কুমিল্লায় সমাপনী পরীক্ষায় বাহির থেকে যাচ্ছে প্রশ্নত্তোর!

২৪ নভেম্বার, ২০১৯ ০৮:০৫ pm

আশিকুর রহমান আশিক:

পরীক্ষা শুরু হয় সকাল সাড়ে দশটায়। কর্তৃপক্ষের অনুমতি নিয়ে ভেতরে প্রবেশ করার পর দেখা যায় হলের শিক্ষার্থীদের সামনে প্রশ্নোত্তর। দেখে দেখেই লিখছে শিক্ষার্থীরা। খোঁজ নিয়ে জানা যায়,পরীক্ষা শুরু হবার পর বাইরে থেকে হাতে লিখা প্রশ্নোত্তর সমাধান দিয়ে যায় অভিভাবকসহ কেন্দ্রে আসা স্বজনরা।

 

রবিবার (২৪ নভেম্বর) কুমিল্লা ব্রাহ্মনপাড়া উপজেলার বিভিন্ন এলাকায় শিক্ষা সমাপনী পরীক্ষা কেন্দ্রে ঘুরে দেখা যায় অসাধুপায়ে শিক্ষা সমাপনী পরীক্ষা দিচ্ছে কোমলমতি শিক্ষার্থীরা। সমাপনী পরীক্ষা সুন্দর ও সুষ্ঠ ভাবে সম্পন্ন করার লক্ষে সরকারের পক্ষ থেকে সকল প্রদক্ষেন গ্রহন করলেও কুমিল্লার ব্রাহ্মণপাড়া উপজেলায় দেখা যায় ভিন্ন চিত্র।

 

সরেজমিনে রবিবার (২৪ নভেম্বর) উপজেলার বরধুশিয়া কেন্দ্রে গিয়ে দেখ যায়, শিক্ষার্থীদের গণিত পরীক্ষা দিচ্ছে। কেন্দ্রে প্রবেশ মুখে অভিভাবকদের ভিড় জমে আছে। কেন্দ্রে প্রবেশ করতে চাইলে বাঁধা প্রদান করে দায়িত্বরত গ্রাম পুলিশ। সাংবাদিক পরিচয় দিয়ে কেন্দ্রের মধ্যে প্রবেশ করে দেখা যায় শিক্ষার্থীদের ভয়াবহ নকলের চিত্র।

 

কেন্দ্রের ২ নং কক্ষে প্রবেশ করে দেখা যায়, ৩/৪ জন শিক্ষার্থী একত্রিত হয়ে হাতের লিখা একটি উত্তর পত্র দেখে পরীক্ষার খাতায় লিখছে। পশেই দাড়িয়ে আছে দায়িত্বরত শিক্ষক, সাংবাদিক পরিচয় দিয়ে উত্তর পত্রটি কে দিয়েছে জানতে চাইলে ওই শিক্ষার্থী বলেন, পাশের এক ছাত্রী লিখা শেষ করে তাকে দিয়েছে। এরকম চিত্র পুরু পরীক্ষা হলের প্রতিটি কক্ষেই।

 

এ বিষয়ে পরীক্ষা হলের দায়িত্বে থাকা রানীগাছা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবদুল মতিন বলেন, আমি শিক্ষার্থীদের অতিরিক্ত খাতা দেয়ার কাজে ব্যস্ত ছিলাম, বিষয়টি আমি খেয়াল করিনি। পরীক্ষা কেন্দ্রের ভিতর সবগুলি প্রশ্নের উত্তরপত্র কিভাবে আসলো এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, জানালা কিংবা বেড়ার ফাকা দিয়ে কেউ দিয়ে যেতে পারে।

 

আবদুল মতিন ছাড়াও এ কক্ষে আরো দু’জন শিক্ষক দায়িত্বে ছিলেন, একজন বারানী সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক তাসলিমা আক্তার ও অপরজন মকিমপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক আলী হোসাইন। হল সুপার নাহিদা বেগম শশীদল সরকারী প্রাথমিক বিদ্যালয়, সহকারী হল সুপার মোঃ ইসরাফিল বেগম ইয়াকুবুন নেছা সরকারী প্রাথমিক বিদ্যালয়।

 

দায়িত্বরত কেন্দ্র সচিব বড়ধূশিয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ রুহুল আমিন বলেন, এই কেন্দ্রে সর্বমোট ৩৩৮ জন শিক্ষার্থী পরীক্ষ দিচ্ছেন। কেন্দ্রের প্রতিটি কক্ষে ৩ জন করে শিক্ষক সার্বক্ষনিক দায়িত্ব পালন করছে। শিক্ষার্থীদের হাতে উত্তরপত্র থাকা অত্যন্ত দুঃখজনক, আমি বিষয়টি উদ্ধতন কর্তৃপক্ষকে অবহিত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করবো।

 

এ বিষয়ে ব্রাহ্মণপাড়া উপজেলা শিক্ষা অফিসার মোঃ সেলিম মুন্সি বলেন, কোমলমতি শিশুদের হাতে নকল তুলে দেয়ার বিষয়টি অত্যান্ত দুঃখজনক। বিষয়টি আমি তদন্ত করে দেখে জড়িতদের বিষয়ে ব্যবস্থা গ্রহন করবো।

কুমিল্লা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির নির্বাচনের ভোটগ্রহণ চলছে

কুমিল্লা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির নির্বাচনের ভোটগ্রহণ চলছে

কুবি প্রতিনিধি: কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি) শিক্ষক সমিতির নির্বাচনের ভোট গ্রহণ শুরু হয়েছে। বুধবার (১১ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের টিচার্স লাউন্সে এই ভোটগ্রহণ শুরু হয়। ‘বঙ্গবন্ধু বিস্তারিত →

কুমিল্লা ওয়ারিয়র্সে এবারের বিপিএল আসরে যারা খেলবেন…!

কুমিল্লা ওয়ারিয়র্সে এবারের বিপিএল আসরে যারা খেলবেন…!

বর্তমান প্রতিদিন ডেস্ক: বুধবার (১১ ডিসেম্বর) থেকে মাঠে গড়াচ্ছে বঙ্গবন্ধু বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিবিপিএল)। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে এবারের বিশেষ এই বিস্তারিত →

কুমিল্লা ইয়ুথ জার্নালিষ্ট এসোসিয়েশন বিজয় দিবস মিডিয়া ক্রিকেট ম্যাচে প্রিন্ট এন্ড অনলাইন নিউজ টিম চ্যাম্পিয়ন

কুমিল্লা ইয়ুথ জার্নালিষ্ট এসোসিয়েশন বিজয় দিবস মিডিয়া ক্রিকেট ম্যাচে প্রিন্ট এন্ড অনলাইন নিউজ টিম চ্যাম্পিয়ন

স্টাফ রিপোর্টার: কুমিল্লা ইয়ুথ জার্নালিষ্ট এসোসিয়েশন বিজয় দিবস মিডিয়া ক্রিকেট ম্যাচে প্রিন্ট এন্ড অনলাইন নিউজ এজেন্সি টিম চ্যাম্পিয়ন হয়েছে। মঙ্গলবার (১০ ডিসেম্বর) কুমিল্লা শহীদ ধীরেন্দ্রনাথ বিস্তারিত →

কুমিল্লা জেলা প্রশাসক কার্যালয় ও সাব-রেজিস্ট্রি প্রাঙ্গনে মোবাইল কোর্ট অভিযান

কুমিল্লা জেলা প্রশাসক কার্যালয় ও সাব-রেজিস্ট্রি প্রাঙ্গনে মোবাইল কোর্ট অভিযান

মুজিবুর রহমান পাবেল: কুমিল্লা জেলা প্রশাসক কার্যালয় ও সাব-রেজিস্ট্রি প্রাঙ্গনে লাইসেন্সপ্রাপ্ত স্ট্যাম্প ও ভেন্ডারদের দোকানে এবং পার্শ্ববর্তী দোকানে মোবাইল কোর্ট পরিচালনা করেছে কুমিল্লা জেলা প্রশাসন বিস্তারিত →

কুমিল্লা ব্যাটালিয়ন ১০ বিজিবি’র অভিযানে মাদকদ্রব্য এবং অন্যান্য মালামাল আটক-০১

কুমিল্লা ব্যাটালিয়ন ১০ বিজিবি’র অভিযানে মাদকদ্রব্য এবং অন্যান্য মালামাল আটক-০১

প্রেস বিজ্ঞপ্তি: কুমিল্লা ব্যাটালিয়ন (১০ বিজিবি) এর অধীনস্থ যশপুর বিওপির টহলদল অভিযান পরিচালনা করে কুমিল্লা জেলার সদর দক্ষিণ উপজেলাধীন সুবর্ণপুর নামক স্থান হতে ভারতীয় ১৪টি বিস্তারিত →

ভিডিও দেখতে ক্লিক করুন

সর্বশেষ খবর

Archives

SatSunMonTueWedThuFri
78910111213
14151617181920
21222324252627
28293031   
       
      1
       
    123
18192021222324
       
      1
16171819202122
30      
     12
       
    123
       
14151617181920
21222324252627
28293031   
       
      1
2345678
30      
     12
       
    123
25262728   
       
      1
2345678
9101112131415
3031     
      1
30      
   1234
567891011
       
Surfe.be - cheap advertising