“এক যুগের অধিক সময় গাইনী চিকিৎসা সেবায় চিত্র পাল্টিয়ে দিলেন” ডাঃ তাছলিমা বেগম

৮ সেপ্টেম্বার, ২০১৯ ০৮:০৫ pm

তাওহীদ হোসেন মিঠু:

এক যুগ ধরে রোগীদের বিশ্বাস অর্জন করে কুমিল্লা চিকিৎসা সেবায় অন্যতম সফল নারীদের মধ্যে ডাঃ তাছলিমা বেগম। যিনি গাইনী চিকিৎসা সেবায় চিত্র পাল্টিয়ে দিলেন। রোগীদের ডাক্তাররা চিকিৎসা সেবা দিতে গিয়ে অনেক ভুল ধারণা ঘটে। কিন্তু একটু অসুস্থ্য হলেই আমাদেরকে ডাক্তারের কাছেই ফিরে যেতে হয়। সে ডাক্তাররা চরম মমতা এবং সেবা দিয়ে ভালো করে তুলতে সাহায্য করেন আমাদেরকে।

 

তেমনি গাইনি ডাঃ তাছলিমা বেগম প্রমাণ করেছেন রোগীদেরকে উন্নত মানের সেবা দিয়ে বাংলাদেশেও অনেক রোগের সমস্যার সমাধান করা যায়। প্রসূতিবিদ্যা ও বন্ধ্যা রোগ বিশেষজ্ঞ ও সার্জন, কনসালটেন্ট, ট্রান্স ভেজাইনাল আল্ট্রাসনোগ্রাম এ প্রশিক্ষণ প্রাপ্ত, ল্যাপরস্কপিক এবং হিসটরেস্কপিক সার্জন বিষয়ের দক্ষ সুচিকিৎসক হিসেবে কুমিল্লার সাধারণ জনগনের কাছে অবস্থান শীর্ষে।

 

ডাঃ তাছলিমা বেগম বর্তমানে ব্রাহ্মণপাড়া উপজেলা স্বাস্থ্য কমেপ্লেক্সে কনসালটেন্ট হিসেবে কর্মরত রয়েছেন। কুমিল্লায় তার নিজস্ব একটি হাসপাতাল রয়েছে। যেখানে তিনি প্রতিনিয়ত অসংখ্য রোগীদের স্বাস্থ্য সেবা দিয়ে যাচ্ছেন।

 

এক যুগের অধিক সময়ের অভিজ্ঞতা সম্পন্ন এই চিকিৎসক প্রসূতি ও ধাত্রী সম্পর্কিত বিভিন্ন ধরনের জটিল সমস্যায় আক্রান্ত রোগীদের দক্ষ হাতে সফল অস্ত্রোপচার করেন। তিনি অসংখ্য সন্তান সম্ভবা মা’য়েদের নিরাপদ নরমাল ডেলিভারি করেছেন। যার কারণে কুমিল্লা অসংখ্য সন্তান সম্ভাবনা মায়েরা নরমাল ডেলিভারী করার জন্য তার উপর চোখ বন্ধ করে বিশ্বাস রাখেন। রোগীদের কাছ থেকে ডাঃ তাছলিমা বেগম এই বিশ্বাসটি অর্জন করতে পেরেছেন যে কোন রোগীকে তিনি বিনা কারণে সিজার করাবেন না। ডা: তাছলিমার চিকিৎসায় রোগীরা কোন দিনও বিশ্বাস হারান নি। সকল চিকিৎসায় তিনি সফলতা অর্জন করেছেন। তিনি তার পেশাগত দায়িত্ব পালনে ব্রাহ্মণপাড়া এবং কুমিল্লায় প্রতিদিন অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন।

 

কুমিল্লাতে গরীব অসহায়দের কাছে ডাঃ তাছলিমা বেগম জনপ্রিয় হয়ে ওঠেছেন। কুমিল্লা মহানগরীতে তার গড়ে তুলা হাসপাতালে স্বল্প খরচে গরীব অসহায় রোগীদের দিয়ে যাচ্ছেন ভাল স্বাস্থ্য সেবা।

 

ডাঃ তাছলিমা বেগম কুমিল্লার মেয়ে না হয়েও চিকিৎসা সেবা দিয়ে তিনি কুমিল্লার জনগনের মনে জায়গা করে নিয়েছেন। তার সুষ্ঠু চিকিৎসা সেবায় প্রতিনিয়ত কুমিল্লার অসংখ্য মানুষ তার কাছে ভিড় জমাচ্ছেন।

 

ডাঃ তাছলিমা বেগম জানান, আমি ঢাকার মেয়ে হওয়ার স্বত্ত্বেও আমি কুমিল্লা ও ব্রাহ্মণপাড়া উপজেলার মত রিমোট এড়িয়াতে সার্ভিস দিয়ে যাচ্ছি। সরকারী চাকুরির মাধ্যেমে এবং প্রাইভেট সেবার মাধ্যেমে আমার উদ্দেশ্য একটাই মানুষকে স্বাস্থ্য সেবা দিয়ে যাওয়া। কুমিল্লাতে ঢাকার লেভেলে চিকিৎসা সেবা দিয়ে যেতে চাই। আমার শিক্ষা জীবনটা ঢাকায় কাটানোর পরেও কুমিল্লা এবং ব্রাহ্মণপাড়া উপজেলায় স্বাস্থ্য সেবা দেওয়ার উদ্দেশ্য দেশে যারা প্রান্তিক উপজেলা লেভেলে আছে তারা যেন নূন্যতম আমার সেবাটা পায়।

 

তিনি জানান, আমি নিজেকে নিয়ে গভেষনা করে যে জিনিসটা দেখেছি কেন আমার কাছে রোগীরা আসে। আমি রোগীদেরকে কি দিয়ে আমার দিকে আকৃষ্ট করতে পারচ্ছি। তার কারণ হচ্ছে আমি চেষ্টা করছি রোগীদেরকে সময় দিয়ে কথাটা শুনার জন্য। যেটা নিয়ে পুরো বাংলাদেশের রোগীদের অভিযোগ ডাক্তাররা রোগীদের কথা শুনতে চাইনা। আমি যতটুকু বুঝি আমি আমার রোগীদের যেই সময়টা দেয়।

 

তিনি আরো জানান, আমি চেষ্টা করি একটা মানুষ বহুদূর অনেক কষ্ট করে সিরিয়াল দিয়ে ধর্য ধরে ৪-৫ ঘন্টা ধরে বসে তারপর আমার রুমে প্রবেশ করে। তাহলে আমি যদি তার কথাই না শুনি, হয়তো দুটো কথা বলার পর রোগটা ধরতে পেরেছি। কিন্তু তাকে কথা বলতে দেওয়ার সুযোগ দিতে হবে। তখন সে হয়তো বলবে আমার কথাগুলো শুনছে। তাহলে সে একটা প্রথম লেভেলের বিশ্বাস অর্জন করে ফেলে। আমি মনে করি যে আমার রোগী গুলোদের কথা বলার সুযোগ দেয়। তার কথাটা আমি ধর্য ধরে শুনি এবং কমিউনিকেট করি।

 

তিনি জানান, আমার নিজের একটি হাসপাতাল হওয়াতে আমি আমার রোগীদেরকে অনেক ছাড় দিতে পারি। যেমন পরিক্ষা-নিরিক্ষা যেহেতু আমার হাসপাতালে হচ্ছে আমি আমার রোগী কে ৫০% ছাড় করে দিতে পারছি। এটা আমি আমার নিজের হাসপাতালে বসি দেখে সম্ভব। আমি যদি কোন কমার্শিয়াল হাসপাতালে যেতাম। কোন হাসপাতালকে যদি আমি ৫০% ছাড় শব্দটা লিখে দেই। ৫০% ছাড় কিন্তু কোন হাসপাতাল দিবে না। যেহেতু এটা আমার নিজের হাসপাতাল আমার রোগীকে ৫০% ছাড় দিতে পারছি।

 

আমার এইখানে অনেক গরীব রোগী আসে। কোন কোন রোগীকে ফ্রি দেখি আর কোন কোন রোগীকে নাম মাত্র টাকা দিয়ে দেখি। আমি ব্যক্তিগতভাবে নিজেরহাতে নরমাল ডেলিভারী করি। এবং আমার হাসপাতালে নরমাল ডেলিভারীর পরিমাণ অনেক বেশি। যার কারণে রোগীদের মাঝে বিশ্বাস আছে যে ডাক্তার তাছলিমা বেগমের কাছে আসলে ওনি বিনা কারণে সিজার করবেন না। এই বিশ্বাসটা আমি এক যুগের অধিক সময় ধরে রোগীদের কাছ থেকে অর্জন করতে পেরেছি। আর সেই বিশ্বাসটা থেকে রোগীরা আমার কাছে আসে।

 

আমি মনে করি প্রত্যেকটা ডাক্তারকে নিজের ভিতর থেকে বুঝা উচিত যে সে ঠিক মত কাজটা করছে কিনা। কমার্শিয়াল চাপে বা অন্য যে কোন কারণেই হোক রোগীকে একটা বিনা কারণে সিজারের দিকে যাওয়া উচিত না।

 

উল্লেখ্য, ডাঃ তাছলিমা বেগমের জন্ম গোপালগঞ্জ জেলায়। তিনি ঢাকা সলিমুল্লা মেডিকেল কলেজ থেকে পড়াশুনা করেছেন। শিক্ষাগত জীবন পুরোটায় তিনি ঢাকায় অবস্থান করেন।

রাণীনগরে রতনডারি খালের ওপর তিন বছরে দাঁড়িয়ে আছে দুই খাম্বা!

রাণীনগরে রতনডারি খালের ওপর তিন বছরে দাঁড়িয়ে আছে দুই খাম্বা!

কাজী আনিছুর রহমান,রাণীনগর প্রতিনিধি: নওগাঁর রাণীনগরে তিন বছরেও ব্রিজের নির্মাণ কাজ শেষ হয়নি। এলাকার জনসাধারণ ও শিক্ষার্থীদের চলাচলের সুবিধার্থে বরাদ্দ সাপেক্ষে ব্রিজ নির্মাণের প্রাথমিক কাজ বিস্তারিত →

কুবিতে আন্তঃবিভাগ ফুটবল প্রতিযোগিতা শুরু

কুবিতে আন্তঃবিভাগ ফুটবল প্রতিযোগিতা শুরু

মাহমুদুল হাসান, কুবি প্রতিনিধি: কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) আন্তঃবিভাগ ফুটবল প্রতিযোগিতা শুরু হয়েছে।   মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে এ প্রতিযোগিতার উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের বিস্তারিত →

`ডাক্তারা লিখে আমরা বিক্রি করি’

`ডাক্তারা লিখে আমরা বিক্রি করি’

  বর্তমান প্রতিদিন ডেস্ক: কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালের ভিতর একমাত্র সরকার অনুমোদিত ঔষধ দোকান মেডিসিন স্কয়ারকে জরিমানা করেছে ঔষধ প্রশাসন।   সোমবার দুপুরে নিবার্হী ম্যাজিষ্টেট বিস্তারিত →

শিক্ষকের যৌন নিপীড়নের শিকার হয়ে অসুস্থ হলেন মাদ্রাসা ছাত্রী

শিক্ষকের যৌন নিপীড়নের শিকার হয়ে অসুস্থ হলেন মাদ্রাসা ছাত্রী

বর্তমান প্রতিদিন ডেস্ক: ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায় শিক্ষকের দ্বারা যৌন নিপীড়নের শিকার হয়ে অসুস্থ হয়ে পড়ে এক মাদ্রাসা ছাত্রী। উপজেলার দুর্গাপুর এলাকার একটি মহিলা মাদ্রাসার শিক্ষক শওকত বিস্তারিত →

জমকালো আয়োজনে কুবিতে বাংলা বিভাগের ‘বাংলা উৎসব ১৪২৬’ অনুষ্ঠিত

জমকালো আয়োজনে কুবিতে বাংলা বিভাগের ‘বাংলা উৎসব ১৪২৬’ অনুষ্ঠিত

মাহমুদুল হাসান, কুবি প্রতিনিধি: “সত্য-সুন্দর চর্চায় আমরা নির্ভীক, উৎসবের আলোয় রাঙাই দিক-বিদিক” শীর্ষক স্লোগান নিয়ে বর্ণাঢ্য ও জমকালো আয়োজনের মধ্য দিয়ে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের বিস্তারিত →

ভিডিও দেখতে ক্লিক করুন

সর্বশেষ খবর

Archives

SatSunMonTueWedThuFri
14151617181920
21222324252627
282930    
       
      1
       
    123
18192021222324
       
      1
16171819202122
30      
     12
       
    123
       
14151617181920
21222324252627
28293031   
       
      1
2345678
30      
     12
       
    123
25262728   
       
      1
2345678
9101112131415
3031     
      1
30      
   1234
567891011
       
Surfe.be - cheap advertising