শাহ আমানতে ইনফ্রারেড হ্যান্ডহেল্ড থার্মোমিটার’ দিয়ে পরীক্ষা

১০ ফেব্রুয়ারি, ২০২০ ১২:৫১ pm

 

বর্তমান প্রতিদিন ডেস্ক:
আন্তর্জাতিক বিমানবন্দর শাহ আমানতে থার্মাল স্ক্যানার কাজ না করায় ‘ইনফ্রারেড হ্যান্ডহেল্ড থার্মোমিটার’ দিয়ে যাত্রীদের জ্বর আছে কিনা, পরীক্ষা করা হচ্ছে।

 

সূত্রে জানা যায়, বিশ্বের কয়েকটি দেশে ২০১৪ সালে ইবোলা ভাইরাস দেখা দিলে তা প্রতিরোধ করতে থার্মাল স্ক্যানার বসানো হয় শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে। তারপর শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর, মোংলা সমুদ্রবন্দর,সিলেটের ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে এ ধরনের স্ক্যানার বসানো হয়েছিলো। বর্তমানে থার্মাল স্ক্যানারটি অকার্যকর অবস্থায় রয়েছে বিমানবন্দরে।

 

সম্প্রতি চীনে করোনা ভাইরাস ছড়িয়ে পড়লে প্রতিরোধমূলক কার্যক্রমের অংশ হিসেবে বিদেশ থেকে আসা যাত্রীদের মধ্যে কারও জ্বর, সর্দি, কাশি ইত্যাদি উপসর্গ আছে কিনা স্ক্রিনিং করছে স্বাস্থ্য বিভাগের মেডিক্যাল টিম। এক্ষেত্রে জ্বর পরিমাপের জন্য শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে থার্মাল স্ক্যানার ব্যবহার করা হলেও শাহ আমানতে ব্যবহার করা হচ্ছে ‘ইনফ্রারেড হ্যান্ডহেল্ড থার্মোমিটার’।

 

বিদেশ থেকে আসা যাত্রীদের কপালের এক ফুট দূরে মেডিক্যাল টিমের সদস্যরা হাতে নিয়ে মেশিনটি ধরলেই কত ডিগ্রি জ্বর রয়েছে তা স্ক্রিনে ডিজিটালি ভেসে ওঠে। থার্মাল স্ক্যানারের ভেতর দিয়ে যাত্রীরা হেঁটে গেলে কারও জ্বর থাকলে মুখমণ্ডল ‘লাল’ এবং স্বাভাবিক থাকলে ‘সবুজ’ দেখায়।

 

বিভাগীয় স্বাস্থ্য অধিদফতরের অধীনে শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর ও চট্টগ্রাম সমুদ্রবন্দরে দায়িত্বরত পোর্ট হেলথ অফিসার মোতাহার হোসেন জানান, নিঃসন্দেহে থার্মাল স্ক্যানিং মেশিন অত্যাধুনিক ও ব্যবহার পদ্ধতি সহজতর। এক্ষেত্রে মানুষ আর্চওয়ের মতো দেখতে একটি যন্ত্রের ভেতর দিয়ে যাওয়ার সময় জ্বর থাকলে মুখমণ্ডল লাল দেখায়। অন্যদিকে হ্যান্ডহেল্ড থার্মোমিটার যাত্রীর কপাল থেকে এক ফুট দূরে নিয়ে গেলেই সঙ্গে সঙ্গে সঠিক তাপমাত্রা পাওয়া যায়।

 

তিনি জানান, শাহ আমানতে মধ্যপ্রাচ্য, কলকাতা ও চেন্নাইয়ের আন্তর্জাতিক ফ্লাইটের যাত্রীরাই আসেন। এখানে চীনের সঙ্গে সরাসরি ফ্লাইট নেই। যাত্রী কম হওয়ায় হ্যান্ডহেল্ড থার্মোমিটার দিয়ে সুন্দরভাবে জ্বর আছে কিনা পরীক্ষা করতে পারছেন মেডিক্যাল টিমের সদস্যরা।

 

ডা. মোতাহার জানান, শাহ আমানতে তিন পালায় ২৪ জন করোনা ভাইরাস সংক্রান্ত স্ক্রিনিং কার্যক্রম পরিচালনা করছেন। চট্টগ্রাম সমুদ্রবন্দরে দুই পালায় (সকাল-সন্ধ্যা) জাহাজের নাবিকদের স্ক্রিনিং কার্যক্রম পরিচালিত হচ্ছে। কারণ সন্ধ্যা ৭টার পর থেকে নাবিকদের ইমিগ্রেশন কার্যক্রম বন্ধ থাকে।

 

শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরের ব্যবস্থাপকের দায়িত্বে থাকা মাহমুদ আকতার হোসেন জানান, যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা বা স্ক্রিনিং কার্যক্রম পরিচালনা করছে স্বাস্থ্য বিভাগের মেডিক্যাল টিম। শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরের সব যাত্রীকে স্ক্রিনিংয়ের আওতায় আনা হয়েছে।

 

চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি জানান, ঢাকা থেকে স্বাস্থ্য দফতরের একটি টিম জানুয়ারিতে থার্মাল স্ক্যানারটি দেখে গেছেন। সরকার বিষয়টি গুরুত্বের সঙ্গে দেখছেন। যদিও হ্যান্ডহেল্ড স্ক্যানার দিয়ে যাত্রীদের জ্বর পরীক্ষা নিখুঁতভাবে সম্পন্ন করা হচ্ছে। এখনো পর্যন্ত কোনো করোনা ভাইরাসে আক্রান্ত যাত্রী পাওয়া যায়নি।

 

সূত্র:বাংলানিউজ টুয়েন্টিফোর
কক্সবাজারে প্রথম নারী ওসি মর্জিনার উখিয়ার ওসি হিসাবে দায়িত্ব গ্রহণ

কক্সবাজারে প্রথম নারী ওসি মর্জিনার উখিয়ার ওসি হিসাবে দায়িত্ব গ্রহণ

কক্সবাজার প্রতিনিধি: পুলিশের চট্টগ্রাম রেঞ্জের আওতাধীন থানাগুলোর মধ্যে এই প্রথমবারের মতো একজন নারী অফিসার ইনচার্জ (ওসি) পদে নিয়োগ পেয়েছেন।   বৃহস্পতিবার (১৩ ফেব্রুয়ারি) রাতে কক্সবাজারের বিস্তারিত →

থার্মোমিটার দিয়ে চলছে ওসমানী বিমানবন্দরে করোনা ভাইরাসের পরীক্ষা!

থার্মোমিটার দিয়ে চলছে ওসমানী বিমানবন্দরে করোনা ভাইরাসের পরীক্ষা!

  বর্তমান প্রতিদিন ডেস্ক: সিলেট আন্তর্জাতিক ওসমানী বিমানবন্দরে থার্মোমিটার দিয়ে করোনা ভাইরাস পরীক্ষা চলছে। করোনা শনাক্তে থার্মাল স্ক্যানার দিয়ে পরীক্ষা করার কথা থাকলেও তা করা বিস্তারিত →

আগামী তিন দিনে গুঁড়ি গুঁড়ি বৃষ্টির সম্ভাবনা

আগামী তিন দিনে গুঁড়ি গুঁড়ি বৃষ্টির সম্ভাবনা

  বর্তমান প্রতিদিন ডেস্ক: রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে হালকা বা গুঁড়ি গুঁড়ি বৃষ্টি শুরু হয়েছে। বৃহস্পতিবারও (৩০ জানুয়ারি) এমন আবহাওয়া বিরাজমান থাকবে, তাপমাত্রা বাড়বে বা বিস্তারিত →

কুমিল্লায় বঙ্গবন্ধু জাতীয় স্কুল হকি উদ্বোধন

কুমিল্লায় বঙ্গবন্ধু জাতীয় স্কুল হকি উদ্বোধন

স্টাফ রিপোর্টার: বাংলাদেশ হকি ফেডারেশনের আয়োজনে কুমিল্লায় বঙ্গবন্ধু জাতীয় স্কুল হকি-২০২০ প্রতিযোগিতার উদ্বোধন করা হয়েছে।   রবিবার (২৬ জানুয়ারি) দুপুরে কুমিল্লা শহীদ ধীরেন্দ্র নাথ স্টেডিয়ামে বিস্তারিত →

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট হ্যাকিংয়ের শিকার

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট হ্যাকিংয়ের শিকার

  বর্তমান প্রতিদিন ডেস্ক: চবির অফিসিয়াল ওয়েবসাইট (cu.ac.bd) হ্যাক হওয়ার ৫ মিনিটের মধ্যেই ওয়েবসাইটটি পুনরায় নিয়ন্ত্রণে নিয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেল।   (২৫ জানুয়ারি) বিকেল বিস্তারিত →

ভিডিও দেখতে ক্লিক করুন

সর্বশেষ খবর

Archives

SatSunMonTueWedThuFri
22232425262728
29      
       
      1
       
    123
18192021222324
       
      1
16171819202122
30      
     12
       
    123
       
14151617181920
21222324252627
28293031   
       
      1
2345678
30      
     12
       
    123
25262728   
       
      1
2345678
9101112131415
3031     
      1
30      
   1234
567891011