সকল সুযোগ-সুবিধা প্রদান করে কৃষককে বাচাতে হবে : বাংলাদেশ ন্যাপ

১৩ মে, ২০১৯ ০১:৪১ pm

বর্তমান প্রতিদিন ডেস্ক:

“রবিবার টাঙ্গাইলের কালিহাতি উপজেলায় ধানের দাম কম ও দিনমজুর না পাওয়ায় ধানক্ষেতে আগুন লাগিয়ে অভিনব প্রতিবাদ করেছেন কৃষক” ঘটনায় গভীর উদ্বেগ ও উৎকন্ঠা প্রকাশ করে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ চেয়ারম্যান জেবেল রহমান গানি ও মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া বলেন আমাদের খাদ্য নিরাপত্তা ও আহার জোগানোর জন্য দিন-রাত কঠিন পরিশ্রম করতে হয় কৃষকদের।

 

 

তাই অনতিবিলম্বে কৃষি ক্ষেত্রে সকল প্রকার সুযোগ-সুবিধা প্রদান করে কৃষককে বাচাতে হবে। ক্রমাগত কৃষি উপকরণ মূল্যবৃদ্ধির ফলে কৃষি কাজে মুনাফা হ্রাস পাচ্ছে। ফলে উৎপাদন খরচটুকুও উঠে আসছে না কৃষকদের।

 

 

তারা বলেন, ২০০০ সালের পর থেকে বাংলাদেশে টেকসই দারিদ্র্য বিমোচনে কৃষিখাতই মূল ভূমিকা রেখেছে। এরপরও কৃষিখাতের অগ্রগতি অন্যান্য খাতের তুলনায় সন্তোষজনক নয়। কৃষির সবচেয়ে বড় সমস্যা হচ্ছে ফসলের ভরা মৌসুমে কৃষক ন্যায্য দাম পাচ্ছে না। আমন, বোরো, ইরি ধান কাটার সময় কৃষক কম দামে বিক্রি করতে বাধ্য হচ্ছে।

 

 

 

সোমবার গণমাধ্যমে প্রেরিত এক বিবৃতিতে নেতৃদ্বয় আরো বলেন, ধান বেচতে সরকারের নাগাল পাচ্ছেন না কৃষক। সবসময়ের মতোই রয়ে গেছে ফড়িয়াদের দৌরাত্ম্য। সরকার নিজেকে কৃষিবান্ধব সরকার হিসেবে দাবী করলেও প্রকৃত অর্থে তারা তা প্রমান করতে পারছে না। বরং সরকার কৃষকের কৃষকের ৫০০ কোটি টাকা ব্যাংক ঋণ আদায়ের জন্য তাদের বিরুদ্ধে ১ লাখ ৬৭ হাজার মামলা দায়ের করেছে। সরকার ন্যূনতম এই কৃষি ঋণ মওকুফ করার পরিবর্তে লুটেরাদের তারা বাড়তি সুযোগ-সুবিধা দেওয়ার জন্য তৎপরতা গ্রহণ করেছে।

 

 

 

তারা বলেন, প্রায় প্রতি মৌসুমেই ফসলের ন্যায্যমূল্য না পেয়ে কৃষকের মধ্যে হাহাকার ওঠে। মধ্যস্বত্বভোগীরা কৃষকদের অসহায়ত্বের সুযোগ নিয়ে কম দামে ফসল কিনে সরকারের কাছে বেশি দামে বিক্রি করছে। ফলে ক্ষেত্রবিশেষে উৎপাদন খরচ তুলতেই কৃষকদের বেগ পেতে হচ্ছে। যার ক্ষোভের বহি:প্রকাশই হচ্ছে ‌‍”

 

 

 

তারা বলেন, ধানের দাম শুধু টাঙ্গাইলেই কম নয়; এ অবস্থা গোটা দেশে। সরকার এদিকে নজর না দিলে আমাদের কৃষি অর্থনীতি ভেঙ্গে পড়তে মনে হয় খুব সময় নেবে না। কৃষক দিন দিন ক্ষতিগ্রস্ত হচ্ছেন। ফায়দা লুটছে মধ্যসত্ত্বভোগীরা।

 

 

 

ন্যাপ চেয়ারম্যান ও মহাসচিব বলেন, কৃষি খাতে সহায়তা দেয়া যায় সরকারি বাজেটের মাধ্যমে। তাছাড়া সীমান্ত নিয়ন্ত্রণ ও বাণিজ্য সম্প্রসারণ বা সংকোচনের মাধ্যমেও সহায়তা দেয়া হয় অভ্যন্তরীণ কৃষির উৎপাদনকে। কৃষিকে সহায়তা প্রদানের সময় একটি বড় কৌশল হচ্ছে পণ্যের মূল্য সমর্থন। কৃষিপ্রধান উন্নয়নশীল দেশগুলোতে উল্লিখিত সব সহায়তা ও সমর্থনই কম-বেশি বিদ্যমান। বাংলাদেশও এর ব্যতিক্রম নয়। তবে প্রশ্ন উঠছে সহায়তা ও সমর্থনের মাত্রা নিয়ে। বাজেট সহায়তার ক্ষেত্রে আমাদের কৃষিতে ব্যয়ের পরিমাণ দিনের পর দিন নিরঙ্কুশ টাকার অঙ্কে ক্রমেই বাড়ছে; কিন্তু হ্রাস পাচ্ছে আপেক্ষিক অর্থে।

 

 

 

কৃষিতে প্রণোদনা জোগানোর জন্য প্রদত্ত ভর্তুকির পরিমাণও আপেক্ষিকভাবে হ্রাস পাচ্ছে। উদাহরণস্বরূপ, ছয় বছর আগে মোট বাজেটের ৬ শতাংশেরও বেশি ব্যয় করা হয়েছিল কৃষি ভর্তুকি খাতে। এখন তা নেমে এসেছে ২ শতাংশেরও নিচে।

 

 

 

নেতৃদ্বয় ধান, গম, পাট, ভূট্টা ও সবজিসহ ফসলের লাভজনক দাম, ইউনিয়ন পর্যায়ে সরকারি ক্রয় কেন্দ্র চালু, খোদ কৃষকের কাছ থেকে সরাসরি ফসল ক্রয়, আসন্ন বাজেটে কৃষিখাতে বরাদ্দ বাড়ানো, চাল আমদানি বন্ধ, বিএডিসিকে সচল, পল্লী রেশন-শস্য বিমা চালু, পল্লী বিদ্যুত ও ভূমি অফিসের অনিয়ম, হয়রানি, দুর্নীতি বন্ধের জোর দাবি জানান।

 

 

 

এছাড়াও তারা খাস জমি প্রকৃত ভূমিহীনদের মাঝে বিতরণ, পুলিশী হয়রানী, জুলুম, নিপীড়ন, মিথ্যা মামলায় গ্রেফতার ও গ্রেফতার বাণিজ্য বন্ধ, কৃষকের মাঝে সাটিফিকেট মামলা প্রত্যাহার, নদী ভাঙনরোধে স্থায়ী ব্যবস্থা গ্রহণ, গ্যাস-বিদ্যুতের মূল্যবৃদ্ধির ষড়যন্ত্র বন্ধের দাবিসহ গণতান্ত্রিক পরিবেশ নিশ্চিত করারও দাবি জানান।

বঙ্গবন্ধুর ৪৪তম শাহাদাত বার্ষিকী ও শোক দিবস উপলক্ষে অপরূপা নাট্যগোষ্ঠী উদ্যোগে আলোচনা সভা

বঙ্গবন্ধুর ৪৪তম শাহাদাত বার্ষিকী ও শোক দিবস উপলক্ষে অপরূপা নাট্যগোষ্ঠী উদ্যোগে আলোচনা সভা

নিজস্ব প্রতিনিধি : বাংলাদেশের স্থপতি, মহান মুক্তিযুদ্ধের মহানায়ক ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে শাহরাস্তি অপরূপা বিস্তারিত →

বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ভারতের প্রধানমন্ত্রীর বৈঠক

বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ভারতের প্রধানমন্ত্রীর বৈঠক

বর্তমান প্রতিদিন ডেস্ক: ১৭তম লোকসভা নির্বাচনে বিপুল বিজয়ের মাধ্যমে দ্বিতীয় বারের মত ভারতের প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ায় নরেন্দ্র মোদিকে অভিনন্দন জানান স্বরাষ্ট্রমন্ত্রী। একাদশ জাতীয় সংসদে নিরঙ্কুস বিস্তারিত →

বিপিএলের নতুন করে হবে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটারদের সঙ্গে সব চুক্তি

বিপিএলের নতুন করে হবে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটারদের সঙ্গে সব চুক্তি

বর্তমান প্রতিদিন ডেস্ক:   বিপিএল গভর্নিং কাউন্সিল ঘোষণা করেছে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) সপ্তম আসরের আগে ফ্র্যাঞ্চাইজিদের সঙ্গে ক্রিকেটারদের সকল ধরণের চুক্তি বাতিল । তারা বিস্তারিত →

ভুয়া অ্যাকাউন্ট মুছে দিতে একাধিক অ্যাকাউন্ট থাকলেই বন্ধ হবে ফেসবুক

ভুয়া অ্যাকাউন্ট মুছে দিতে একাধিক অ্যাকাউন্ট থাকলেই বন্ধ হবে ফেসবুক

বর্তমান প্রতিদিন ডেস্ক: ফেসবুক লগ-ইন করার জন্য লাগবে মোবাইল নাম্বার ও ছবি । ভুয়া অ্যাকাউন্ট মুছে দিতে এমন চিন্তা করছে এই সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম। লগ-ইন বিস্তারিত →

সৌদি আরবে বাংলাদেশী কমিউনিটি ফুটবল ফোরাম এর উদ্যোগে ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত

সৌদি আরবে বাংলাদেশী কমিউনিটি ফুটবল ফোরাম এর উদ্যোগে ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত

  মোঃ জাহাঙ্গীর আলম হৃদয়, সৌদি আরব প্রতিনিধি: সৌদি আরবের হাফার আল বাতেন সিটিতে হাফার আল বাতেন বাংলাদেশী কমিউনিটি ফুটবল ফোরাম এর উদ্যোগে ফুটবল টুর্নামেন্ট বিস্তারিত →

ভিডিও দেখতে ক্লিক করুন

সর্বশেষ খবর

Archives

SatSunMonTueWedThuFri
     12
17181920212223
24252627282930
31      
      1
       
    123
18192021222324
       
      1
16171819202122
30      
     12
       
    123
       
14151617181920
21222324252627
28293031   
       
      1
2345678
30      
     12
       
    123
25262728   
       
      1
2345678
9101112131415
3031     
      1
30      
   1234
567891011
       
Surfe.be - cheap advertising