আন্তর্জাতিক

সৌদির মক্কার গ্র্যান্ড মসজিদের সাবেক ইমামের ১০ বছরের কারাদণ্ড

বর্তমান প্রতিদিন bartoman pratidin
প্রকাশিত : শুক্রবার, ২০২২ আগস্ট ২৬, ০৫:২২ অপরাহ্ন

বর্তমান প্রতিদিন ডেস্ক:

সৌদির আপিল আদালত মক্কার গ্র্যান্ড মসজিদের একজন বিশিষ্ট প্রাক্তন ইমাম শেখ সালেহ আল তালিবের দশ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে।

আরব বিশ্বে গণতন্ত্র নিয়ে কাজ করা সংস্থা ডন একটি টুইটে এ রায়ের কথা প্রকাশ করেছে। ওই টুইটে লেখা হয়েছে- রিয়াদের একটি বিশেষ আদালত শেখ সালেহ আল তালিবের খালাসের রায় বাতিল করে এ রায় দিয়েছে। 

সৌদি বন্দিদের নিয়ে কাজ করা প্রিজনার্স অফ কনসায়েন্স অ্যাকাউন্টও এই বিষয়ের সত্যতা নিশ্চিত করেছে। তারা বলছে যে, আমরা নিশ্চিত হয়েছি যে আপিল আদালত ইমামের খালাসের রায় বাতিল করে দশ বছরের কারাদণ্ডের আদেশ দিয়েছে। 

২০১৮ সালের আগস্টে সৌদি কর্তৃপক্ষ গ্র্যান্ড মসজিদের ইমাম সালেহ আল তালিবকে গ্রেপ্তার করেছে। ওই সময় আরও বেশ কয়েকজনকে গ্রেপ্তার করা হয়েছিল।  

ইমাম তালিবকে ঠিক কী কারণে গ্রেপ্তার করা হয়েছিল সে সম্পর্কে নিশ্চিত কোনো তথ্য পাওয়া যায়নি। সৌদি কর্তৃপক্ষও আনুষ্ঠানকিভাবে কোনো কারণের কথা বলেনি। 

তবে একটি খুতবায় কিছু বিষয়ে সমালোচনার পরই ইমাম তালিবকে গ্রেপ্তার করা হয়। কনসার্ট এবং কিছু অনুষ্ঠানের বিষয়ে সমালোচনা করেছিলেন তিনি। তার মতে এই সমস্ত অনুষ্ঠান সৌদির ধর্মীয় বিধানেরর সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়। 

সূত্র: দ্য সিয়াসাত ডেইলি।  

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন


মন্তব্য করুন

Video