কড়া নিরাপত্তাবেষ্টনীতে চলাফেরা করতেন যুবলীগ নেতা এসএম গোলাম কিবরিয়া শামীম

৩ অক্টোবার, ২০১৯ ০৮:১১ pm

বর্তমান প্রতিদিন:

কড়া নিরাপত্তাবেষ্টনীতে কমান্ডো স্টাইলে গাড়িবহর নিয়ে সাইরেন বাজিয়ে চলাফেরা করতেন যুবলীগ নেতা এসএম গোলাম কিবরিয়া শামীম ওরফে জিকে শামীম।

শটগানসহ সাতজন বিশালদেহী বডিগার্ড সার্বক্ষণিক সঙ্গে থাকত তার ।অন্তত ২০ জন গানম্যান পরিবেষ্টিত হয়ে কড়া নিরাপত্তাবেষ্টনীতে থাকতেন তিনি। । রাস্তায় বের হলে শামীমের গাড়িবহরের আগে-পিছে ২০-২৫টি মোটরসাইকেল থাকত। এটাই ছিল অঘোষিত টেন্ডার কিংখ্যাত জিকে শামীমের চলাফেরার স্বাভাবিক প্রক্রিয়া।

অস্ত্রসজ্জিত দেহরক্ষী নিয়ে এভাবে চলাচলের কারণে স্থানীয়দের অনেকেরই ধারণা ছিল জিকে শামীম রাষ্ট্রীয় কোনো বড়মাপের ভিভিআইপি।

পূর্ত অধিদফতরে এভাবে রাজসিক কায়দায় প্রতিদিন ঢুঁ মেরে যেতেন শামীম। তার এমন গাড়িবহর আর অস্ত্রধারী গানম্যান দেখে পূর্ত অধিদফতরের অনেকেই শামীমকে সমীহ করে চলতেন।

সূত্র বলছে, শামীম তার হোন্ডা বাহিনী টেন্ডার ছিনতাইয়ের কাজেও ব্যবহার করেন। বছরখানেক আগেও প্রকাশ্যে বঙ্গ বিল্ডার্সের মালিক লিটনের কাছ থেকে তার লোকজন টেন্ডার ছিনতাই করে।

এভাবেই টেন্ডারবাজি করে গুলশান নিকেতনে ৫ নম্বর সড়কের ১৪৪ নম্বর ভবনটিতে জিকেবি অ্যান্ড কোম্পানি লিমিটেড নামে ব্যবসায়িক প্রতিষ্ঠান গড়ে তোলেন শামীমে।

বনানীর ডিওএইচএসে বিলাসবহুল বাড়িতে থাকেন শামীম। সেখান থেকে নিকেতনের অফিসে কখনও সকালে, কখনও দুপুরে এমনকি গভীর রাতেও আসতেন তিনি। আর তিনি যখনই আসতে সাড়া পড়ে যেত গোটা গুলশান এলাকায়।

স্থানীয়রা জানান, শামীমের গাড়ির সামনে থাকত তিনটি মোটরসাইকেলে ছয় দেহরক্ষী। সামনে-পিছে আরও দুটি কালো রঙের জিপ গাড়ি। এসব গাড়িতে বাজতো সাইরেন। মোটরসাইকেল আরোহীরা রাস্তা থেকে অন্যসব গাড়ি ও পথচারীদের সরিয়ে সরিয়ে শামীমের গাড়িকে এগিয়ে নিয়ে যেত।

তারা জানান, শামীমের গাড়ি নিকেতনের অফিসে না পৌঁছানো পর্যন্ত রাস্তায় অন্য কোনো গাড়ি নামার ক্ষমতা ছিল না। তার ভয়ে তটস্থ থাকত নিকেতনবাসী।

এ বিষয়ে জিকেবি অ্যান্ড কোম্পানি প্রাইভেট লিমিটেড নামের ভবনটির পাশের ভবনের কেয়ারটেকার গণমাধ্যমকে বলেন, ‘ষোলোআনা রাজকীয় স্টাইলে চলতেন জিকে শামীম।

তিনি যখন এখানে আসতেন, সবাই টের পেয়ে যেত। অন্য সবার চলাচল বন্ধ হয়ে যেত। শামীম সাহেবের গাড়ি যখন এখানে আসতেন, কেউ রাস্তায় বের হতে পারত না। অফিসের সামনে গাড়ি থামার সঙ্গে সঙ্গে অস্ত্রসহ দেহরক্ষীরা তার চারদিকে ঘিরে রাখত। প্রতিদিনই সিনেমাকে বাস্তবে দেখতাম আমরা।’

তিনি যোগ করেন, ‘একবার শামীমের গাড়ি আসার সময় আমাদের এক স্যারের গাড়ি গ্যারেজ থেকে বের হয়ে অর্ধেক রাস্তায় চলে গিয়েছিল। কিন্তু শামীমের দেহরক্ষীরা আমাদের সেই গাড়িকে জোরপূর্বক আবার গ্যারেজে ফিরিয়ে আনতে বাধ্য করে। শামীম চলে যাওয়ার পর আমাদের গাড়ি বের হয়।’

ইসমাইল নামে অন্য একটি বাড়ির কেয়ারটেকার জানান, গত ১০ বছর ধরে এখানে চাকরি করছি। জিকে শামীম যে বাড়িটি নিজের অফিস বানিয়েছেন, তা আগে খান সাহেব নামে একজনের ছিল।

 

গত বছর খান সাহেব থেকে বাড়িটি শামীম কিনে নেন। এর পরই এ এলাকা জমজমাট হয়ে ওঠে। দিনদুপুরে এমনকি গভীর রাত ২টার দিকেও সাইরেনে ঘুম নষ্ট হতো এলাকাবাসীর। সাইরেন বাজলে আমরা বুঝতাম জিকে শামীম আসছেন।

তবে গত ২-৩ দিন ধরে আর সাইরেন শোনেননি ইসমাইল।

তিনি বলেন, ‘গত ২-৩ দিন ধরে চুপচাপ অফিসে আসতেন শামীম। সাইরেন বাজাতেন না। এ বিষয়ে শুনেছি ফকিরাপুলের ক্যাসিনোতে র্যা বের অভিযানের পর নীরবে চলাফেরা করছেন শামীম সাহেব।

এমন রাজকীয়ভাবে প্রটোকল ব্যবহার করে কেন চলাফেরা করতেন জিকে শামীম সে প্রশ্নে জানা গেছে, রূপপুরে বালিশকাণ্ড প্রকাশিত হওয়ার পর থেকে জিকে শামীম বিশাল নিরাপত্তাবহর নিয়ে চলাফেরা শুরু করেন। সার্বক্ষণিক সাতজন গানম্যান সঙ্গে নিয়ে ঘুরতেন।

 

সূত্রের খবর, রূপপুরের গ্রিন সিটি আবাসন পল্লী নির্মাণের ব্যয় তিন হাজার কোটি টাকারও বেশি। সেখানে বড় অঙ্কের কয়েকটি কাজ জিকে শামীম নিজেই করছেন।

 

এ ছাড়া ৫ পার্সেন্ট কমিশনের বিনিময়ে ৩-৪টি প্রতিষ্ঠানকে কয়েকটি কাজও দেন বলে শামীম। মূলত রূপপুরের গ্রিন সিটি আবাসন পল্লী নির্মাণের প্রায় সব কাজই জিকে শামীমের দখলে ছিল।

 

তবে এদের মধ্যে যেসব কাজ পছন্দ হতো না সেগুলো অন্য ঠিকাদারদের দিয়ে দেন শামীম। তাও আবার মোটা অঙ্কের কমিশনের বিনিময়ে।

 

প্রসঙ্গত যুবলীগের কেন্দ্রীয় কমিটির সমবায়বিষয়ক সম্পাদক এসএম গোলাম কিবরিয়া শামীম ওরফে জিকে শামীম।

 

রাজধানীর সবুজবাগ, বাসাবো, মতিঝিলসহ বিভিন্ন এলাকায় প্রভাবশালী ঠিকাদার হিসেবে পরিচিত যুবলীগের এ নেতা।

 

নারায়ণগঞ্জ শাখা আওয়ামী লীগের সহসভাপতিও তিনি। এর আগে তিনি ঢাকা মহানগর যুবদলের সহসম্পাদক ছিলেন।

 

যুবলীগ ও আওয়ামী লীগের নেতা হিসেবে জিকে শামীম পরিচয় দিলেও শুক্রবার উভয় সংগঠন থেকে তা অস্বীকার করা হয়েছে।

 

যুবলীগের দফতর সম্পাদক কাজী আনিসুর রহমান বলেন, জিকে শামীম যুবলীগের কেন্দ্রীয় কমিটির কোনো পদে নেই। তবে তিনি নারায়ণগঞ্জ জেলা আওয়ামী লীগের সহসভাপতি পদে থাকতে পারেন।

 

শুক্রবার (২০ সেপ্টেম্বর) দুপুর ২টায় নিকেতনে নিজ ব্যবসায়িক কার্যালয় থেকে আটক হন জিকে শামীম।

 

র‌্যাবের সেই অভিযানে শামীমের কার্যালয় থেকে ১ কোটি ৮০ লাখ টাকাসহ ১৬৫ কোটি টাকার ওপরে এফডিআর (স্থায়ী আমানত) উদ্ধার হয়। এ ছাড়া মার্কিন ডলার, সিঙ্গাপুরিয়ান ডলার, মাদক ও আগ্নেয়াস্ত্র উদ্ধার করা হয়েছে।

 

কুমিল্লা ১৭নং ওয়ার্ডে ২হাজার অসহায় পরিবারদের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ

কুমিল্লা ১৭নং ওয়ার্ডে ২হাজার অসহায় পরিবারদের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ

মেহেরাজ হোসেন শিমুল: করোনা ভাইরাস মোকাবেলায় কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য ও মহানগর আওয়ামীলীগের সভাপতি হাজী আ.ক.ম বাহাউদ্দিন বাহারের নির্দেশনায় ১৭নং ওয়ার্ডে দুই হাজার অসহায়, বিস্তারিত →

কুমিল্লা ২নং ওয়ার্ডে অসহায় পরিবারদের মাঝে উপহার সামগ্রী বিতরণ

কুমিল্লা ২নং ওয়ার্ডে অসহায় পরিবারদের মাঝে উপহার সামগ্রী বিতরণ

স্টাফ রিপোর্টার: করোনা ভাইরাস মোকাবেলায় কুমিল্লা মহানগর আওয়ামীলীগের সভাপতি ও সদর আসনের সংসদ সদস্য হাজী আ.ক.ম বাহাউদ্দিন বাহার নির্দেশনায় ছোটরা ২নং ওয়ার্ডে অসহায়দের মাঝে উপহার বিস্তারিত →

সড়‌ক-মহাসড়কে চাঁদাবা‌জি বন্ধে আই‌জি‌পি’র নির্দেশ; গ্রেফতার ১০৯

সড়‌ক-মহাসড়কে চাঁদাবা‌জি বন্ধে আই‌জি‌পি’র নির্দেশ; গ্রেফতার ১০৯

বর্তমান প্রতিদিন ডেস্ক: “বাংলাদেশ পুলিশ, সর্বদাই জনগণের পাশে” এই স্লোগানকে সামনে রেখে বাংলাদেশ পুলিশের ইন্সপেক্টর জেনারেল (আইজিপি) ড. বেনজীর আহমেদ, বিপিএম (বার) সড়ক-মহাসড়কের বিভিন্ন পয়েন্টে বিস্তারিত →

কুমিল্লা ১৭নং ওয়ার্ডে ১হাজার পরিবারের মাঝে খাদ্য সামগ্রী উপহার

কুমিল্লা ১৭নং ওয়ার্ডে ১হাজার পরিবারের মাঝে খাদ্য সামগ্রী উপহার

মেহেরাজ হোসেন শিমুল: করোনা ভাইরাস মোকাবেলায় কুমিল্লা সদর আসনের সাংসদ ও মহানগর আওয়ামীলীগের সভাপতি হাজী আ.ক.ম বাহাউদ্দিন বাহারের নির্দেশনায় ১৭নং ওয়ার্ডে ১ হাজার অসহায়, কর্মহীন বিস্তারিত →

কচুয়ায় উপকারভোগীদের মাঝে সেলাই মেশিন বিতরণ

কচুয়ায় উপকারভোগীদের মাঝে সেলাই মেশিন বিতরণ

মোঃ মাসুদ রানা, কচুয়া প্রতিনিধি: কচুয়া উপজেলার ৩নং বিতারা ইউনিয়নে মাঝিগাছা গ্রামে উপকারভোগীদের মাঝে সেলাই মেশিন বিতরণ করা হয়েছে।   শুক্রবার (১২ জুন) মাঝিগাছা ইউনিয়ন বিস্তারিত →

ভিডিও দেখতে ক্লিক করুন

সর্বশেষ খবর

Archives

SatSunMonTueWedThuFri
    123
45678910
11121314151617
18192021222324
25262728293031
       
  12345
27282930   
       
29      
       
      1
       
    123
18192021222324
       
      1
16171819202122
30      
     12
       
    123
       
14151617181920
21222324252627
28293031   
       
      1
2345678
30      
     12
       
    123
25262728   
       
      1
2345678
9101112131415
3031     
      1
30      
   1234
567891011