লেবুর রসের দারুণ ব্যবহার!

১৯ জানুয়ারি, ২০১৯ ০১:৫৭ pm
লেবুর রসের দারুণ ব্যবহার!

                                                                   লেবুর রসের দারুণ ব্যবহার!

বর্তমান প্রতিদিন ডেস্ক:

আমাদের দেশে বিভিন্ন ধরনের লেবু পাওয়া যায় তার মধ্যে পাতিলেবু, বাতাবিলেবু, কাগজিলেবু উল্লেখযোগ্য। লেবুতে প্রচুর পরিমাণে ভিটামিন-সি আছে। এছাড়াও রয়েছে ফ্ল্যাভনয়েডস ও অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন-বি, ফলিক এসিড, ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম, পটাসিয়াম ও ফসফরাস। বিভিন্ন দেশে সালাদ, জুস, রান্না, রুপচর্চা এবং চিকিত্‍সা সহ নানা কাজে লেবু ব্যবহার হয়। লেবুর রয়েছে অনেক পুষ্টিগুণ। এই গরমে এক গ্লাস ঠাণ্ডা লেবুর শরবতের কথা মনে হলেই মনটা জুড়িয়ে যায়। আর গলাধঃকরণ করতে পারলে তো আর কোনো কথাই নেই এবং এই আর্শীবাদপুষ্ট ফলটি রূপচর্চার কাজেও সবার চেয়ে এগিয়ে। এখানে বিশেষজ্ঞদের মতে লেবুর ১৪ টি দারুণ ব্যবহার নিচে দেয়া হলোঃ

হেয়ার লাইটেনার:

লেবুর রস চুলের দারুণ লাইটেনার হিসেবে কাজ করে। কোনো কিছু দেওয়ার প্রয়োজন নেই। লেবুর রস চুলে দিয়ে নিন। এতে সূর্যের তাপ মাথাকে গরম করতে পারবে না।

নখের সৌন্দর্য বর্ধক:

জেল ম্যানিকিউর নখকে দুর্বল করে দেয়। এতে নখ ক্ষয়প্রাপ্ত হয়। লেবুর রস থাকতে ভয় নেই। অলিভ অয়েলের সঙ্গে মিশিয়ে তাকে নখ ভিজিয়ে রাখুন। এতে ক্ষয়প্রাপ্ত নখ সুন্দর ও সুস্থ হয়ে উঠবে।

ঠোঁটের যত্নে:

শীতের শুষ্ক ঠোঁটে যেমন চামড়া ওঠে, আপনার ঠোঁট তেমন হয়ে থাকলে লেবুই ভরসা। রাতে ঘুমোতে যাওয়ার আগে লেবুর রস ঠোঁটে দিয়ে ঘুমিয়ে যান। এতে আপনার অধর হবে স্ফীত, কোমল ও মসৃণ।

চুলের তেল চিটচিটে ভাব দূর করতে:

চুলে তেল দিতে হয়। কিন্তু শ্যাম্পু করার পরও তাতে তেল চিটচিটে ভাব থাকতে পারে। এ ক্ষেত্রে লেবুর রস বিস্ময়কার কাজ দেয়। লেবুর রসে অ্যাসট্রিনজেন্ট রয়েছে যা তেলতেলে অংশ শুষে নেয়। চুল হয় ঝরঝরে।

ত্বকের ঔজ্জ্বল্য বৃদ্ধি:

লেবুতে ভিটামিন সি এবং সাইট্রিক এসিড রয়েছে। এই রস শুধু ত্বকের তেলতেলে ভাবই দূর করে না, সেইসঙ্গে ত্বককে উজ্জ্বল করে দেয়। তবে এই ঔজ্জ্বল্য ধরে রাখতে এসপিএফ ক্রিম ব্যবহার করতে হবে।

বলিরেখা হালকা করে দেয়:

বয়সের ছাপ পড়ে বলিরেখার মাধ্যমে। তা ছাড়া অনেকের এমনিতেই বলিরেখা পড়তে পারে। এসব বলিরেখা দূর করতে মানুষ কতো পয়সা খরচ করে দামি দামি ক্রিম ব্যবহার করেন। কিছুটা কাজ হলেও নানা রকম পার্শ্বপ্রতিক্রিয়ার সম্ভাবনা রয়েছে। অথচ লেবুর রস এই বলিরেখা দূর করতে দারুণ কার্যকর। রেখাগুলোতে লেবুর রস দিয়ে ১৫ মিনিট রাখুন এবং ধুয়ে ফেলুন।

 দাঁত পরিষ্কার করে:

দাঁতের যত্নে ভালো পেস্টের চেয়েও ভালো কাজ করে লেবুর রস। অল্প পরিমাণ বেকিং সোডার সঙ্গে কিছু লেবুর রস মিশিয়ে পেস্টের মতো বানান। তার পর দাঁত মেজে দেখুন কী ফল দাঁড়ায়।

কনুই এবং হাঁটুকে মসৃণ করে:

মানুষের কনুই এবং হাঁটুর অংশটি খসকসে হয়। এই অংশ দুটিকে মসৃণ এবং সুন্দর করে দেয় লেবুর রস। এক টেবিল চামচ লবণ, সামান্য অলিভ ওয়েল এবং কিছু লেবুর রস মিশিয়ে লাগান। দেখুন জাদুর মতো কাজ করবে।

খসখসে ত্বককে মসৃণ করে:

যাদের ত্বকে ময়েশ্চারাইজারের অভাব রয়েছে তারা কয়েক ফোঁটা ডাবের পানিতে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে ত্বকে ঘষুন। দেখবেন, ত্বক সুন্দর কোমল হয়েছে। আবার লেবুর রসে তা উজ্জ্বল হয়ে উঠবে।

দুর্গন্ধ দূর করে:

ডিওডরেন্ট ব্যবহার না করলেও চলবে। লেবুর রসের সাইট্রিক এসিড থাকে যা বাজে গন্ধ হটিয়ে দেয়। তাই দুর্গন্ধের স্থানে লেবুর রস মেখে নিন। দুর্গন্ধ চলে যাবে।

ব্ল্যাক হেড ট্রিটমেন্ট:

নাকের ওপর বা ত্বকে ব্ল্যাক হেড সৌন্দর্যহানি ঘটায়। লেবুর রস এসব ব্ল্যাক হেডের গোড়া নরম করে তাদের তুলে আনে। লেবুর রসের সঙ্গে আর কিছু মেশানোর প্রয়োজন নেই। বেশ ভালো করে ত্বকে রস দিয়ে ঘষুন।

মুখের শ্রী বৃদ্ধি:

মুখের শ্রী বৃদ্ধি করার জন্য এক টুকরো লেবুর রসের সঙ্গে দুই চামচ দুধ মিশিয়ে তুলার সাহায্যে মুখে প্রলেপ লাগান। ১৫ – ২০ মিনিট পর ধুয়ে ফেলু্ন।

ব্রন এবং ব্রনের দাগ:

মুখের ব্রন এবং ব্রনের দাগ সরানোর জন্য লেবুর রস ত্বকে মাখা একান্ত দরকার। তৈলাক্ত ত্বকে ব্রনের প্রকোপ বেশি দেখা যায়। লেবু কিংবা গাজরের রস অল্প একটু চিনির সঙ্গে মিশিয়ে খেলে এর হাত থেকে সহজেই রেহাই পাওয়া যায়।

ত্বকে আদ্রতা:

আধা চা চামচ লেবুর রস, এক চা চামচ মধুর সঙ্গে মিশিয়ে মুখে ও গলায় লাগান। ১৫ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এটি আপনার ত্বকে আদ্রতা আনবে। মেক আপ করার আগে মুখে এই রূপটানটি লাগালে মুখ উজ্জল হবে।

গাড়িতে উঠলে বমি হয়? সমাধানের দারুণ উপায়

গাড়িতে উঠলে বমি হয়? সমাধানের দারুণ উপায়

বর্তমান প্রতিদিন ডেস্ক: ভ্রমনের কথা শুনলেই অনেক মানুষের মন আনন্দে ভরে যায়, তেমনি কিছু মানুষের ভ্রমনের কথা শুনলেই গাঁয়ে যেন জ্বর এসে যায়। মাথা ঘোরা, বিস্তারিত →

লেবুর রসে কিডনি পাথর থেকে মুক্তি!

লেবুর রসে কিডনি পাথর থেকে মুক্তি!

  বর্তমান প্রতিদিন ডেস্ক: পাতিলেবুর রস আর এক গ্লাস পানি। এই দুইটি জিনিস একসঙ্গে মিশিয়ে পান করলেই মুক্তি পেতে পারেন কিডনি পাথরের মতো জটিল রোগ বিস্তারিত →

বাজারের বিক্রিত বরইতে ইথিলিন আর শ্যাম্পু ব্যবহার করা হচ্ছে

বাজারের বিক্রিত বরইতে ইথিলিন আর শ্যাম্পু ব্যবহার করা হচ্ছে

  বর্তমান প্রতিদিন ডেস্ক: বরই লোভনীয় করে বাজারজাত করতে বাগানেই ইথিলিন অ্যাসিড ব্যবহার করে তা সংগ্রহ করে শ্যাম্পু দিয়ে চকচকে করা হচ্ছে। এতে কুলের গুণগত বিস্তারিত →

একটি টুথব্রাশ কতদিন পর্যন্ত ব্যবহার করা যায় জানেন কী?

একটি টুথব্রাশ কতদিন পর্যন্ত ব্যবহার করা যায় জানেন কী?

  বর্তমান প্রতিদিন ডেস্ক: দাঁতের যত্নের জন্য দৈনন্দিন জীবনে টুথব্রাশ একটি অপরিহার্য উপকরণ। কমবেশি প্রত্যেকেই টুথব্রাশ ব্যবহার করে থাকেন দাঁত ব্রাশ করার জন্য। শুধু সুন্দর বিস্তারিত →

বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের ট্রান্সমিশন ব্যবহার করছে যেসব দেশীয় টিভি চ্যানেল

বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের ট্রান্সমিশন ব্যবহার করছে যেসব দেশীয় টিভি চ্যানেল

বর্তমান প্রতিদিন ডেস্ক: বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট হতে রাষ্ট্রীয় ৩টি টিভি চ্যানেলসহ আরও বেসরকারি ৭টি চ্যানেল সেবা নিচ্ছে। রাষ্ট্রীয় ৩টি চ্যানেল হলো বিটিভি ওয়ার্ল্ড, বিটিভি চট্টগ্রাম সংসদ বিস্তারিত →

ভিডিও দেখতে ক্লিক করুন

সর্বশেষ খবর

Archives

SatSunMonTueWedThuFri
   1234
19202122232425
262728293031 
       
      1
       
    123
18192021222324
       
      1
16171819202122
30      
     12
       
    123
       
14151617181920
21222324252627
28293031   
       
      1
2345678
30      
     12
       
    123
25262728   
       
      1
2345678
9101112131415
3031     
      1
30      
   1234
567891011
       
Surfe.be - cheap advertising