সততার অপর নাম কুমিল্লা সিভিল সার্জন মুজিবর রহমান

৮ সেপ্টেম্বার, ২০১৯ ০৭:০০ pm

রহমত খন্দকার পলাশ:

সততার অপর নাম কুমিল্লার সিভিল সার্জন মুজিবর রহমান মনে করেন কুমিল্লার জনগণ। কুমিল্লার সিভিল সার্জন ডাঃ মুজিবর রহমান ২০১৩ সালে ১৯ নভেম্বর দায়িত্ব গ্রহণ করেন। তিনি দায়িত্ব গ্রহণ করার পর থেকে কুমিল্লা জেলা, উপজেলার হাসপাতাল, স্বাস্থ্য কমপ্লেক্স ও ক্লিনিক গুলো সুনামের সহিত পরিচালনা করে যাচ্ছেন। কুমিল্লার কোন হাসপাতালে অনিয়মে তিনি তাৎক্ষণিক যথাযথ ব্যবস্থা গ্রহণ করে থাকেন।

 

তাছাড়াও কুমিল্লার কোন হাসপাতালের ডাক্তারদের অনিয়মে তিনি যথাযথ ব্যবস্থা গ্রহণ করেন। কুমিল্লা জেলায় অসংখ্যক অবৈধ হাসপাতাল গড়ে উঠেছে। আর সেসব অবৈধ হাসপাতাল গুলো বন্ধ করার জন্য সিভিল সার্জেন প্রতিনিয়ত অভিযান পরিচালনা করে যাচ্ছেন। কুমিল্লায় অবৈধ ভাবে গড়ে উঠা হাসপাতাল গুলো বন্ধের অভিযান অব্যাহত থাকবে বলে জানান সিভিল সার্জন মুজিবর রহমান।

 

সম্প্রতি সারা বাংলাদেশে ডেঙ্গু রোগ একটি চরম আকার ধারণ করেছে। ঘরে ঘরে ডেঙ্গু। অন্যতম আলোচনার বিষয় এখন ডেঙ্গু। অনেক পরিবারে একাধিক সদস্য ডেঙ্গু রোগে আক্রান্ত হয়েছে। রাস্তাঘাটে, বাসে, হোটেলে, মার্কেটে, স্কুল-কলেজে ডেঙ্গু নিয়ে আলোচনা।

 

এইডিস মশাবাহিত ডেঙ্গু রোগ বাংলাদেশে প্রথম দেখা দেয় ২০০০ সালে। এর পর থেকে ২০১৮ সাল পর্যন্ত যেখানে ৫০ হাজার ১৪৮ জন মানুষ ডেঙ্গতেু আক্রান্ত হয়, সেখানে এ বছর এই রোগে আক্রান্তের সংখ্যা এরইমধ্যে প্রায় ৬০ হাজার ছাড়িয়েছে।

 

তেমনি কুমিল্লাতেও ডেঙ্গু রোগ চরম আকার ধারণ করতে শুরু করেছিল। কুমিল্লাতে ডেঙ্গু প্রতিরোধে সিভিল সার্জন মুজিবর রহমান একটি বিশাল অবদান রেখেছে। কুমিল্লা জেলা প্রশাসনে সহযোগীতায় সিভিল সার্জনের অক্লান্ত পরিশ্রমে ডেঙ্গু রোগ নিয়ন্ত্রণে সক্ষম হয়েছে।

 

২৫শে জুলাই থেকে কুমিল্লায় ডেঙ্গু নিয়ন্ত্রণের কার্যক্রম শুরু করেন। প্রথম শুরু করে আমরা হাজার হাজার লিফলেট বিতরণ করেন। জেলা প্রশাসন, পুলিশ জেলা, জেলা স্বাস্থ্য বিভাগসহ সবচাইতে জনবহুল এলাকা গুলোতে সচেতনতা মূলক সভা করেন।

 

জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা প্রশাসকগণসহ সকল উপজেলা নির্বাহী কর্মকর্তাগণ এবং সকল বিভাগের জেলা শিক্ষা অফিসার, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার, পরিবার পরিকল্পনা বিভাগসহ আমরা জেলার প্রতিটি স্কুলে স্বাস্থ্য সচেতনতা মূলক কার্যক্রম গ্রহণ করেন।

 

কুমিল্লাতে ডেঙ্গু নিয়ন্ত্রণে সিভিল সার্জেন মুজিবর রহমান জানান, কুমিল্লা জেলা প্রশাসন সহযোগীতায় ডেঙ্গু প্রতিরোধে কুমিল্লা জেলা যে সমস্ত উদ্যোগ নিয়েছে। তাতে ডেঙ্গুতে আমরা একটি মৃত্যুও হয় নাই। আমরা চেষ্টা করেছি মানুষকে সেবা দিয়ে সুস্থ রাখার জন্য। সারা বাংলাদেশে জেলা পর্যায়ে প্রচারণায় কুমিল্লা জেলায় আমরা প্রথম ছিলাম।

 

পরিষ্কার পরিচ্ছন্ন কর্মসূচী গ্রহণ করে। যেসব জায়গায় এডিশ মশার প্রজনন স্থল সে সব জায়গা গুলো পরিষ্কার-পরিচ্ছন্ন করা হয়। যার কারণে মশার প্রজনন তুলনামূলক ভাবে কমে গেছে।

 

তিনি জানান, সিটি কর্পোরেশনকে সাথে নিয়ে কুমিল্লা জেলায় প্রচুর পরিমাণ প্রোগ্রাম করা হয়। সেই প্রোগ্রামের মাধ্যমে আমরা সচেতনতার কাজ চালাই। মশক নিধনের জন্য কুমিল্লা সিটি কর্পোরেশনের এমন কর্মসূচী আর কখনও করা হয়নি। প্রতিটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বিনা মূল্যে ডেঙ্গু জ্বরের পরিক্ষা করা হয়েছে। আমরা প্রাইভেট হাসপাতাল গুলোতে একটি নির্ধারিত ফ্রি ধার্য করে দেই। এবং ডেঙ্গু সনাক্ত করণে স্বল্প মূল্যে সেবা দিয়ে যায়।

 

তিনি আরো জানান, ঈদের সময় ছুটিতে ঢাকা থেকে রোগটা যেন কুমিল্লাতে ছড়িয়ে না পড়ে তার জন্য ৫৮টি বাস স্টেশনে এবং রেল স্টেশনে হেল্প ডেস্ক স্থাপন করা হয়। এই হেল্প ডেস্ক স্থাপনে আমাদের সহযোগীতা করেছেন পরিবহণ মালিক সমিতি এবং পরিবহণ শ্রমিক সমিতি। কুমিল্লাতে ডেঙ্গু রোগী কয়েক হাজার আছে। আমরা কয়েক জায়গায় পরিক্ষা-নিরিক্ষা করেছি আর সেসব জায়গায় এডিশ মশার প্রজনন স্থল পেয়েছি। আমরা এই গুলো সনাক্ত করে আশংকা ছিলাম যে কুমিল্লায় ডেঙ্গু ছড়িয়ে পড়তে পাড়ে।

 

চিকিৎসকদের কার্যকর ব্যবস্থা গ্রহণের ফলে এবং মানুষ সচেতন থাকার ফলে যেই জ্বরে আক্রান্ত হয়েছে ডেঙ্গু সন্দেহ করেছে সে চিকিৎসার জন্য হাসপাতালে এসেছে এবং হাসপাতালে সেবা পেয়ে সুস্থ হয়ে বাড়ী ফিরতে পেরেছে। কুমিল্লাতে ১ হাজার ৪৩ জন উর্ধে ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে। তার মধ্যে একটিও মৃত্যু নেই। আর বর্তমানে যে সব রোগীরা ভর্তি আছে আমরা তাদেরকে যথাযথ সেবা দিয়ে যাচ্ছি। আমরা আশ্বা করব তারাও যাতে সুস্থ হয়ে বাড়ী ফিরতে পারে।

 

উল্লেখ্য, কুমিল্লা সিভিল সার্জন ২০১৯ জনপ্রশাসন পদক পেয়েছেন। কুমিল্লা জেলার প্রায় দুই লাখ মানুষের বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয়, ডাটাবেইস প্রস্তুত ও ‘ব্লাড লিংক কুমিল্লা’ নামক অ্যাপস তৈরি এবং জনসেবা প্রদানে গুরত্বিপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরুপ তিনি এ পদক পেয়েছেন।

কুবিতে আন্তঃবিভাগ ফুটবল প্রতিযোগিতা শুরু

কুবিতে আন্তঃবিভাগ ফুটবল প্রতিযোগিতা শুরু

মাহমুদুল হাসান, কুবি প্রতিনিধি: কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) আন্তঃবিভাগ ফুটবল প্রতিযোগিতা শুরু হয়েছে।   মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে এ প্রতিযোগিতার উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের বিস্তারিত →

জমকালো আয়োজনে কুবিতে বাংলা বিভাগের ‘বাংলা উৎসব ১৪২৬’ অনুষ্ঠিত

জমকালো আয়োজনে কুবিতে বাংলা বিভাগের ‘বাংলা উৎসব ১৪২৬’ অনুষ্ঠিত

মাহমুদুল হাসান, কুবি প্রতিনিধি: “সত্য-সুন্দর চর্চায় আমরা নির্ভীক, উৎসবের আলোয় রাঙাই দিক-বিদিক” শীর্ষক স্লোগান নিয়ে বর্ণাঢ্য ও জমকালো আয়োজনের মধ্য দিয়ে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের বিস্তারিত →

কুমিল্লায় হাজী আক্রাম উদ্দিন স্কুল এন্ড কলেজে নবীনবরন

কুমিল্লায় হাজী আক্রাম উদ্দিন স্কুল এন্ড কলেজে নবীনবরন

মেহেরাজ হোসেন শিমুল: কুমিল্লায় হাজী আক্রাম উদ্দিন স্কুল এন্ড কলেজের একাদশ শ্রেনীর নবীনবরন, সাংস্কৃতিক অনুষ্ঠান ও বিনা মূল্যে রক্তের গ্রুপ নির্নয় অনুষ্ঠিত হয়েছে। রোববার বিকেলে বিস্তারিত →

কুমিল্লায় বাসচাপায় তিন মোটরসাইকেল আরোহী নিহত

কুমিল্লায় বাসচাপায় তিন মোটরসাইকেল আরোহী নিহত

স্টাফ রিপোর্টার: কুমিল্লার সদর দক্ষিণ উপজেলার পল্লীবিদ্যুৎ কার্যালয়ের সামনে শ্যামলী পরিবহনের বাসচাপায় নিহত হয়েছেন তিন মোটরসাইকেল আরোহী।   নিহতরা হলেন- উপজেলার সদর দক্ষিণ বিজয়পুর এলাকায় বিস্তারিত →

কুমিল্লার বুড়িচংয়ে ট্রেনে কাটা পড়ে যুবকের মৃত্যু

কুমিল্লার বুড়িচংয়ে ট্রেনে কাটা পড়ে যুবকের মৃত্যু

স্টাফ রিপোর্টার: কুমিল্লার বুড়িচং উপজেলার ঢাকা-চট্টগ্রাম রেলপথের রাজাপুর রেল স্টেশন এলাকায় ট্রেনে কাটা পড়ে যুবকের মৃত্যু হয়েছে।   বৃহস্পতিবার (১৩ সেপ্টেম্বর) সন্ধ্যা ৭ টায় মহানগর বিস্তারিত →

ভিডিও দেখতে ক্লিক করুন

সর্বশেষ খবর

Archives

SatSunMonTueWedThuFri
14151617181920
21222324252627
282930    
       
      1
       
    123
18192021222324
       
      1
16171819202122
30      
     12
       
    123
       
14151617181920
21222324252627
28293031   
       
      1
2345678
30      
     12
       
    123
25262728   
       
      1
2345678
9101112131415
3031     
      1
30      
   1234
567891011
       
Surfe.be - cheap advertising