ফিচার

পতাকা নিয়ে ছুটে চলা এক ফেরিওয়ালার গল্প

বর্তমান প্রতিদিন bartoman pratidin
প্রকাশিত : বুধবার, ২০২২ নভেম্বর ০৯, ০৪:২৩ অপরাহ্ন

নিজস্ব প্রতিনিধি:

আগামী ২০ নভেম্বর থেকে শুরু হবে কাতারে বিশ্বকাপ ফুটবলের আসর যতই দিন ঘনিয়ে আসছে তত সারাদেশে বাড়ছে উত্তেজনা। সেই সাথে আসছে বিজয়ের মাস ডিসেম্বর। বাঙ্গালির জাতির এক আনন্দের মাস। এ মাসে লাল-সবুজ পতাকার চাহিদা থাকে সবচেয়ে বেশি। আর এসময় বিভিন্ন মাপের বাংলাদেশের জাতীয় পতাকা বিক্রি করে জীবিকা নির্বাহ করেন অনেকেই।


দেশপ্রেমী ও ফুটবলপ্রেমীরা শুরু করে দিয়েছেন দিন গণনা। বিশ্বের সঙ্গে এ রোমাঞ্চের জন্য অধীর আগ্রহে খেলা দেখার জন্য তৈরি বাংলাদেশি সমর্থকরাও। এরই অংশ হিসেবে বাড়ছে বিশ্বকাপে অংশগ্রহণকারী দেশগুলোর পতাকার সাথে সাথে দেশীয় পতাকা বিক্রি হিড়িক। 


দিনাজপুরের গত কয়েকদিন যাবৎ অনেক ভ্রাম্যমাণ মৌসুমী ব্যবসায়ী পেশা বদলে ফেরি করে পতাকা বিক্রি করছেন। ছুটছে বিভিন্ন জেলা উপজেলায়। ফুটপাতে দাঁড়িয়ে কিংবা পথে ঘাটে হেঁটে পতাকা বিক্রি করেছে। 


বাংলাদেশে আর্জেন্টিনা ও ব্রাজিল ফুটবল দলের সমর্থক বেশি থাকায় এই দুই দেশের পতাকা বিক্রি গ্রাম অঞ্চল থেকে শহর এলাকায় বেশি। অন্যান্য দেশের পতাকাও কম-বেশি বিক্রি হচ্ছে। এদিকে পতাকার পাশাপাশি চাহিদা অনুযায়ী, বিভিন্ন ধরনের জার্সি ও ব্যাজ বানানোর কাজে ব্যস্ত সময় পার করছেন দর্জি কারিগররা। 


দিনাজপুরের বিভিন্ন উপজেলা ঘুরে পতাকা বিক্রি করছেন শরীয়তপুর জেলার গোশাইরহাট উপজেলার আহসান হাবীব।  আহসান হাবীব জানান, দিনে ৮শ থেকে ১২শ টাকার মত পতাকা বিক্রি করি। বিশ্বকাপ ও ডিসেম্বর মাসে আমাদের এই ব্যবসা বেশি ভাল হয়। এবার বিশ্বকাপ ও ডিসেম্বর মাসে প্রায় ৩০-৩৭ হাজার টাকার পতাকা বিক্রি করতে পারব। 


পতাকার দামের বিষয়ে আহসান হাবীব বলেন, প্রতিটি বড় আকারের লাল-সবুজ পতাকা ২০০ টাকা, মাঝারি ১৫০টাকা, ছোট আকারের ৩০থেকে ৫০ টাকা, মাথায় বাঁধার ফিতা ১৫ টাকা, আর রাবারের ফিতা ২৫ টাকা, লাঠি পতাকা ১৫ টাকা আর চরকি পতাকা ১৫ টাকা দরে বিক্রি করছেন তিনি। প্রতিদিন গড়ে যা বিক্রি করি তা দিয়ে দিন চলে যায়।  আবার সব কিছু দাম বেশি সেকারণেই লাভ তেমন হচ্ছে না।


ধারণা করা হচ্ছে- আগামী কয়েক দিনের মধ্যে পুরোপুরি শুরু হবে বিশ্বকাপের আমেজ। পতাকার পাশাপাশি সামাজিক যোগাযোগ মাধ্যম, চায়ের দোকান থেকে বাড়ির উঠোনে তর্ক বিতর্কে মেতে উঠবেন ফুটবলপ্রেমীরা।

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন


মন্তব্য করুন

Video