। ১৫২টি লিটলম্যাগকে স্টল বরাদ্দ ছাড়াও ৬টি উন্মুক্ত স্টল রাখা হয়েছে।

 

২৯ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে এই অমর একুশে গ্রন্থমেলা।

 

ছুটির দিন ছাড়া প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত খোলা থাকবে মেলা। আর ছুটির দিনে মেলা খোলা থাকবে বেলা ১১টা থেকে রাত ৯টা পর্যন্ত।

 

২১ ফেব্রুয়ারি সকাল ৮টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত এ গ্রন্থমেলা খোলা থাকবে।

 

প্রতিদিন বিকেল ৪টায় গ্রন্থমেলার মূল মঞ্চে সেমিনার অনুষ্ঠিত হবে। বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উপলক্ষে জাতির পিতাকে নিয়ে ২৫টি বই প্রকাশ করেছে বাংলা একাডেমি। নতুন এসব বই নিয়েও আলোচনা করা হবে।

 

এছাড়াও প্রতিদিন সন্ধ্যায় থাকবে সাংস্কৃতিক অনুষ্ঠান।

 

‘অমর একুশে গ্রন্থমেলা’ উদ্বোধনের পাশাপাশি এ অনুষ্ঠান থেকে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারপ্রাপ্তদের হাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পুরস্কার তুলে দেন।

 

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লেখা ‘আমার দেখা নয়াচীন’ বইটির মোড়ক উন্মোচন করেন প্রধানমন্ত্রী।

 

উদ্বোধনী অনুষ্ঠান শেষে প্রধানমন্ত্রী মেলা প্রাঙ্গণ ঘুরে দেখেন।

বইমেলায় আসছে প্রবাসী লেখিকা আবেদা সুলতানার কবিতার বই ‘অদম্য ভালোবাসা’

বইমেলায় আসছে প্রবাসী লেখিকা আবেদা সুলতানার কবিতার বই ‘অদম্য ভালোবাসা’

মোঃ জাহাঙ্গীর আলম হৃদয়, সৌদি আরব প্রতিনিধি: অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হতে যাচ্ছে প্রগতশীল কবি, লেখিকা ও সাংবাদিক আবেদা সুলতানার কবিতার বই ‘অদম্য ভালোবাসা’। ‘অদম্য বিস্তারিত →

খুশিতে সবাইকে একদিন বেশি কাজ করতে হবে!

খুশিতে সবাইকে একদিন বেশি কাজ করতে হবে!

  বর্তমান প্রতিদিন ডেস্ক: যুবাদের বিশ্বকাপ জয় মুজিববর্ষে জাতির জন্য উপহার হিসেবে বর্ণনা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানান, এ খুশিতে সবাইকে একদিন বা একঘণ্টা বেশি বিস্তারিত →

কুমিল্লায় সমৃদ্ধির অগ্রযাত্রায় মহিলা সমাবেশ অনুষ্ঠিত

কুমিল্লায় সমৃদ্ধির অগ্রযাত্রায় মহিলা সমাবেশ অনুষ্ঠিত

প্রেস বিজ্ঞপ্তি: কুমিল্লা জেলা তথ্য অফিস এর আয়োজনে সদর দক্ষিণ উপজেলায় সমৃদ্ধির অগ্রযাত্রায় বাংলাদেশ বিষয়ে মহিলা সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।   বুধবার (২৯ জানুয়ারি) সকালে সদর বিস্তারিত →

‘কমিটমেন্ট অনুযায়ী কাজ করার ফলেই বাংলাদেশ এগিয়ে যাচ্ছে’

‘কমিটমেন্ট অনুযায়ী কাজ করার ফলেই বাংলাদেশ এগিয়ে যাচ্ছে’

  বর্তমান প্রতিদিন ডেস্ক: দেশের উন্নয়নের পেছনে কোনো ম্যাজিক নেই বলে জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রাজনৈতিক অঙ্গীকার ও কমিটমেন্ট অনুযায়ী কাজ করার ফলেই বাংলাদেশ এগিয়ে বিস্তারিত →

বাঁশিতে ফু দিয়ে পতাকা উড়িয়ে ‘জামালপুর এক্সপ্রেস’ ট্রেন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

বাঁশিতে ফু দিয়ে পতাকা উড়িয়ে ‘জামালপুর এক্সপ্রেস’ ট্রেন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

বর্তমান প্রতিদিন ডেস্ক: ঢাকা-বঙ্গবন্ধু সেতু পূর্ব-তারাকান্দি-জামালপুর-ঢাকা রুটে নতুন আন্তঃনগর ট্রেন ‘জামালপুর-এক্সপ্রেস’ উদ্বোধন করেছেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।   রবিবার (২৬ জানুয়ারি) সকাল ১১টা ১৫ মিনিটে বিস্তারিত →

ভিডিও দেখতে ক্লিক করুন

সর্বশেষ খবর

Archives

SatSunMonTueWedThuFri
15161718192021
22232425262728
29      
       
      1
       
    123
18192021222324
       
      1
16171819202122
30      
     12
       
    123
       
14151617181920
21222324252627
28293031   
       
      1
2345678
30      
     12
       
    123
25262728   
       
      1
2345678
9101112131415
3031     
      1
30      
   1234
567891011
       
Surfe.be - cheap advertising