লেখনির মাধ্যমে প্রবাসের মাটিতে বসে দেশীয় সংস্কৃতি তুলে ধরতে কাজ করছেন সাংবাদিক হৃদয়

২ নভেম্বার, ২০২০ ১২:৩৯ pm

লুবনা আক্তার বৃষ্টি: লেখকের স্বরচিত কবিতা ভাটির টানে

সুন্দর এই জীবনে
সাথি যদি কেউ না থাকে পাশে
বিষাদে মন যাবে ছেয়ে
আনন্দঘন দিন শেষে।
যৌবনের পূর্ণতায় যবে
উচ্ছল ছলো ছলো মন
কতো হাঁসি, কতো গান
কতো বন্ধুর হয় আগমন
পড়ন্ত বেলায় এসে, দেখবে শেষে।
সবাই গেছে ছেড়ে
এমনি করেই সুখের দিন গুলি
একে একে যাবে ঝরে,
সময় থাকিতে হবে ভাবিতে
আগামি দিনের কথা
সুখ স্বপ্ন পুরিয়ে যাবে
আসবে শতো শতো ব্যাথা।
আঁধার রাতে আলো জ্বালাতে
যখন থাকবে না কেউ পাশে,
কাঁদবে সেদিন একলা বসে
ফেলে আসা পথের বাঁকে
তুমি দিওনা সময় গুলিকে
ভাসিয়ে ভাটির টানে।

 

লেখক পরিচিতি :

কবি, লেখক, সাংবাদিক ও নাট্যকার জাহাঙ্গীর আলম হৃদয়। জন্ম ১৯৮১ সালে চাঁদপুর জেলার শাহরাস্তি উপজেলাস্থ পৌরসভা ১১নং ওয়ার্ড এর কৃষ্ণপুর পাটোয়ারী বাড়িতে। পিতার নাম আবদুল খালেক পাটোয়ারী এবং মাতার নাম ফিরোজা বেগম। ৫ ভাই, তিন বোন, শৈশব ও কৈশোর কাটে উপজেলার কৃষ্ণপুর গ্রামেই। বর্তমানে কবি সৌদি আরবের রিয়াদে বসবাস করছেন।

 

কবির লেখালেখি শুরু বাংলাদেশে নব্বই দশকের শুরুর দিক থেকে। স্কুল জীবন থেকেই তিনি নিয়মিত কবিতা, ছোট গল্প, নাটক লিখতেন। তার লেখাগুলি ছোট কাগজ, স্থানীয় এবং জাতীয় পত্রিকাতে প্রকাশিত হয়েছে। পাশাপাশি ছিল সাংবাদিকতাও।

 

সর্বপ্রথম প্রকাশনায় হাতেখড়ি ১৯৯৪ সালে চট্রগ্রাম থেকে প্রকাশিত দৈনিক আজাদী পত্রিকার সাপ্তাহিক আজ মিশালীর মাধ্যমে। ১৯৯৫ সালে শাহরাস্তি প্রভাত দেয়ালিকা পত্রিকা। বাবার চাকুরির সুবাদে তিনি শিশু শ্রেনি থেকে ৯ম শ্রেনী পর্যন্ত চট্রগ্রামেই লেখাপড়া করেন, নাসিরাবাদ সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী। পরে তিনি নিজ এলাকার মেহার উচ্চ বিদ্যালয়ে কিছু দিন লেখাপড়া করেন, পরে টামটা আদর্শ উচ্চ বিদ্যালয়ে পড়াশোনা করেন সেখান থেকেই এসএসসি পাস করে চাঁদপুর শাহরাস্তি মেহের ডিগ্রি কলেজে ভর্তি হন।

 

পরে তিনি পটিয়া সরকারি কলেজে ভর্তি হন, কলেজে পড়ার সময় সেখানে নেতৃত্ব দিয়েছিলেন সাহিত্য ও সংস্কৃতি বিষয়ক কর্মকান্ডে। স্থানীয় স্কুল এন্ড কলেজের ছাত্রছাত্রী ও বন্ধু-বান্ধবদের নিয়ে গড়ে তুলেছিলেন ‘শাহরাস্তি অপরূপা নাট্যগোষ্ঠী নামক একটি সংগঠন। নিয়মিত সম্পাদনা করতেন কলেজের পাক্ষিক দেয়াল পত্রিকা ‘দেয়ালিকা’।

 

এছাড়াও তিনি চট্রগ্রামের জেলা শিল্পকলা একাডেমিতে সমীকরণ থিয়েটার, চট্রগ্রামের দৈনিক আজাদী পত্রিকার আজ মিশালী পাতায় কবিতা, গল্প, প্রবন্ধ লিখতেন, চট্রগ্রাম প্রথম আলো বন্ধুসভা, আজীবন সদস্য চাঁদপুর প্রেসক্লাব,রেডক্রিসেন্ট সোসাইটি, সাহিত্য একাডেমি,চাটার্ড মেম্বার রোটারি ইন্টারন্যাশনাল ক্লাব অব চাঁদপুর হিলসা সিটি,সন্মানিত সদস্য জেলা বঙ্গবন্ধু আবৃতি পরিষদ, শাহরাস্তি রিপোর্টাস ইউনিটির প্রতিষ্ঠাতা সদস্য ও যুগ্ম সম্পাদক, শাহরাস্তি মফস্বল সাংবাদিক ফোরামের সিনিয়র যুগ্ম সম্পাদক, শাহরাস্তি প্রেসক্লাবের ক্রিড়া ও সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক, শাহরাস্তি অপরূপা নাট্যগোষ্ঠী, রিয়াদ বাংলাদেশ থিয়েটারের প্রতিষ্ঠাতা সভাপতি সহ আরও অনেক সংগঠনের সাথে তিনি জড়িত রয়েছেন।

 

এখনো তিনি নিয়মিত ভাবে লিখছেন সৌদি ও বাংলাদেশ থেকে প্রকাশিত বিভিন্ন বাংলা পত্রিকা, বই ও সাহিত্যের কাগজে। ২০১৪ সালে তিনি প্রবাসের মাটিতে দেশীয় সংস্কৃতি তুলে ধরতে প্রতিষ্ঠা করেন রিয়াদ বাংলাদেশ থিয়েটার- সাথে ছিলেন বন্ধু আরিফুর রহমান টিটু, মির্জা কামাল। সৌদি আরব মোহনা টেলিভিশন, দৈনিক চাঁদপুর কন্ঠ, বর্তমান প্রতিদিন, পাক্ষিক প্রবাস মেলা পত্রিকায় কাজ করছেন।

 

তিনি বেশ কিছু নাটক লিখেছেন- তার মাঝে মুক্তিযুদ্ধ ভিত্তিক নাটক ওরা বেঈমান, বিষয় ভিত্তিক নাটক রুপকার, উন্নয়নের রেলগাড়ী, মাদকমুক্ত সমাজ গড়তে বাল্যবিবাহ বন্ধ করতে জনসচেতনতা সৃষ্টির লক্ষে তিনি লিখেন আশার আলো, প্রত্যাশা সহ বেশ কিছু নাটক রচনা করেন। প্রবাসীদের জন্য লিখেছেন তিনি।

 

তিনি লেখক, সাংবাদিক, নাট্যকার, নাট্যভিনেতা হিসাবে পেয়েছেন সন্মাননা। গত ৮ এবং ১১ অক্টোবর ২০১৯ সালে বাংলাভিশন চ্যানেলে প্রচারিত হয় জাহাঙ্গীর আলম হৃদয় ও মোশারফ করিম অভিনীত টেলিফ্লিম পুতুলের সংসার, ফারহান আহমেদ জুভান, তানজিন তিশা, জাহাঙ্গীর আলম হৃদয় অভিনীত নাটক ইন্টারভিউ।

 

লেখালেখি মাঝে- ২০১৮ ছিন্নপত্র প্রকাশনী থেকে তোমার উত্তাপে হৃদয় কাঁপে প্রথম কবিতার বই, ২য় বইটি ২০২০ সালে অমর একুশে বই মেলায় তার লেখা স্মৃতি সমাহার ছোট গল্পের বই চৈতন্য প্রকাশনা থেকে। অমর একুশে বই মেলায় ২৫০ এবং ২৫১ নম্বর স্টোলে স্মৃতি সমাহার বইটি বিক্রি হয়। ২০২১ সালে বাংলা একাডেমি আয়োজিত অমর একুশে বই মেলায় পাওয়া যাবে বাংলা- ইংরেজি অনুবাদ করা লেখকের নতুন বই।

 

কবির প্রথম কাব্যগ্রন্থ ‘তোমার উত্তাপে হৃদয় কাঁপে প্রকাশিত হয় ২০১৮ সালের একুশে বইমেলায়, ছিন্ন পত্র প্রকাশনী থেকে। তখন ব্যাপক সারা জাগিয়ে ছিল কাব্যগ্রন্থটি। সুদীর্ঘ দুইবছর পর প্রকাশিত এই দ্বিতীয় ছোট গল্পের বই ‘স্মৃতি সমাহার ’ যার প্রতিটি গল্প অতীতে বিভিন্ন জাতীয় পত্রিকা ও সাহিত্য সংকলনে প্রকাশিত হয়েছে।

 

বর্তমানে লেখক সৌদি আরব রিয়াদ বাথা বাংলাদেশি সাস্থ্যসেবা কেন্দ্র ঢাকা মেডিকেল সেন্টারের পাবলিক রিলেশন অফিসার এবং রিয়াদ বাথা প্রবাসী সেবা কেন্দ্রের মার্কেটিং ডিরেক্টর হিসাবে কর্মরত আছেন। চাকরির ফাঁকে ফাঁকে নেশা হিসাবে বই পড়েন, নাটক, কবিতা, গল্প লিখেন, নিজে অভিনয় করে থাকেন।

 

স্মৃতি সমাহার বইটি উৎসর্গ করেছেন- লেখকের মা ফিরোজা বেগম, বড় ভাই আবদুল জলিল মানিক, এ্যাডভোকেট মোঃ শামছুল আলম, সহধর্মিণী লুবনা আক্তার বৃষ্টি সহ পরিবারের সবাইকে।

 

তিনি বলেন, ২০১৮ সালে অমর একুশে বই মেলায় প্রকাশিত প্রথম কবিতার বই তোমার উত্তাপে হৃদয় কাপে এবং ২০২০ সালে অমর একুশে বই মেলায় প্রকাশিত প্রথম ছোট গল্পের স্মৃতি সমাহার বইটি প্রকাশিত হচ্ছে।

 

চাঁদপুর জেলার তরুন প্রজন্মের বিশিষ্ট লেখক মোহাম্মদ ফরিদ হাসান এর উৎসাহ পেয়েই, তিনি আমার প্রতিটি লিখা সুন্দর ভাবে পাঠকের সামনে উপস্থাপন করার জন্য সহযোগিতা করেছেন, আমি তার কাছে কৃতজ্ঞ, আরেকজন মানুষের কথা না বললেই নয়- তিনি চাঁদপুর সাহিত্য একাডেমির মহাপরিচালক এবং দৈনিক চাঁদপুর কন্ঠের প্রধান সম্পাদক কাজী শাহাদাত ভাই, তিনি আমাকে সবসময় ছোট ভাই হিসাবে সকল কাজে উৎসাহ দিয়েছেন বলেই দুরপ্রবাসে থেকেও সাহিত্য, সাংস্কৃতিক, সাংবাদিকতা ও লেখালেখির চর্চা অব্যাহত রেখেছি।

 

আমি কৃতজ্ঞতা প্রকাশ করছি আমার সকল সাংবাদিক, সামাজিক, সাংস্কৃতিক, বন্ধুদের যারা আমার লেখা গুলি পাঠকের সামনে উপস্থাপন করতে সহযোগিতা করেছেন। আল্লাহ আমাকে যতদিন বাচিয়ে রাখেন ততদিনেই ভালো কাজের মাধ্যমে জনগণের কল্যানেই লিখে যাব, একমাত্র লেখালেখির মাধ্যমেই দেশ ও সমাজের কথা তুলে ধরা যায় বলে আমি মনে করি। আর লেখালেখি এবং বেশি করে সাথে থাকলে সকল ধরনের খারাপ কাজ থেকে নিজেকে বিরত রাখা সম্ভব। তাই আসুন নিজে বই পড়ি, অন্যকে বই পড়তে সহায়তা করি।

করোনা প্রতিরোধে বিশেষ ভূমিকা রাখায় কাউন্সিলর নাদিয়া নাসরিনকে সম্মাননা প্রদান

করোনা প্রতিরোধে বিশেষ ভূমিকা রাখায় কাউন্সিলর নাদিয়া নাসরিনকে সম্মাননা প্রদান

স্টাফ রিপোর্টার: করোনা প্রতিরোধে বিশেষ ভুমিকা রাখার জন্য কুমিল্লা সিটি কর্পোরেশনের ৪, ৫ ও ৬নং ওয়ার্ডের কাউন্সিলর নাদিয়া নাসরিনকে বিশেষ সম্মাননা স্মারক এবং জ্ঞানতাপস ড. বিস্তারিত →

হুমায়ুন আহমেদ সাহিত্য পুরস্কার পাচ্ছেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক নাহিদা নাহিদ

হুমায়ুন আহমেদ সাহিত্য পুরস্কার পাচ্ছেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক নাহিদা নাহিদ

মাহমুদুল হাসান, কুবি প্রতিনিধি: ‘এক্সিম ব্যাংক-অন্যদিন হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার-২০২০’ এ নবীন সাহিত্যশ্রেণিতে পুরস্কার পাচ্ছেন কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি) বাংলা বিভাগের সহকারী অধ্যাপক নাহিদা নাহিদ। তাঁর বিস্তারিত →

বাংলার কালজয়ী নায়ক সালমান শাহে্র ২৪তম মৃত্যুবার্ষিকী আজ!

বাংলার কালজয়ী নায়ক সালমান শাহে্র ২৪তম মৃত্যুবার্ষিকী আজ!

বর্তমান প্রতিদিন ডেস্ক: বাংলা সিনেমার কালজয়ী নায়ক সালমান শাহ্। ১৯৯৬ সালের ৬ সেপ্টেম্বর শরতের এক সকালে সমকালীন ঢাকাই চলচ্চিত্র অঙ্গনে সব থেকে বড় শূন্যতা তৈরি বিস্তারিত →

সাংস্কৃতিক পরিবারের পাশে সফিক মজুমদার

সাংস্কৃতিক পরিবারের পাশে সফিক মজুমদার

মানুষ মানুষের জন্য, জীবন জীবনের জন্য একটু সহানুভূতি কি মানুষ পেতে পারেনা ও বন্ধু মানুষ মানুষকে পণ্য করে মানুষ মানুষকে জীবিকা করে পুরানো ইতিহাস ফিরে বিস্তারিত →

কক্সবাজারে ৩৫ স্থানে ফ্রি ওয়াই ফাই জোনের উদ্বোধন

কক্সবাজারে ৩৫ স্থানে ফ্রি ওয়াই ফাই জোনের উদ্বোধন

কক্সবাজার প্রতিনিধি: কক্সবাজার জেলায় প্রথম বারের মত চালু করা হয়েছে ফ্রি ওয়াই ফাই জোন। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে জেলার ৩৫টি স্থানে এই ফ্রি বিস্তারিত →

ভিডিও দেখতে ক্লিক করুন

সর্বশেষ খবর

Archives

SatSunMonTueWedThuFri
   1234
567891011
12131415161718
19202122232425
262728293031 
       
   1234
       
    123
45678910
25262728293031
       
  12345
27282930   
       
29      
       
      1
       
    123
18192021222324
       
      1
16171819202122
30      
     12
       
    123
       
14151617181920
21222324252627
28293031   
       
      1
2345678
30      
     12
       
    123
25262728   
       
      1
2345678
9101112131415
3031     
      1
30      
   1234
567891011