মাদক বিক্রেতার বাড়িকে গণশৌচাগার তৈরীর কড়া হুমকি

১৫ মে, ২০১৯ ০২:৫৩ pm

বর্তমান প্রতিদিন ডেস্ক:

নাটোর শহরের ব্যস্ততম ট্রাফিক মোড়ে ছায়াবানী হলের নীচে টাঙ্গানো একটি সাইনবোর্ডে দৃষ্টি নিবন্ধ সকলের। সাইনবোর্ডের দিকে যিনিই তাকাচ্ছেন, তার চোখেই বিস্ময়। সেখানে লেখা, ‘অপকর্ম রোধে অপকর্মের ব্যবহার, মাদক বিক্রেতার বাড়ি হবে গণশৌচাগার’, প্রচারে- নাটোরবাসী।’ চার রাস্তার এ মোড় দিয়ে শহরে কেনাকাটার কেন্দ্রস্থল পিলখানা, কাপুড়িয়াপট্টি ও লালবাজারে যেতে হয়। এই পথে এমন সাইনবোর্ডে মাদকের প্রতি চুড়ান্ত ঘৃণা ও বিক্রয়ের মতো অপকর্ম রোধে মাদক ব্যবসায়ীর বাড়িকে গণশৌচাগার তৈরীর কড়া হুমকি দেয়া হয়েছে।

স্থানীয় সচেতন মহল মনে করছেন, এক বছর আগে সরকার দেশব্যপী মাদকের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি গ্রহণ করেছিল, তারই ফলশ্রুতিতে মানুষ এখন ধীরে ধীরে সচেতন হচ্ছে। মাদকের বিরুদ্ধে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর চলমান অভিযানে জনমনে আস্থার সঞ্চার হয়েছে। সরকার ও আইনশৃঙ্খলা বাহিনীর দায়িত্বের পাশাপাশি এবার মানুষও সচেতনতার সাথে নিজেদের দায়িত্ববোধের প্রকাশ ঘটাচ্ছে।

নাটোরের প্রেক্ষাপটে মাদক নিমূলে এতোদিন শুধু অভিযানই পরিচালিত হয়ে আসছিল। এরই ধারাবাহিকতায় নাটোরের পুলিশ সুপার হিসেবে যোগ দিয়েই মাদকের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেন সাইফুল্লাহ আল মামুন। তবে তিনি বিশ্বাস করতেন, মাদক নির্মূলে সচেতনতার চেয়ে বড় অস্ত্র কিছু নেই। তাই সবার আগে তিনি জোর দেন ব্যক্তি সচেতনতা সৃষ্টিতে। তার নির্দেশে প্রথা ভেঙ্গে রাস্তায় নামে খোদ পুলিশ সদস্যরা। পুলিশ ভ্যানে মাইক লাগিয়ে জেলার ৭টি উপজেলার আনাচে-কানাচে ছড়িয়ে দেন মাদকবিরোধী বার্তা।

পুলিশ সুপারের এমন পরিকল্পনা সামান্য হলেও বাস্তবায়নের পথে, এমনটাই মনে করছেন সচেতন নাটোরবাসী।
সমাজকর্মী আসাদুজ্জামান আসাদ বলেন, ঘৃণার উপর আর কোন প্রতিবাদ নেই। নাটোরবাসী মাদকের প্রতি সেই ঘৃণা প্রদর্শন করতে শুরু করেছে। দায়িত্বশীলরা এগিয়ে এলে এবার মাদকের বিরুদ্ধে সত্যিকারের সামাজিক আন্দোলন হতে পারে।

সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে মাদকের কুফল নিয়ে বরাবরই সোচ্চার থাকেন নাটোর পৌরসভার সাবেক কাউন্সিলর নুরুল ইসলাম নুরু। তিনি বলেন, প্রথমবার মাদকের বিরুদ্ধে নাটোরবাসীকে প্রকাশ্যে আওয়াজ তুলতে দেখলাম। এই বার্তা প্রতীকি হলেও ছড়িয়ে দিতে হবে নতুন প্রজন্মের স্বার্থে, যাতে তারা অন্তত মাদককে ঘৃণা করতে শেখে।

 

নাটোর প্রেসক্লাবের সাবেক সভাপতি ও বিশিষ্ট কলামিস্ট রেজাউল করিম খান মাদকের প্রতি জনগণের ঘৃণা প্রদর্শনকে সাধুবাদ জানিয়ে বলেন, মাদক উদ্ধার বা আসামী গ্রেপ্তার যে মাদক নির্মূলে যথেষ্ট নয় তা পরিষ্কার। দরকার জনসচেতনতা যা তৈরী শুরু করেছে জেলা পুলিশ এবং ধারাবাহিকতা রক্ষায় প্রতিবাদ শুরু করেছে সাধারণ মানুষ।

জেলা পুলিশ সুপার সাইফুল্লাহ আল মামুন বলেন, মাদক বিরোধী অভিযানে এখন নাটোরের সাধারণ মানুষ সম্পৃক্ত হচ্ছে অভিনব প্রচারণায়। আমি চেয়েছিলাম মানুষ ঘৃণা করতে শিখুক এবং সেই ঘৃণা ছড়িয়ে দিক সর্বত্র।

 

মাদক এখানে পুরোপুরি নির্মূল না হলেও দুষ্প্রাপ্য হয়েছে আগের চেয়ে। কোন মাদক ব্যবসায়ী বা সেবনকারী যদি নিজের ভুল বুঝতে পারে, তবে পুলিশ তার জন্য সাহায্যের হাত বাড়িয়ে দেবে।উল্লেখ্য, গত ৪ মাসে জেলায় ৫৬০ টি মাদক মামলা দায়ের করে পুলিশ। এসব মামলায় ৯১ লাখ ৬৯ হাজার ৪১০ টাকা মূল্যের ২২ হাজার পিস ইয়াবা, ৪৩২ বোতল ফেন্সিডিল, ২৫৪ লিটার চোলাই মদ, ৩১ কেজি গাঁজা, ৩০৮.৫১ গ্রাম হেরোইন উদ্ধার করে। এসব অভিযান চলমান থাকা অবস্থায় ৮৮৬ জনকে গ্রেফতার করা হয়।

কুমিল্লায় ইয়াবা ট্যাবলেটসহ মাদক ব্যবসায়ী আটক – ২

কুমিল্লায় ইয়াবা ট্যাবলেটসহ মাদক ব্যবসায়ী আটক – ২

স্টাফ রিপোর্টারঃ কুমিল্লা নগরীতে পৃথক দুটি অভিযানে ইয়াবা ট্যাবলেটসহ ২ জন মাদক ব্যবসায়ীকে আটক করেছে কুমিল্লা র‌্যাব-১১, সিপিসি-২ সদস্যরা।   আটককৃত মাদক ব্যবসায়ীরা হলেন কুমিল্লা বিস্তারিত →

চৌদ্দগ্রামে মাদক ও সন্ত্রাস বিরোধী প্রতিরোধ সভা অনুষ্ঠিত

চৌদ্দগ্রামে মাদক ও সন্ত্রাস বিরোধী প্রতিরোধ সভা অনুষ্ঠিত

মুহা. ফখরুদ্দীন ইমন, চৌদ্দগ্রাম প্রতিনিধি: ‘চলো যাই যুদ্ধে, মাদকের বিরুদ্ধে’, ‘সু-স্বাস্থ্য, সুবিচার, মাদক মুক্তির অঙ্গীকার’ এ স্লোগানকে সামনে রেখে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাদকের বিরুদ্ধে জিরো বিস্তারিত →

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের তালিকাভুক্ত ইয়াবার গডফাদার সাইফুল করিম নিহত

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের তালিকাভুক্ত ইয়াবার গডফাদার সাইফুল করিম নিহত

বর্তমান প্রতিদিন ডেস্ক:  দীর্ঘদিন বিদেশে আত্মগোপনে থেকে সম্প্রতি দেশে ফেরার পর বৃহস্পতিবার রাতে বন্দুকযুদ্ধে নিহত হন মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের তালিকাভুক্ত এ ইয়াবা ব্যবসায়ী। কক্সবাজারের টেকনাফের বিস্তারিত →

চৌদ্দগ্রামে বিজিবি’র গুলিতে দুই মাদক ব্যবসায়ীর মৃত্যু

চৌদ্দগ্রামে বিজিবি’র গুলিতে দুই মাদক ব্যবসায়ীর মৃত্যু

মোঃ বেলাল হোসাইন : কুমিল্লায় বিজিবি’র সঙ্গে বন্দুকযুদ্ধে দুই মাদক ব্যবসায়ী নিহত হয়েছে। মঙ্গলবার দিবাগত রাত ১টার দিকে জেলার চৌদ্দগ্রাম উপজেলার পৌরসভা এলাকার নাটাপাড়া এ বিস্তারিত →

মাদকের ভিড়ে আবারও সক্রিয় মানবপাচার

মাদকের ভিড়ে আবারও সক্রিয় মানবপাচার

জাহেদ হাসান , কক্সবাজার প্রতিনিধি: একদিকে ইয়াবা নামক ভয়াবহ মাদকের ছড়াছড়ি অন্যদিকে মানবপাচারেরমতো ভয়ঙ্কর কর্মকান্ড নিয়ে অস্থির হয়ে উঠেছে পর্যটন নগরী কক্সবাজার। মাদকের ভিড়ে আবারও বিস্তারিত →

ভিডিও দেখতে ক্লিক করুন

সর্বশেষ খবর

Archives

SatSunMonTueWedThuFri
  12345
20212223242526
2728293031  
       
      1
       
    123
18192021222324
       
      1
16171819202122
30      
     12
       
    123
       
14151617181920
21222324252627
28293031   
       
      1
2345678
30      
     12
       
    123
25262728   
       
      1
2345678
9101112131415
3031     
      1
30      
   1234
567891011
       
Surfe.be - cheap advertising