সারাদেশে পালিত হবে পবিত্র শবে মেরাজ

৩ এপ্রিল, ২০১৯ ১১:১৯ am

বর্তমান প্রতিদিন ডেস্ক:

আজ বুধবার (৩ এপ্রিল, ২৬ রজব) সারাদেশে দিবাগত রাতে পালিত হবে পবিত্র শবে মেরাজ। যথাযথ ধর্মীয় মর্যাদা ও ভাবগাম্ভীর্য পরিবেশে মুসলিম বিশ্বের মতো বাংলাদেশের ধর্মপ্রাণ মুসলমানরাও কোরআনখানি, নফল নামাজ, জিকির, ওয়াজ মাহফিল, দোয়া ও বিশেষ মোনাজাতের মাধ্যমে পবিত্র শবে মেরাজ পালন করবেন।

 

ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগ পবিত্র লাইলাতুল মেরাজ উপলক্ষে আজ বাদ আসর বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ‘লাইলাতুল মেরাজের গুরুত্ব ও তাৎপর্য’ শীর্ষক এক ওয়াজ ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়েছে।

 

লাইলাতুল মেরাজ বা মেরাজের রজনী, যা সচরাচর শবে মেরাজ হিসেবে আখ্যায়িত হয়। ইসলাম ধর্ম মতে, নবী হযরত মুহাম্মদ (সা.) এই রাতে ঐশ্বরিক উপায়ে ঊর্ধ্বাকাশে আরোহণ করেছিলেন এবং আল্লাহর সঙ্গে সাক্ষাৎ করেন।

 

ইসলামের ইতিহাস অনুযায়ী, হযরত মুহাম্মদের (সা.) নবুওয়াত প্রাপ্তির একাদশ বৎসরের (৬২০ খ্রিস্টাব্দ) রজব মাসের ২৬ তারিখের দিবাগত রাতে হযরত জিব্রাঈল (আ.)-এর সঙ্গে পবিত্র কাবা হতে পবিত্র বায়তুল মুকাদ্দাস হয়ে সপ্তাকাশের উপর আরশে আজিমে মহান আল্লাহর দিদার লাভ করেন এবং পাঁচ ওয়াক্ত নামাজের হুকুম নিয়ে দুনিয়াতে প্রত্যাবর্তন করেন। এ সময় তিনি অবলোকন করেন সৃষ্টি জগতের সমস্ত কিছুর অপার রহস্য।

 

রাসুল (সা.)-এর জীবনের সবচেয়ে আলোড়ন সৃষ্টিকারী ঘটনা হচ্ছে ‘মেরাজ’। মেরাজ ইসলামের ইতিহাসে এমনকি পুরা নবুওয়াতের ইতিহাসেও এক অবিস্মরণীয় ঘটনা। কারণ, সর্বকালের সর্বশ্রেষ্ঠ মহামানব হযরত মুহাম্মদ (সা.) ছাড়া অন্যকোনো নবী এই পরম সৌভাগ্য লাভ করতে পারেননি।

 

ইসলামে মেরাজের বিশেষ গুরুত্ব হচ্ছে, এই মেরাজের মাধ্যমেই ইসলাম ধর্মে নামাজ মুসলমানদের জন্য ফরজ নির্ধারণ করা হয় এবং দৈনিক পাঁচ ওয়াক্ত নামাজের বিধান নির্দিষ্ট করা হয়।

 

ইসলামিক ফাউন্ডেশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, পবিত্র শবে মেরাজ উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগ বুধবার (৩ এপ্রিল) বাদ আসর বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ‘লাইলাতুল মেরাজের গুরুত্ব ও তাৎপর্য’ শীর্ষক এক ওয়াজ ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়েছে।

 

সেখানে বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম হাফেজ মাওলানা মুহাম্মদ মহিউদ্দিন কাসেম মেরাজের গুরুত্ব ও তাৎপর্য বিষয়ে আলোচনা করবেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন ইসলামিক ফাউন্ডেশনের সচিব কাজী নূরুল ইসলাম।

 

এপ্রিল ফুল এবং সাত লক্ষ মুসলমানের হত্যার নির্মম ইতিহাস

মোহাম্মদ (সাঃ) এর জীবনের শেষ মূহুর্তের ঘটনা

বাসর রাতে স্বামী-স্ত্রীর যা করণীয়

পবিত্র রমজান মাসে অফিস ৮ ঘণ্টার পরিবর্তে সাড়ে ৬ ঘণ্টা

পবিত্র রমজান মাসে অফিস ৮ ঘণ্টার পরিবর্তে সাড়ে ৬ ঘণ্টা

বর্তমান প্রতিদিন ডেস্ক: পবিত্র রমজান মাসে সব সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত ও আধাস্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে অফিস সকাল ৯টায় শুরু হবে এবং বেলা সাড়ে ৩টায় শেষ হবে। বিস্তারিত →

কুমিল্লায় আল্লাহর ৯৯ টি গুণবাচক নাম ও পবিত্র কালিমা খচিত ফলক

কুমিল্লায় আল্লাহর ৯৯ টি গুণবাচক নাম ও পবিত্র কালিমা খচিত ফলক

মো: দেলোয়ার হোসেন মুন্না: মুন্সীগঞ্জে আল্লাহর ৯৯টি পবিত্র নাম সমূহ খচিত আসমাউল হুসনা নামের মিনারের ফলক উম্মোচন করা হয়েছে। কিন্তু অনেকেই তা জানে না যে বিস্তারিত →

২০টি ব্যবসা প্রতিষ্ঠান সম্পূর্ণ পুড়ে ছাই, অক্ষত পবিত্র কোরআন শরীফ!

২০টি ব্যবসা প্রতিষ্ঠান সম্পূর্ণ পুড়ে ছাই, অক্ষত পবিত্র কোরআন শরীফ!

বর্তমান প্রতিদিন ডেস্ক: মাঝে মাঝে অলৌকিক কিছু ঘটনা ঘটে যায়। এটা তেমনি একটি ঘটনা। সোমবার (২৮ জানুয়ারি) রাত ১২টার দিকে ভোলার চরফ্যাসন পৌরশহরের জনতা রোডে বিস্তারিত →

১০০০ বছরের অক্ষত পবিত্র আল-কোরআন পাওয়া গেল

১০০০ বছরের অক্ষত পবিত্র আল-কোরআন পাওয়া গেল

বর্তমান প্রতিদিন ডেস্ক: পৃথিবীর সর্বকালের সর্বশ্রেষ্ঠ মহাগ্রন্থ পবিত্র আল কোরআন। কুরআন শব্দের অর্থ: পাঠ করা, যা পাঠ করা হয়। আর পরিভাষায়-আল্লাহ তা’আলা জিবরাঈল আলাইহিস সালামের বিস্তারিত →

আগামীকাল বুধবার পবিত্র ঈদে মিলাদুন্নবী ( সা.)

আগামীকাল বুধবার পবিত্র ঈদে মিলাদুন্নবী ( সা.)

বর্তমান প্রতিদিন ডেস্ক: আগামীকাল বুধবার পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.)। নবী দিবস। এটি মানবজাতির শিরোমণি। মহানবী হজরত মুহাম্মদ (সা.)-এর জন্ম ও ওফাত দিন।   ৫৭০ খ্রিস্টাব্দের বিস্তারিত →

ভিডিও দেখতে ক্লিক করুন

সর্বশেষ খবর

Archives

SatSunMonTueWedThuFri
22232425262728
2930     
       
      1
       
    123
18192021222324
       
      1
16171819202122
30      
     12
       
    123
       
14151617181920
21222324252627
28293031   
       
      1
2345678
30      
     12
       
    123
25262728   
       
      1
2345678
9101112131415
3031     
      1
30      
   1234
567891011
       
Surfe.be - cheap advertising