খেলাধুলা

কাতার ফুটবল বিশ্বকাপ উপলক্ষে কত অর্থ অপচয় করেছে জানেন?

বর্তমান প্রতিদিন bartoman pratidin
প্রকাশিত : রবিবার, ২০২২ নভেম্বর ২০, ০৬:০৬ অপরাহ্ন
ছবি: সংগৃহীত

বর্তমান প্রতিদিন ডেস্ক:

ফুটবল বিশ্বকাপকে কেন্দ্র করে কাতার অর্থ ব্যয়ে কৃপণতা করছে এ কথা কেউ বলবে না। বিশ্বকাপ আয়োজনের অনুমোতি পাওয়ার পর থেকে গত ১২ বছরে দেশটি ৩০০ বিলিয়ন ডলার ব্যয় করেছে বলে বিভিন্ন প্রতিবেদনে প্রকাশিত হয়েছে। যদিও এই আয়োজন থেকে মাত্র ১৭ বিলিয়ন ডলার কাতারের আয় হতে পারে।


ফুটবল বিশ্বকাপকে কেন্দ্র করে নানা ধরনের অবকাঠামো নির্মাণে অধিকাংশ অর্থ ব্যয় হয়েছে। বিশ্বকাপ শেষ হওয়ার পরেও কিছু অবকাঠামো ব্যবহার করা হবে। তবে গবেষনায় দেখা গেছে খেলাধুলা সম্পর্কিত বড় বড় আয়োজনে বিনিয়োগ সব সময় একটি ব্যর্থ প্রকল্প।


লুইসেন বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় উঠে এসেছে, ১৯৬৪ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত বিশ্বে বড় ৩৬টি ইভেন্টের আয়োজন করা হয়েছে। এর মধ্যে ৩১টি ইভেন্টই বড় ধরনের ক্ষতির মুখ দেখেছে। ১৪টি ফুটবল বিশ্বকাপ খেলার তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, মাত্র একটিতে লাভ হয়েছে। ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপে ২৩৫ মিলিয়ন ডলার লাভ হয়েছিল। এদিকে মেক্সিকো বিশ্বকাপের তথ্য এখনো অপূর্ণ। সম্ভাবত এটাতেও ক্ষতিই রয়েছে।


বিশ্বকাপ আয়োজনের ক্ষেত্রে মূলত সব ব্যয় বহন করতে হয় আয়োজক দেশকে। ফিফা শুধু অপারেশনাল ব্যয় বহন করে। তারপরও অধিকাংশ আয় চলে যায় ফিফার পকেটে। টিকিট, স্পনসরশিপ ও সম্প্রচার স্বত্ত বিক্রির অর্থের মালিক হয় এই সংস্থাটি।


লুইসেন বিশ্ববিদ্যালয়ের গবেষণায় শুধু স্টেডিয়াম ও লজিস্টিক ব্যয়ের তথ্য অন্তর্ভুক্ত করা হয়েছে। এই গবেষণায় পরোক্ষ বিষয় যেমন কাতারের নতুন মেট্রো ও হোটেল নির্মাণের ব্যয়টি বাইরে রেখেছে। সেখানের কিছু নির্মাণ অবকাঠামো অর্থনীতিতে দীর্ঘমেয়াদি ভূমিকা রাখবে। কিন্তু অনেক ব্যয় বহুল স্টেডিয়াম ব্যবহৃত হবে না। তাছাড়া এই খেলার ইভেন্টে আশপাশের দেশগুলোর অর্থনৈতিক উন্নয়নে তেমন কোনো সুফল হবে না।

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন


মন্তব্য করুন

Video