ধরপাকড়ের জাতাকলে প্রবাসীরা সৌদি থেকে ২০০ বাংলাদেশী দেশে ফিরেছে

২৮ অক্টোবার, ২০১৯ ০৭:২২ pm

নিজস্ব প্রতিনিধি:

শুক্রবার (২৫ অক্টোবর) এই আকমত আলীসহ ২০০ বাংলাদেশীকে ফেরত পাঠায় সৌদি আরব। পারিবারিক সচ্ছলতা আনতে মাত্র পাঁচ মাস আগে বহু স্বপ্ন নিয়ে সৌদি আরব আসেন কুড়িগ্রামের আকমত আলী। তার সে স্বপ্ন এখন দুঃস্বপ্ন। তার অভিযোগ, আকামার মেয়াদ (বৈধ অনুমোদন) আরও ১০ মাস থাকলেও তাকে ফেরত পাঠিয়ে দেয়া হয়েছে।

 

তিনি বলেন, আমি মসজিদ থেকে নামাজ আদায় করে বের হওয়ার সাথে সাথে আমায় ধরে গাড়িতে উঠায় এবং একইভাবে আরও অনেক বাংলাদেশী শ্রমিকদের ধরা হয়েছে। আমাদের কোনো কথা বলার সুযোগ দেয়া হয়নি।

 

আকমত আলীসহ ২০০ বাংলাদেশীকে শুক্রবার (২৫ অক্টোবর) রাত সাড়ে ১১টায় সৌদি আরব থেকে দেশে ফিরতে হয়েছে। বরাবরের মতো শনিবার (২৬ অক্টোবর) দেশে ফেরা কর্মীদের প্রবাসী কল্যাণ ডেস্কের সহযোগিতায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে জরুরি খাবার, পানিসহ নিরাপদে বাড়ি পৌঁছানোর সহায়তা দেয় ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রাম।

 

চলতি বছর ১৬ হাজারেরও বেশি বাংলাদেশী সৌদি আরব থেকে ফেরত এলো। এর মধ্যে চলতি মাসেই ওয়েজ আর্নাস কল্যাণ বোর্ডের সহযোগিতায় ৮০৪ জনকে ব্র্যাক সহযোগিতা করলো। এবার ফেরাদের মধ্যে একদিনে সবচেয়ে বেশি সংখ্যক কর্মী এলেন শনিবার (২৬ অক্টোবর)।

 

শনিবার (২৬ অক্টোবর) ফেরত আসা গোপালগঞ্জের ছেলে সম্রাট শেখ ক্ষোভ প্রকাশ করে বলেন, আট মাসের আকামা ছিল তার। নামাজ পড়ে বের হলে পুলিশ তাকে গ্রেফতার করে, কোনো কিছুই না দেখে দেশে পাঠিয়ে দেয়।

 

ফেরত আসা সাইফুল ইসলামের বাড়ি নারায়ণগঞ্জে। তার অভিযোগ, আকামার মেয়াদ দেখানোর পরেও তাকে দেশে পাঠানো হয়েছে। সাইফুল বলেন, সবেমাত্র ৯ মাস আগে সৌদি গিয়েছিলেন, আকামার মেয়াদও ছিল ছয় মাস।

 

চট্টগ্রাম জেলার আব্দুল্লাহ বলেন, আকামা তৈরির জন্য আট হাজার রিয়াল জমা দিয়েছেন কফিলকে। কিন্তু পুলিশ গ্রেফতারের পর কফিল কোনো দায়িত্ব নেয়নি।

 

ফেরত আসা কর্মীরা সরকারকে যথাযথ ব্যবস্থা নেয়ার দাবি জানান। আর কাউকে যেন তাদের মতো পরিস্থিতির শিকার হয়ে দেশে ফিরতে বাধ্য করা না হয়, সে দাবিও করেন।

 

ব্র্যাক অভিবাসন কর্মসূচির প্রধান শরিফুল হাসান বলেন, ফেরত আসা কর্মীরা যেসব বর্ণনা দিচ্ছেন সেগুলো মর্মান্তিক। সাধারণ ফ্রি ভিসার নামে গিয়ে এক নিয়োগকর্তার বদলে আরেক জায়গায় কাজ করতে গিয়ে ধরা পড়লে অনেক লোক ফেরত আসতো। কিন্তু এবার অনেকেই বলছেন, তাদের আকামা থাকার পরেও ফেরত পাঠানো হচ্ছে। বিশেষ করে যাওয়ার কয়েক মাসের মধ্যেই অনেককে ফিরতে হচ্ছে, যারা খরচের টাকার কিছুই তুলতে পারেননি। রিক্রুটিং এজেন্সিগুলোকে এই দায় নিতে হবে।

 

পাশাপাশি নতুন করে কেউ যেন গিয়ে এমন বিপদে না পড়ে, সেটা নিশ্চিত করতে হবে। দীর্ঘ দিন ধরে চলছে এই সমস্যা, সমস্যা সমাধানের জন্য নেয়া এখনও কোন ধরনের উদ্যোগ নেয়া হয়নি। অপরদিকে প্রতিদিন নতুন ভিসায় লোক আসছে। তবে কিছু সূত্রে জানা গেছে এ যাবত প্রায় ১৮ হাজার বাংলাদেশি শ্রমিককে দেশে ফেরত পাঠানো হয়েছে। দ্রুত কূটনীতিক বৈঠকের মাধ্যমে এ সমস্যার সমাধান না হলে বিপাকে পড়বে বাংলাদেশের শ্রমিকরা।

কুমিল্লায় সেনাবাহিনীর ঈদ বাজার; এক হাজার অসহায় পরিবার পেলেন খাদ্য ও বস্ত্র!

কুমিল্লায় সেনাবাহিনীর ঈদ বাজার; এক হাজার অসহায় পরিবার পেলেন খাদ্য ও বস্ত্র!

স্টাফ রিপোর্টার: কুমিল্লার নিমসার ও চান্দিনায় বাংলাদেশ সেনাবাহিনীর উদ্যোগে পরিচালিত হয়েছে বিনামূল্যে দুইটি ‘এক মিনিটের ঈদ বাজার’।   রবিবার (২৪ মে) দুপুর ১ টায় নিমসার বিস্তারিত →

ঈদুল ফিতর উপলক্ষে জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী

ঈদুল ফিতর উপলক্ষে জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী

  বর্তমান প্রতিদিন ডেস্ক: বর্তমানে বাংলাদেশ করোনা সংকটের মধ্যে দিয়ে যাচ্ছে। এর মধ্যেই এসেছে দেশের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদ। পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে আগামীকাল বিস্তারিত →

কচুয়ায় রোজা রেখেও অসহায় কৃষকের ধান ঘরে তুলে দিল ছাত্রলীগ

কচুয়ায় রোজা রেখেও অসহায় কৃষকের ধান ঘরে তুলে দিল ছাত্রলীগ

মোঃ মাসুদ রানা, কচুয়া প্রতিনিধি: করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারনে শ্রমিকের সংকট দেখা দেওয়ায় চাঁদপুরের কচুয়ায় অসহায় কৃষকের পাকা বোরো ধান কাটা দিয়েছে কচুয়া ছাত্রলীগের নেতাকর্মীরা। বিস্তারিত →

কচুয়ায় কৃষকের ভুট্টা তুলে বাড়িতে পৌছে দিল ছাত্রলীগ

কচুয়ায় কৃষকের ভুট্টা তুলে বাড়িতে পৌছে দিল ছাত্রলীগ

মোঃ মাসুদ রানা, কচুয়া প্রতিনিধি: করোনায় সারাদেশে বিপদগ্রস্থ কৃষকের বোরো মৌসুমের ধান কেটে দিচ্ছেন ক্ষমতাসীন আওয়ামী লীগের ছাত্র সংগঠন বাংলাদেশ ছাত্রলীগ।   কচুয়া উপজেলা ছাত্রলীগের বিস্তারিত →

প্রধানমন্ত্রীর উপহার পাবে ৫০ লাখ পরিবার!

প্রধানমন্ত্রীর উপহার পাবে ৫০ লাখ পরিবার!

বর্তমান প্রতিদিন ডেস্ক: বিশ্ব মহামারী করোনা ভাইসার ইতোমধ্যে বাংলাদেশের ৬৪ জেলায় ছড়িয়ে পড়েছে। তাই করোনা ভাইরাসে ক্ষতিগ্রস্ত দেশের নিম্ন আয়ের মানুষ যেমন, রিকশা-ভ্যানচালক ও মোটর বিস্তারিত →

ভিডিও দেখতে ক্লিক করুন

সর্বশেষ খবর

Archives

SatSunMonTueWedThuFri
      1
23242526272829
3031     
29      
       
      1
       
    123
18192021222324
       
      1
16171819202122
30      
     12
       
    123
       
14151617181920
21222324252627
28293031   
       
      1
2345678
30      
     12
       
    123
25262728   
       
      1
2345678
9101112131415
3031     
      1
30      
   1234
567891011