‘এবারের নির্বাচন আয়োজন করার জন্য ৭০০ কোটি টাকা প্রয়োজন হবে’

৮ নভেম্বার, ২০১৮ ০৫:০৫ pm
‘এবারের নির্বাচন আয়োজন করার জন্য ৭০০ কোটি টাকা প্রয়োজন হবে’

       ‘এবারের নির্বাচন আয়োজন করার জন্য ৭০০ কোটি টাকা প্রয়োজন হবে’

বর্তমান প্রতিদিন ডেস্ক:
নির্বাচন কমিশন (ইসি) একাদশ জাতীয় নির্বাচন আয়োজনের জন্য বর্তমানে প্রচণ্ড ব্যস্ত সময় পার করছে। এবারের নির্বাচন আয়োজন করার জন্য ৭০০ কোটি টাকা প্রয়োজন হবে, যা দশম সাধারণ নির্বাচনের চেয়ে দ্বিগুণের বেশি।

 

বৃহস্পতিবার (৮ নভেম্বর) সন্ধ্যায় একাদশ জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণা করবে ইসি। আগামী ২৮ জানুয়ারির মধ্যে নির্বাচন সম্পন্ন করতে ইসির সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে।

 

ডিসেম্বরের শেষ দিকে অনুষ্ঠিত হতে যাওয়া একাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য সম্প্রতি কমিশন ৭০০ কোটি টাকা বরাদ্দের অনুমোদন দিয়েছে।

 

ইসি কর্মকর্তারা বলেন, ইসির আনুমানিক হিসেব অনুযায়ী, মোট ব্যয়ের মধ্যে আইনশৃঙ্খলা রক্ষার জন্য প্রায় ৪০০ কোটি টাকা এবং বাকি ৩০০ কোটি টাকা নির্বাচন পরিচালনার জন্য ব্যয় করা হবে।

 

কর্মকর্তারা বলছেন, ২০১৪ সালের সাধারণ নির্বাচনে মোট ২৮৩ কোটি টাকা ব্যয় করা হয়। এর মধ্যে আইনশৃঙ্খলা রক্ষার জন্য ২০০ কোটি টাকা এবং ১৪৭টি সংসদীয় আসনে নির্বাচন পরিচালনার জন্য ৮৩ কোটি টাকা ব্যয় হয়। বাকি ১৫৩ টি সংসদীয় আসনে ইসিকে ভোটের আয়োজন করতে হয়নি।

 

সারা দেশে প্রায় ৪০ হাজার ১৯৯টি সম্ভাব্য ভোটকেন্দ্রে নির্বাচন অনুষ্ঠিত হবে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পাশাপাশি ৪০ হাজার ১৯৯ জন প্রিজাইডিং অফিসার, প্রায় ৮০ হাজার সহকারী প্রিজাইডিং অফিসার এবং পাঁচ থেকে ছয় লাখ পোলিং অফিসারসহ প্রায় সাত লাখ নির্বাচন পরিচালনাকারী কর্মীকে দেশব্যাপী নির্বাচনী কাজে সম্পৃক্ত করা হবে।

 

ইসি কর্মকর্তারা জানান, আগামী নির্বাচন পরিচালনার জন্য বরাদ্দ হওয়া ৩০০ কোটি টাকার মধ্যে ১৬০ কোটি টাকা ৭ লাখ নির্বাচন পরিচালনাকারী কর্মীর পেছনে ব্যয় করা হবে। এ ছাড়া দেশের ৩০০ সংসদীয় আসনে ব্যালট পেপার ছাপানোর জন্য ৩০ কোটি টাকা ব্যয় হবে। এ ছাড়া অন্যান্য মুদ্রণ সামগ্রী কেনার জন্য ১০ কোটি টাকা এবং স্ট্যাম্প প্যাড, বিভিন্ন ধরনের সিল ও কালি কেনার জন্য ৮ কোটি টাকা ব্যয় হবে।

 

ইসি সচিব হেলালউদ্দিন আহমেদ বলেন, জাতীয় নির্বাচন পরিচালনা এবং আইনশৃঙ্খলা রক্ষার জন্য নির্বাচন কমিশন ৭০০ কোটি টাকা বরাদ্দের অনুমোদন দিয়েছে। দেশের ৩০০টি সংসদীয় আসনের অধীনে পছন্দের নেতা নির্বাচনের জন্য প্রায় ১০ কোটি ৪২ লাখ ভোটার তাদের ভোট দেবেন বলে আশা করা হচ্ছে।

 

২০১৪ সালের সাধারণ নির্বাচনে মোট ব্যয় ছিল মাত্র ২৮৩ কোটি টাকা। কারণ ১৫৩টি সংসদীয় আসনে ইসিকে ভোটের আয়োজন করতে হয়নি। দশম সাধারণ নির্বাচনে দেশের ভোটার সংখ্যা ছিল প্রায় ৯ কোটি ১৯ লাখ।

 

নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা জানান, ‘কিন্তু এবার নির্বাচনের খরচ দ্বিগুণের বেশি হবে, কারণ ইসিকে দেশের মোট ৩০০টি সংসদীয় আসনে ভোটের ব্যবস্থা করতে হবে।’

 

ইসি কর্মকর্তাদের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, ১৯৭৩ সালে অনুষ্ঠিত প্রথম সংসদীয় নির্বাচনের ব্যয় ছিল মাত্র ৮১ লাখ ৩৬ হাজার টাকা। তখন ভোটার সংখ্যা ছিল মাত্র ৩ কোটি ৫২ লাখ। দ্বিতীয় জাতীয় নির্বাচনে ২ কোটি ৫২ লাখ টাকা ব্যয় করা হয়েছিল। এ ছাড়া তৃতীয় নির্বাচনে ৫ কোটি ১৬ লাখ টাকা, চতুর্থ নির্বাচনে ৫ কোটি ১৫ লাখ টাকা, পঞ্চম নির্বাচনে ২৪ কোটি ৩৭ লাখ টাকা, ষষ্ঠ সাধারণ নির্বাচনে ৩৭ কোটি ৪ লাখ টাকা ব্যয় হয়, অষ্টম জাতীয় নির্বাচনে ব্যয় হয় ৭২ কোটি ৭১ লাখ টাকা এবং নবম জাতীয় নির্বাচনে মোট ব্যয় ছিল ১৬৫ কোটি ৫০ লাখ টাকা।

৫৫ লাখ টাকা নিয়ে উধাও অনন্ত জলিলের প্রতিষ্ঠানের গাড়িচালক

৫৫ লাখ টাকা নিয়ে উধাও অনন্ত জলিলের প্রতিষ্ঠানের গাড়িচালক

বর্তমান প্রতিদিন ডেস্ক: ৫৫ লাখ টাকা নিয়ে উধাও হয়েছেন বাংলা চলচ্চিত্রের নায়ক ও এজেআই গ্রুপের মালিক অনন্ত জলিলের প্রতিষ্ঠানের মাইক্রোবাস চালক। সাভার থানায় মামলা হয়েছে বিস্তারিত →

ব্রাহ্মণপাড়া উপজেলা পরিষদের সদ্য বিদায়ী চেয়ারম্যান ও নব-নির্বাচিত চেয়ারম্যানের সৌজন্য সাক্ষ্যৎ

ব্রাহ্মণপাড়া উপজেলা পরিষদের সদ্য বিদায়ী চেয়ারম্যান ও নব-নির্বাচিত চেয়ারম্যানের সৌজন্য সাক্ষ্যৎ

জহিরুল ইসলাম: ৫ম উপজেলা পরিষদ নির্বাচনে ব্রাহ্মণপাড়া উপজেলার দুই প্রতিদ্বন্ধী চেয়ারম্যান পদপ্রার্থী আলহাজ্ব জাহাঙ্গীর আলম চৌধুরী (নৌকা প্রতীক) এবং হাজী আবু তাহের (স্বতন্ত্র আনারস প্রতীকে) বিস্তারিত →

রোহিঙ্গাদের ৩ দিন ক্যাম্পের বাইরে যেতে নিষেধ

রোহিঙ্গাদের ৩ দিন ক্যাম্পের বাইরে যেতে নিষেধ

  জাহেদ হাসান, কক্সবাজার: তৃতীয় ধাপে উপজেলা পরিষদ নির্বাচন উপলক্ষে আগামী ২৩ থেকে ২৫ মার্চ রোহিঙ্গাদের ক্যাম্পের বাইরে যেতে নিষেধাজ্ঞা জারি করেছে নির্বাচন কমিশন (ইসি)। বিস্তারিত →

জাল টাকা ও জাল টাকা তৈরির সরঞ্জাম সহ আটক ৪

জাল টাকা ও জাল টাকা তৈরির সরঞ্জাম সহ আটক ৪

  বর্তমান প্রতিদিন ডেস্ক: রাজশাহী মহানগর ডিবির কাছে গ্রেফতার হওয়া চার ব্যবসায়ী বলেন জাল টাকা দিয়ে মাদকদ্রব্য কেনা বেচা হয়ে থাকে। (২০ মার্চ)রাজশাহী মহানগর ডিবি বিস্তারিত →

নওগাঁর ১০ উপজেলায় উপজেলা পরিষদ নির্বাচনকেন্দ্রে ভোটার উপস্থিতি কম, চলছে ভোট গণনা

নওগাঁর ১০ উপজেলায় উপজেলা পরিষদ নির্বাচনকেন্দ্রে ভোটার উপস্থিতি কম, চলছে ভোট গণনা

  নাজমুল হক নাহিদ, নওগাঁ প্রতিনিধি: দ্বিতীয় ধাপের উপজেলা পরিষদ নির্বাচনে নওগাঁয় শান্তিপূর্ণ পরিবেশে ভোট অনুষ্ঠিত হয়েছে। নির্বাচনকে ঘিরে জেলার কোথাও কোনো সংঘাতের খবর পাওয়া বিস্তারিত →

ভিডিও দেখতে ক্লিক করুন

সর্বশেষ খবর

Archives

SatSunMonTueWedThuFri
  12345
20212223242526
27282930   
       
      1
       
    123
18192021222324
       
      1
16171819202122
30      
     12
       
    123
       
14151617181920
21222324252627
28293031   
       
      1
2345678
30      
     12
       
    123
25262728   
       
      1
2345678
9101112131415
3031     
      1
30      
   1234
567891011
       
Surfe.be - cheap advertising