জাতিসংঘ অধিবেশনে অংশগ্রহন করতে নিউইয়র্ক যাচ্ছেন প্রধানমন্ত্রী

১৯ সেপ্টেম্বার, ২০১৯ ০৮:০৩ pm

বর্তমান প্রতিদিন ডেস্ক:

জাতিসংঘ সাধারণ পরিষদের (ইউএনজিএ) ৭৪তম অধিবেশনে যোগ দিতে যুক্তরাষ্ট্রে আট দিনের সরকারি সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

 

আগামী শুক্রবার (২৭ সেপ্টেম্বর) ইউএনজিএ ৭৪তম বার্ষিক অধিবেশনে ভাষণ দিবেন প্রধানমন্ত্রী।

 

সে লক্ষ্যে শুক্রবার (২০ সেপ্টেম্বর) নিউইয়র্কের উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন তিনি।

 

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ভিভিআইপি ফ্লাইট প্রধানমন্ত্রী এবং তার সফরসঙ্গীদের নিয়ে শুক্রবার (২৭ সেপ্টেম্বর) বিকালে আবুধাবির উদ্দেশ্যে হযরত শাহ জালাল আন্তর্জাতিক বিমান বন্দর ত্যাগ করবেন।

 

ফ্লাইটটি আবুধাবি আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করবে সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে। পরে রবিবার (২২ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১০টায় (স্থানীয় সময়) ইতিহাদ এয়ারওয়েজের একটি ফ্লাইটে নিউইয়র্কের পথে যাত্রা করবেন তিনি।

 

একই দিন বিকাল ৪টা ২৫ মিনিটে (স্থানীয় সময়) নিউইয়র্কের জনএফ কেনেডি আন্তর্জাতিক বিমানবন্দরে নামবেন প্রধানমন্ত্রী। বিমানবন্দরে যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ জিয়াউদ্দিন এবং জাতিসংঘে বাংলাদেশের রাষ্ট্রদূত ও স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন প্রধানমন্ত্রীকে স্বাগত জানাবেন।

 

পর দিন সোমবার (২৩ সেপ্টেম্বর) প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজের সঙ্গে কো-চেয়ার হিসেবে জাতিসংঘ ইকোনমিক অ্যান্ড সোশ্যাল কাউন্সিলে (ইসিওএসওসি) একই সঙ্গে ইউনিভার্সেল হেলথ কভারেজ বিষয়ে উচ্চপর্যায়ের বহুপাক্ষিক প্যানেল বৈঠক পরিচালনা করবেন।

 

প্রধানমন্ত্রী ইউনিভার্সেল হেলথ কাভারেজ বিষয়ে উচ্চপর্যয়ের বৈঠকের পূর্ণাঙ্গ অধিবেশনে বাংলাদেশের অবস্থান তুলে ধরবেন।

 

প্রধানমন্ত্রী জাতিসংঘ সাধারণ পরিষদ হলে ক্লাইমেট অ্যাকশন সামিটে বক্তব্য রাখবেন এবং ‘রিকগনাইজিং পলিটিক্যাল লিডারশিপ ফর ইম্যুনাইজেশন ইন বাংলাদেশ’বিষয়ক অনুষ্ঠানে যোগ দিবেন।

 

মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) বাংলাদেশ প্রধানমন্ত্রী লোটে নিউইয়র্ক প্যালেস হোটেলের কেনেডি রুমে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন।

 

শেখ হাসিনা জাতিসংঘ সদর দফতর (ইউএনএইচকিউ) বুথে জাতিসংঘ মহাসচিবের স্পেশাল অ্যাডভোকেট ফর ইনক্লুসিভ ফিন্যান্স ফর ডেভেলপমেন্ট কুইন মেক্সিমার সঙ্গে বৈঠক করবেন।

 

তিনি ইউএনএইচকিউর কনফারেন্স রুম ৭-এ গ্লোবাল কমিশন অন অ্যাডাপ্টেশন আয়োজিত একটি অনুষ্ঠানে অংশ নিবেন। তিনি নর্থ ডেলিগেটস লাউঞ্জে জাতিসংঘ মহাসচিব আয়োজিত স্টেট লাঞ্চনেও অংশ নিবেন।

 

তিনি ইউএনএইচকিউয়ে কনফারেন্স রুম ১১-তে বাংলাদেশের স্থায়ী মিশন ও ওআইসি সচিবালয় আয়োজিত মিয়ানামারে রোহিঙ্গা সংখ্যালঘুদের অবস্থার ওপর একটি উচ্চপর্যায়ের বৈঠকেও যোগ দিবেন।

 

শেখ হাসিনা ইউএনএইচকিউর ইসিওএসওসি চেম্বারে ‘লিডারশিপ ম্যাটার্স-রিলেভ্যান্স অব মহাত্মা গান্ধী ইন দ্য কন্টেম্পোরারি ওয়ার্ল্ড’ শীর্ষক এক অনুষ্ঠানে যোগ দিবেন।

 

বুধবার (২৫ সেপ্টেম্বর) ট্রাস্টিশিপ কাউন্সিলে টেকসই উন্নয়নের (এসডিজি সম্মেলন) ওপর উচ্চ পর্যায়ের রাজনৈতিক ফোরামে ‘লোকালাইজিং দ্য এসডিজিস’ এ প্রধানমন্ত্রী কো-মডারেটরের দায়িত্ব পালন করবেন।

 

বাংলাদেশ প্রধনামন্ত্রী কাউন্সিল অন ফরেন রিলেশনস এ ‘এ কনভারসেশন উইথ অনারেবল প্রাইম মিনিস্টার শেখ হাসিনা’ শীর্ষ একটি অনুষ্ঠানেও অংশ নিবেন।

 

একই দিনে লোটে নিউইয়র্ক প্যালেস হোটেলে বাইলেটারেল মিটিংরুমে তিনি অস্ট্রেলিয়ার সাবেক প্রধানমন্ত্রী এবং সবার জন্য স্যানিটেশন ও পানির সভাপতি কেভিন রাডের সঙ্গে বৈঠক করবেন।

 

২৬ সেপ্টেম্বর লোটে নিউইয়র্ক প্যালেস হোটেলের বাইটারেল মিটিংরুমে বাংলাদেশ প্রধানমন্ত্রী ইক্সোনমোবাইল এলএনজি মার্কেট ডেভেলপমেন্ট ইনকের চেয়ারম্যান এলেক্স ভি ভলকোভ, ইউনেস্কোর সাবেক মহাপরিচালক ইরিনা বোকোভা, বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের কো-চেয়ার বিল গেটস এবং আইসিসি প্রসিকিউটর ফাতোউ বেনসোউদার সঙ্গে বৈঠক করবেন।

 

এ ছাড়া তিনি ইউনিসেফ হাউসের লাবৌউইসে হলে ইউনিসেফ আয়োজিত ‘এক ইভেনিং উইথ প্রাইম মিনিস্টার শেখ হাসিনা’ অনুষ্ঠানে অংশ নিবেন।

 

২৭ সেপ্টেম্বর ইউএনএইচকিউয়ের কনফারেন্স রুম-১ এ শেখ হাসিনা বাংলাদেশের স্থায়ী মিশন আয়োজিত ‘সাইটেইনেবল ইউনিভার্সেল হেল্থ কভারেজ : কমপ্রেভেনসিভ প্রাইমারি কেয়ার ইনক্লুসিভ অব মেন্টাল হেল্থ অ্যান্ড ডিজেবিলিটিজ’ শীর্ষক একটি উচ্চপর্যায়ের অনুষ্ঠানে যোগ দিবেন।

 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা একইদিন জাতিসংঘ সাধারণ সম্মেলনের ৭৪তম বার্ষিক সাধারণ বিতর্কে বক্তব্য দিবেন।

 

শনিবার (২৮ সেপ্টেম্বর) শেখ হাসিনা নিউইয়র্কে বাংলাদেশের স্থায়ী মিশনে প্রেস ব্রিফিং করবেন এবং এছাড়া তিনি নিউইয়র্কের হোটেল ম্যারিয়ট মারকুইসে বাংলাদেশী কমিউনিটি আয়োজিত একটি অভ্যর্থনা অনুষ্ঠানে যোগ দিবেন।

 

জাতিসংঘ সচিবালয়ে বাংলাদেশ প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে বসবেন।

 

এ ছাড়া প্রধানমন্ত্রী ভয়েস অব আমেরিকা, ওয়াশিংটন পোস্ট ও ওয়ালস্ট্রিট জার্নালসহ আন্তর্জাতিক সুপরিচিত গণমাধ্যমকে সাক্ষাৎকার দিবেন।

 

রবিবার (২৯ সেপ্টেম্বর) স্থানীয় সময় রাত ৯ টায় বাংলাদেশ প্রধানমন্ত্রী ইতিহাদ এয়ারওয়েজের একটি ফ্লাইটে করে নিউইয়র্ক থেকে ঢাকার উদ্দেশে রওনা দিবেন। তিনি আবুধাবি হয়ে ঢাকায় পৌঁছাবেন।

 

আবুধাবি আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ভিভিআইপি ফ্লাইটে আগামী মঙ্গলবার (১ অক্টোবর) ভোরে ঢাকায় পৌঁছার কথা রয়েছে প্রধানমন্ত্রীর।

 

সূত্র: বাসস

স্বাধীনতা সংগ্রামের প্রতিটি ক্ষেত্রে কামালের সক্রিয় ভূমিকা ছিল: প্রধানমন্ত্রী

স্বাধীনতা সংগ্রামের প্রতিটি ক্ষেত্রে কামালের সক্রিয় ভূমিকা ছিল: প্রধানমন্ত্রী

বর্তমান প্রতিদিন ডেস্ক: শেখ কামালের ৭১ তম জন্মবার্ষিকী উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, স্বাধীনতা সংগ্রামের প্রতিটি ক্ষেত্রে কামালের সক্রিয় ভূমিকা ছিল। শেখ কামাল বেঁচে থাকলে বিস্তারিত →

সৌদি আরব থেকে দেশে ফিরলেন ৪১৫ বাংলাদেশি

সৌদি আরব থেকে দেশে ফিরলেন ৪১৫ বাংলাদেশি

বর্তমান প্রতিদিন ডেস্ক: বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি চার্টার্ড ফ্লাইটে সৌদি আরবের দাম্মাম থেকে দেশে ফিরেছেন ৪১৫ জন বাংলাদেশি।   বুধবার (২২ জুলাই) সকাল ৮টা ২০ বিস্তারিত →

সিভিএফের দূত হলেন প্রধানমন্ত্রী কন্যা সায়মা ওয়াজেদ হোসেন পুতুল

সিভিএফের দূত হলেন প্রধানমন্ত্রী কন্যা সায়মা ওয়াজেদ হোসেন পুতুল

বর্তমান প্রতিদিন ডেস্ক: জলবায়ু পরিবর্তনের ঝুঁকিতে থাকা দেশগুলোর সংগঠন ক্লাইমেট ভালনারেবল ফোরামের (সিভিএফ) বিষয়ভিত্তিক দূত হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কন্যা সায়মা ওয়াজেদ হোসেন পুতুল মনোনীত বিস্তারিত →

প্রবাসীদের সেবা দেয়ার লক্ষে দাম্মামে-A2i- EDC অফিস উদ্বোধন

প্রবাসীদের সেবা দেয়ার লক্ষে দাম্মামে-A2i- EDC অফিস উদ্বোধন

মোঃ জাহাঙ্গীর আলম হৃদয়, সৌদি আরব প্রতিনিধি: “আপনার সময়ই আমাদের সময়- পাসপোর্ট সেবা নিন প্রবাসী সেবা কেন্দ্রে আসুন”- এই প্রতিপাদ্যকে সামনে রেখে সামাজিক দুরত্ব বজায় বিস্তারিত →

ঈদুল আজহায় সীমিত পরিসরে ট্রেন চালু থাকবে: রেলমন্ত্রী

ঈদুল আজহায় সীমিত পরিসরে ট্রেন চালু থাকবে: রেলমন্ত্রী

বর্তমান প্রতিদিন ডেস্ক: করোনা পরিস্থিতি থাকা সত্ত্বেও পবিত্র ঈদুল আজহা উপলক্ষে সীমিত পরিসরে ট্রেন চালু থাকবে বলে জানান রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন। তবে গরু-ছাগল পরিবহনের বিস্তারিত →

ভিডিও দেখতে ক্লিক করুন

সর্বশেষ খবর

Archives

SatSunMonTueWedThuFri
1234567
891011121314
15161718192021
22232425262728
293031    
       
    123
45678910
25262728293031
       
  12345
27282930   
       
29      
       
      1
       
    123
18192021222324
       
      1
16171819202122
30      
     12
       
    123
       
14151617181920
21222324252627
28293031   
       
      1
2345678
30      
     12
       
    123
25262728   
       
      1
2345678
9101112131415
3031     
      1
30      
   1234
567891011