কেজিতে ২ টাকা দাম বেড়েছে আটার

৫ জানুয়ারি, ২০১৯ ১২:৫৫ pm
কেজিতে ২ টাকা দাম বেড়েছে আটার

                                             কেজিতে ২ টাকা দাম বেড়েছে আটার

বর্তমান প্রতিদিন ডেস্ক:

•দাম বাড়ল চাল ও আটার
• প্রতি কেজিতে ২–৩ টাকা দাম বেড়েছে চালের
• মোটা চাল খুচরায় ৩৭–৩৮ টাকা
• সরু চাল ৫৫–৫৬ টাকা
• মাঝারি চাল ৪৪–৪৮ টাকা

 

রাজধানীর বেশ কয়েকটি বাজারের পাইকারি ও খুচরা বিক্রেতারা বলছেন, সব ধরনের চালের দাম গত কয়েক দিনে কেজিপ্রতি দুই থেকে তিন টাকা বেড়েছে। বেড়েছে আটা ও ময়দার দামও। ব্যবসায়ীরা জানিয়েছেন বাজারে আটা কিনতে গেলে দুই টাকা বাড়তি দিতে হচ্ছে ক্রেতাকে ।

 

চাল কলের মালিকদের দাবি, চালের দাম কিছুটা বাড়ে প্রতিবছর আমন মৌসুম এলে । সরকারিভাবে মোটা চাল সংগ্রহ করা হচ্ছে এখন ৩৬ টাকা কেজি দরে । এর প্রভাব পড়েছে বাজারে। চালের দাম এত দিন কম ছিল বলে ব্যবসায়িরা জানিয়েছেন । ফলে ধানের ভালো দাম পাচ্ছিলেন না কৃষকেরা। গম আমদানিকারক ও আটা বিপণনকারীদের দাবি, বিশ্ববাজারে গমের দাম বেশ বেড়েছে। সে অনুপাতে দেশে আটার দাম বাড়েনি।

 

পুরান ঢাকার বাবুবাজার–বাদামতলীর চালের আড়তমালিকেরা জানান, প্রতি বস্তা (৫০ কেজি) চালের দাম ১০০ থেকে ১৫০ টাকা বেড়েছে। মোটা চালের পাইকারি দর উঠেছে কেজিপ্রতি ৩৫ টাকার আশপাশে। অন্যদিকে মাঝারি চাল বিক্রি হচ্ছে কেজিপ্রতি ৩৮–৪২ টাকায়। এ ছাড়া কেজিপ্রতি ৫২–৫৩ টাকায় বিক্রি হচ্ছে ভালো মানের সরু মিনিকেট চাল ।

 

জানতে চাইলে বাদামতলীর চালের আড়ত শিল্পী রাইস এজেন্সির স্বত্বাধিকারী কাওসার রহমান প্রথম আলোকে বলেন, ভোটের কয়েক দিন আগে ও পরে মিলিয়ে চালের দামটা কিছুটা বাড়ল। কেজিপ্রতি ৩২–৩৩ টাকায় নেমে গিয়েছিল মোটা চাল যা ২০১৭ সালের শেষ দিকে কেজিপ্রতি ৪৫ টাকার বেশি ছিল।

 

ঢাকার কাজীপাড়া ও কারওয়ান বাজারের খুচরা দোকানে ভালো মানের সরু মিনিকেট চাল কেজিপ্রতি ৫৫–৫৬ টাকা, মাঝারি বিভিন্ন চাল ৪৪–৪৮ টাকা এবং মোটা গুটি ও স্বর্ণা চাল ৩৭–৩৮ টাকা দরে বিক্রি করতে দেখা যায়। অবশ্য বাজারে এর বাইরে আরও কম দামের মোটা চাল রয়েছে, যা সব বাজারে পাওয়া যায় না। আবার মানও তেমন ভালো না।

 

কারওয়ান বাজারের চাল ব্যবসায়ী জসিম উদ্দিন বলেন, মিলমালিকেরা গড়িমসি করছেন চালের দাম বাড়িয়ে ও সরবরাহে । নগদ টাকা পাঠিয়েও তিনি চালের সরবরাহ পাননি। মিলমালিকেরা বলছেন, চাল সরবরাহে দেরি হবে। ওই ব্যবসায়ী জানান, দুই দফায় কেজিতে ৫ টাকা বেড়ে ৯০ টাকায় উঠেছে সুগন্ধি চালের দাম । এটা খুচরা দোকানে আরও বেশি পড়বে।

 

চালের দামের সবচেয়ে অস্বস্তিকর সময় ছিল ২০১৭ সালের সেপ্টেম্বর–অক্টোবর মাস। ওই সময় মোটা চালের দর কেজিপ্রতি ৫০ টাকায় উঠেছিল খুচরা বাজারে । আর সরু চাল উঠেছিল কেজিপ্রতি ৬৫ টাকায়। এরপর বাড়তি আমদানি ও ২০১৮ সালের শুরুতে বোরোর মৌসুমের ভালো ফলনে চালের দাম কমে। বছরের শেষ দিকে আমনের ভালো ফলন হলেও কৃষকেরা ভালো দাম পাননি বলে অভিযোগ রয়েছে।

 

চালকল মালিকদের বড় সংগঠন বাংলাদেশ অটো, মেজর ও হাসকিং মিলমালিক সমিতির সাধারণ সম্পাদক লায়েক আলী প্রথম আলোকে বলেন, সরকার পুরোদমে চাল কেনা শুরু করার পর দাম কিছুটা বেড়েছে। এতে মণে ৫০ টাকার মতো বাড়তি ধানের দামও । এখন প্রতি মণ ধান ৬৫০–৬৮০ টাকা দরে বিক্রি হচ্ছে বলে উল্লেখ করে তিনি বলেন, এটা কমপক্ষে ৭৫০ টাকায় ওঠা দরকার।

কারওয়ান বাজারের বিক্রেতারা জানিয়েছেন, কেজিপ্রতি ২ টাকা করে বেড়েছে আটা ও ময়দার দাম । আটা প্রতি দুই কেজির প্যাকেট ৬৮ টাকা ও ময়দা ৯২ টাকায় বিক্রি হচ্ছে। জানতে চাইলে খাদ্যপণ্য বিপণনকারী একটি বড় কোম্পানির একজন কর্মকর্তা বলেন, বিশ্ববাজারে গমের দাম ঊর্ধ্বমুখী। দেশে প্রতিযোগিতা বেশি বলে বিশ্ববাজারের মতো দাম বাড়ছে না।

দালালদের নতুন ফাঁদ: ‘ফ্রি ভিসাই কন্ট্রাক্ট ভিসা’

দালালদের নতুন ফাঁদ: ‘ফ্রি ভিসাই কন্ট্রাক্ট ভিসা’

বর্তমান প্রতিদিন ডেস্ক: নি:স্ব প্রবাসী শ্রমিকদের আহাজারি ও আর্তনাদে ভারী হয়ে উঠছে আকাশ বাতাস। সহায় সম্বল বিক্রি করে সুদে টাকা নিয়ে পাঁচ/ ছয় লাখ টাকা বিস্তারিত →

১৮ বছরের কম বয়সী শিশুরাও পাবে জাতীয় পরিচয়পত্র

১৮ বছরের কম বয়সী শিশুরাও পাবে জাতীয় পরিচয়পত্র

বর্তমান প্রতিদিন ডেস্ক: যাদের বয়স ১৮ বছর কিংবা তদূর্ধ্ব ব্যক্তিদের জাতীয় পরিচয়পত্র দেয়ার বিধান থাকলেও এবার নিবন্ধনের আওতায় আসছে ১৮ বছরের কম বয়সী শিশুরা। অর্থাৎ বিস্তারিত →

আইনজীবীরা টাকা পেলেই জঙ্গিদের পক্ষে আদালতে দাঁড়ানো যাবে না: র‌্যাবপ্রধান

আইনজীবীরা টাকা পেলেই জঙ্গিদের পক্ষে আদালতে দাঁড়ানো যাবে না: র‌্যাবপ্রধান

বর্তমান প্রতিদিন ডেস্ক: আইনজীবীদের উদ্দেশে বেনজীর আহমদ র‌্যাব মহাপরিচালক বলেছেন, চুরি-ডাকাতি ও ছিনতাইয়ের মতো অন্য আট-দশটি অপরাধের মতো জঙ্গিবাদকে দেখা যাবে না। টাকা পেলেই জঙ্গিদের বিস্তারিত →

কালোবাজারে কোটি টাকা দাম প্যাঙ্গোলিন নামক স্তন্যপায়ী প্রাণীটির

কালোবাজারে কোটি টাকা দাম প্যাঙ্গোলিন নামক স্তন্যপায়ী প্রাণীটির

বর্তমান প্রতিদিন ডেস্ক:   বন্যপ্রাণীর চোরাচালানের জন্য কালোবাজার পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম । আর সেই বাজারে স্তন্যপায়ী প্রাণী প্যাঙ্গোলিন সব থেকে বেশি চাহিদা।   কিন্তু কেন বিস্তারিত →

৫ লাখ টাকা জরিমানা ইগলু আইসক্রিম ফেক্টোরিকে

৫ লাখ টাকা জরিমানা ইগলু আইসক্রিম ফেক্টোরিকে

  বর্তমান প্রতিদিন ডেস্ক: রাজধানীর শ্যামপুরে আব্দুল মোনেম লিমিটেডের অঙ্গপ্রতিষ্ঠান ইগলু আইসক্রিমের ফ্যাক্টরিতে অভিযান চালিয়ে ৫ লাখ টাকা জরিমানা করেছে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের ভ্রাম্যমাণ আদালত। বিস্তারিত →

ভিডিও দেখতে ক্লিক করুন

সর্বশেষ খবর

Archives

SatSunMonTueWedThuFri
     12
17181920212223
24252627282930
31      
      1
       
    123
18192021222324
       
      1
16171819202122
30      
     12
       
    123
       
14151617181920
21222324252627
28293031   
       
      1
2345678
30      
     12
       
    123
25262728   
       
      1
2345678
9101112131415
3031     
      1
30      
   1234
567891011
       
Surfe.be - cheap advertising