রাবিতে পুকুর গবেষণা প্রকল্প ত্রিশ শতাংশ সম্পন্ন

৭ সেপ্টেম্বার, ২০১৯ ০৮:৩১ pm

ওয়াসিফ রিয়াদ, রাবি প্রতিনিধি:

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) আশি লক্ষ টাকা ব্যয়ে সাত পুকুর গবেষণা প্রকল্পের ত্রিশ শতাংশ কাজ শেষ ইতোমধ্যে হয়েছে। এরই মধ্যে পুকুরগুলোর আশপাশের সৌন্দর্য্য চোখে পড়তে শুরু করেছে সবার। গত ৩ মে এ প্রকল্পের কাজ শুরুর পর চার মাসের মধ্যে এসব কাজ করা হয়েছে।

 

‘সাত পুকুর গবেষণা প্রকল্পটি’র উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য ও এই প্রকল্পের সভাপতি অধ্যাপক চৌধুরী মোঃ জাকারিয়া। উদ্বোধনকালে সাতটি পুকুরে এ প্রকল্প বাস্তবায়নের কথা থাকলেও পরে শিক্ষার্থীদের দাবিতে যুক্ত করা হয় আরেকটি পুকুর। ধাপে ধাপে সবগুলো পুকুরেই কাজ চলমান রয়েছে।

 

সরেজমিনে ক্যাম্পাস ঘুরে দেখা যায়, শেখ রাসেল স্কুলের সামনের পুকুরের কাজ এগিয়ে রয়েছে অন্য সবগুলোর থেকে। চতুষ্কোণ আকৃতির এই পুকুরটির পাড়গুলোতে বেঞ্চ ও রঙিন আলোর খুঁটি স্থাপন করা হয়েছে। ইট গেঁথে তৈরি করা হয়েছে ফুট পাথ। পুকুরের ঠিক মাঝখানে নির্মাণ করা হয়েছে একটি ফোয়ারা।

 

পুকুরের পানিও আগের থেকে স্বচ্ছ। পুকুরটি পাশের প্যারিস রোডের সৌন্দর্য্যও অনেকখানি বাড়িয়ে দিয়েছে।সবমিলিয়ে এক নান্দনিক দৃশ্য চোখে পড়ছে সবারই।অন্যগুলোর মধ্যেবিশ্ববিদ্যালয়ের স্টেডিয়াম সংলগ্ন পুকুরের অতিরিক্ত কচুরিপানা ও শ্যাওলা মুক্ত করা হয়েছে। চারপাশ পরিষ্কার করে ইট গেঁথে ফুট পাথ তৈরি করা হচ্ছে।

 

প্রকল্পে সদ্য যুক্ত হওয়া মাদার বখশ হলের সামনে অবস্থিত পুকুরের কাজের অনেকাংশও ইতমধ্যে সম্পন্ন হয়েছে। চারপাশের ঝোঁপঝাড় কেটে ফেলে রোপণ করা হয়েছে ছোট গাছ। মন্নুজান, রোকেয়া, হবিবুর, সোহরাওয়ার্দী ও শহীদ শামসুজ্জ্বোহা হল সংলগ্ন পুকুর, বিশ্ববিদ্যালয় মেডিকেলের সামনের পুকুরসহ সবগুলোতেই বিভিন্ন প্রজাতির মাছ ছেড়ে দেয়া হয়েছে। প্রকল্পের ফলে পুকুরগুলোর নতুন দৃশ্যশিক্ষার্থীরাও।

 

পরবর্তীতে প্রকল্প কমিটি সূত্রে জানা যায়, চলতি বছরের ২৫ এপ্রিল বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটের ৫৩১ তম সভার ৪৬ নং সিদ্ধান্ত মোতাবেক ‘সাত পুকুর গবেষণা প্রকল্প’ নামে এই প্রকল্পটি পাস করা হয়। এ কাজের জন্য বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়াকে সভাপতি করে ১১ সদস্যের একটি কমিটি গঠন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য।

 

পুকুরগুলো সংরক্ষণের জন্য ব্যয় ধরা হয়েছে ৬৯ লাখ ৮৮ হাজার ৬৪২ টাকা। আর পুকুরগুলোতে মাছের পোনা ছাড়া ও পোনা রক্ষণাবেক্ষণের জন্য ব্যয় ধরা হয় ১০ লাখ টাকা। তিন বছর মেয়াদী এ প্রকল্পে সহযোগিতা করছে কৃষি প্রকল্প ও ফিশারিজ বিভাগ।

 

প্রকল্পের পরিকল্পনা, প্রথমে পুকুরের পাড় বেধে দৃষ্টিনন্দন করা হবে। পুকুরে এমন মাছ দেয়া হবে, যে মাছের বৃদ্ধি গবেষণা করবে ফিশারিজ বিভাগ এবং ছাত্র-শিক্ষক এবং অত্র অঞ্চলের লোকজন এখানে গোসল করতে পারবে। এটি সবার জন্য উন্মুক্ত থাকবে। এবং পাড়ের পরিবেশ মনোরম করা হবে।

 

ডাস্টবিন, শেড, ছাতা দেয়া হবে এবং লাইটের ব্যবস্থা করা হবে যাতে ছাত্র-ছাত্রীরা পুকুর পারগুলোতে বসে পড়াশুনা করতে পারে। এসব কাজের ত্রিশ শতাংশ হয়েছে। বাকি কাজগুলোও খুব দ্রুত করার চেষ্টা চলছে বলে জানিয়েছেন সাত পুকুর ও গবেষণা প্রকল্পের সভাপতি বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া।

তিনি বলেন, কাজের অগ্রগতি দ্রুতগতিতে চলছে। শিক্ষার্থীদের দাবির প্রেক্ষিতে সাত পুকুরের সাথে পদ্ম পুকুর নামের পুকুরটিও যুক্ত করা হয়েছে। আপাতত পুকুরের পানি বিশুদ্ধ করার কাজ হয়েছে। প্রত্যেকটি পুকুরেই মাছ ছাড়া হবে। এতে কোন রাসায়নিক খাবার, বর্জ্য বা সার ব্যবহার করা হবে না।

 

কৃষি অনুষদের অধীনে ফিশারিজ বিভাগের তত্ত্বাবধানে প্রয়োজনীয় ও সীমিত খাদ্য তৈরি করা হবে। পুকুরগুলোতে মৃগেল, রুই, কাতলা আর সিলভার কার্প মাছ ছাড়া হয়েছে। তবে ছোট মাছ ছাড়া হয় নি। প্রকল্পটিতে শুধু পয়ঃনিষ্কাশন ব্যবস্থা সংস্কারের কাজ বাকি আছে। বিভিন্ন বর্জ্য যেমন গাছের বড় পাতা পড়ে পানিতে পঁচে যায়। পুকুরের পানি বিশুদ্ধ রাখতে আশেপাশে বড় গাছ রাখা হবে না।

সেগুলো প্রতিস্থাপন করে পুকুর পাড়ে থাকার মত গাছ রোপন করা হবে। এখন পর্যন্ত ত্রিশ গবেষণা প্রকল্পটির ত্রিশ শতাংশ কাজ শেষ হয়েছে। কাজ দ্রুত গতিতে চলছে।’ এসময় ওই সব পুকুরে মাছ ধরা, গবাদিপশু গোসল করানো, কাপড় ধোয়া বা সামগ্রিক পরিবেশ নষ্ট হয় এমন কিছু করা থেকে বিরত থাকার আহ্বান জানান তিনি।

কুবিতে আন্তঃবিভাগ ফুটবল প্রতিযোগিতা শুরু

কুবিতে আন্তঃবিভাগ ফুটবল প্রতিযোগিতা শুরু

মাহমুদুল হাসান, কুবি প্রতিনিধি: কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) আন্তঃবিভাগ ফুটবল প্রতিযোগিতা শুরু হয়েছে।   মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে এ প্রতিযোগিতার উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের বিস্তারিত →

জমকালো আয়োজনে কুবিতে বাংলা বিভাগের ‘বাংলা উৎসব ১৪২৬’ অনুষ্ঠিত

জমকালো আয়োজনে কুবিতে বাংলা বিভাগের ‘বাংলা উৎসব ১৪২৬’ অনুষ্ঠিত

মাহমুদুল হাসান, কুবি প্রতিনিধি: “সত্য-সুন্দর চর্চায় আমরা নির্ভীক, উৎসবের আলোয় রাঙাই দিক-বিদিক” শীর্ষক স্লোগান নিয়ে বর্ণাঢ্য ও জমকালো আয়োজনের মধ্য দিয়ে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের বিস্তারিত →

রাবিতে ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষ আহত-৪

রাবিতে ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষ আহত-৪

রাবি প্রতিনিধি: আবাসিক হলের অতিথি কক্ষে বসা নিয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ছাত্রলীগের দুই পক্ষের মধ্যে মারামারির ঘটনা ঘটেছে। এ ঘটনায় চারজন আহত হওয়ার খবর পাওয়া বিস্তারিত →

জরাজিন্ন ব্রাহ্মণপাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স জনবল সংকট নিয়ে স্বাস্থ্য সেবা দিয়ে যাচ্ছেন চিকিৎসকরা

জরাজিন্ন ব্রাহ্মণপাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স জনবল সংকট নিয়ে স্বাস্থ্য সেবা দিয়ে যাচ্ছেন চিকিৎসকরা

তাওহীদ হোসেন মিঠু: ৫০ শর্য্য বিশিষ্ট কুমিল্লা ব্রাহ্মণপাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে দীর্ঘ বছর যাবৎ জরাজিন্ন অবস্থায় স্বাস্থ্য সেবা দিয়ে যাচ্ছেন স্বাস্থ্য কমপ্লেক্সের দায়িত্বরত চিকিৎসকরা। মেডিকেল বিস্তারিত →

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে বেড়েছে সাপের উপদ্রব; শিক্ষার্থীরা আতঙ্কে

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে বেড়েছে সাপের উপদ্রব; শিক্ষার্থীরা আতঙ্কে

মাহমুদুল হাসান, কুবি প্রতিনিধি:    পাহাড় ঘেরা লালমাটির ক্যাম্পাস কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) বেড়েছে সাপের উপদ্রব। বিশ্ববিদ্যালয়ের শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত হলে আবারো একটি বিষাক্ত সাপ মারা বিস্তারিত →

ভিডিও দেখতে ক্লিক করুন

সর্বশেষ খবর

Archives

SatSunMonTueWedThuFri
14151617181920
21222324252627
282930    
       
      1
       
    123
18192021222324
       
      1
16171819202122
30      
     12
       
    123
       
14151617181920
21222324252627
28293031   
       
      1
2345678
30      
     12
       
    123
25262728   
       
      1
2345678
9101112131415
3031     
      1
30      
   1234
567891011
       
Surfe.be - cheap advertising