‘হেরে যাবো, পারবো না’- এটা ভাববেন না

৪ ডিসেম্বার, ২০১৮ ০৬:৫৩ pm
'হেরে যাবো, পারবো না'- এটা ভাববেন না

                        ‘হেরে যাবো, পারবো না’- এটা ভাববেন না

সুমন আহমেদ শান, রাবি:
জন্মের পর থেকেই মানুষ ‘লক্ষ্য’ এবং ‘উদ্দেশ্য’ এই দুই প্রত্যয়-এর তাড়ণায় অবিরাম ছুটে চলে। তাড়না থেকে এই ছুটে চলা অনেকের জন্য ফলপ্রসূ হয় আবার অনেকের জন্য দুর্বিষহ হয়ে ওঠে। কারো গন্তব্যে পৌছানোর রাস্তা সহজ হয় আর কারো বন্ধুর হয়। কেউ বা জেনে ছুটে চলে, কেউ বা না জেনেই অচেনা পথের পথিকের মতো উদ্দেশ্যহীনভাবে ছুটে চলে। তবুও জীবন আর জীবিকার তাগিদে আমাদের ছুটে বেড়াতে হয় এক প্রান্ত অপর প্রান্তে। এক দেশ থেকে অন্য দেশে।

 

অনেকে বলে থাকেন, আমিতো জীবনে অনেক কিছুই করতে চাই। কিন্তু কিভাবে শুরু করবো বুঝতে পারছিনা।

 

অনেকে বলে আমারতো তেমন নলেজ নেই, কিভাবে এতো কম্পিটিশনের মধ্যে নিজেকে টিকিয়ে রাখবো। একটি কথা বলে রাখি, আপনি যে জায়গায় থাকেন না কেনো, দেখবেন প্রতিনিয়ত সেই জায়গার মানুষ বেড়েই চলেছে, কখনো কমবে না। তাই একটি কথা সত্যি, যত দিন যাবে তত কম্পিটিশন বাড়বেই। কিন্তু এই কম্পিটিশনের ভেতরেই অনেকে সাকসেস হচ্ছে।

 

কখনো কোনো জনবহুল বাজারে গেছেন বা যেখানে অনেক ভীড় থাকে। দেখবেন প্রতিটি মানুষ অনেক আস্তে আস্তে হাঁটে, যেখানে পা রাখারও জায়গা থাকেনা। একে অপরকে ঠেলে ঠেলে যেতে হয়। আপনার হয়তো মনে হতে পারে এই ভীড়ের মধ্যে দিয়ে যাওয়া কঠিন। কিন্তু সেখানেই দেখবেন কেউ বাইক নিয়ে ঢুকে পড়েছে। আর লোকজন আস্তে আস্তে তাকে জায়গা ছেড়ে দিচ্ছে। আবার দেখবেন কেউ ফোরহুইলার নিয়ে ঢুকে পড়েছে। লোকজন তাকেও আস্তে আস্তে জায়গা ছেড়ে দিচ্ছে। আর একসময় ঐ ফোরহুইলারটি আস্তে আস্তে সমস্থ ভীড় ঠেলে বেড়িয়ে যাচ্ছে।

 

বন্ধুরা,আমাদের জীবনটাও এইরকম। পৃথিবীতে অনেক কম্পিটিশন। আর এই ভীড়েই আপনাকে আপনার রাস্তা তৈরী করতে হবে।
আপনাকে ঠিক করতে হবে আপনি কতটা জায়গা চান। মনে রাখবেন আপনি যতটা জায়গা চান পৃথিবী আপনাকে ঠিক ততটা জায়গা দিতেই রেডি আছে। তাই কখনো ভীড় দেখে ভয় করবেন না। সাহস করে আপনাকে ঘর থেকে বের হতে হবে।

 

বেশিরভাগ ক্ষেত্রে আমরা এই ভীড় দেখে হেটে যাবার সিদ্ধান্ত নেই। মানে আমাদের স্বপ্নকে ছোট করে ফেলি। বড় স্বপ্ন দেখতে ভয় পাই আমরা। মনে হয় লোকে হেঁটে যেতে পারছেনা, আমি সেখানে গাড়ি নিয়ে কিভাবে যাবো। সত্যিটা হলো আপনি সেখানে গাড়ি নিয়ে যেতে চাইলেও পৃথিবী আপনাকে জায়গা দেবে। তাই নিজের স্বপ্নকে বড় করুন। কখনো এটা ভাববেন না যে অন্যরা কি করছে, অন্যরা কি ভাবছে। আপনি শুধুমাত্র নিজের স্বপ্ন নিয়ে ভাবুন। বেশির ভাগ লোক কোনো কিছু শুরু করার আগে এটা ভাবে যে লোকে কি বলবে। একটা কথা মনে রাখবেন, লোকে কি বলবে তার ভাবনা আপনি কখনোই পাল্টাতে পারবেন না। আপনি যাই করেন না কেনো কিছু লোকতো বলবেই।

 

আপনি পৃথিবীর যত সাকসেসফুল লোক দেখবেন তারাও কিন্তু তাদের নিজের জায়গা তৈরী করেছে এই ভীড়ের মধ্যেই। তাদের জীবন লক্ষ্য করলে দেখবেন তারা কিন্তু খুব বেশি ধনী পরিবারের ছিলো না। কিন্তু তাদের স্বপ্ন ছিলো অনেক বড়। আর সেটিকে পাবার ইচ্ছা ছিলো। তাই তারা এতো ভীড়েও নিজের স্পেস তৈরী করে নিয়েছে। তাই আপনিও আপনার স্বপ্ন পূরনের জন্য কাজ করা শুরু করুন।

 

জানি এতে অনেক সমস্যা হবে, কখনো কখনো এমন সিচুয়েশন আসবে মনে হবে আর সম্ভব না এবার ছেড়ে দিই। কিন্তু আপনি যদি সমস্ত রকমের সমস্যা থাকা সত্ত্বেও আগাতে থাকেন, তাহলে আপনাকেও এই পৃথিবী আস্তে আস্তে জায়গা দিতে থাকবে। মনে রাখবেন এই পৃথিবীতে আপনি যা চাইবেন তা পাবেন, শুধুমাত্র আপনার পাবার ইচ্ছা থাকতে হবে। আর সেটি হতে হবে আপনার মন থেকে। নিজের স্বপ্ন নিয়ে বসে থাকলে হবেনা, সেটির জন্য কাজ করতে হবে।

 

মনে করুন আপনি একটি গাছ লাগিয়ে সেটি থেকে ফল পেতে চান। তাহলে আপনাকে ভাবতে হবে আপনি কি ফল চান।
তারপর আপনাকে সেই গাছটির চারা রোপন করতে হবে, সেটিকে যতœ করতে হবে, জল দিতে হবে। তাহলে সে আপনাকে ফল দেবে।

 

তাই আপনার যে স্বপ্ন আছে সেটি নিয়ে আগে ভাবুন। তারপর আপনার স্বপ্নের যাত্রাপথে আজ এই মুহুর্তে প্রথম কোন ছোট পদক্ষেপ নেয়া যেতে পারে তা ভাবুন। সেটি দিয়ে শুরু করুন। এভাবে আপনার স্বপ্নের যাত্রা চলতে থাকবে। আর একসময় দেখবেন আপনি ঠিক আপনার লক্ষ্যে পৌঁছে গেছেন। শুধু মনে রাখবেন এই জনবহুল পৃথিবীতে আপনি যদি ফাঁকা হওয়ার জন্য অপেক্ষা করেন তাহলে আপনাকে সারাজীবন দাঁড়িয়ে থাকতে হবে।

 

তাই দাঁড়িয়ে না থেকে এরই মাঝে চলা শুরু করতে হবে আর নিজের রাস্তা নিজে তৈরী করতে হবে। আপনি যদি সফল হতে চান, তাহলে আপনার চেষ্টা কখনো বৃথা যাবেনা। আর যে চেষ্টা করে সে কখনো হারবে না।

ফল খাবেন কখন, ভরা না খালিপেটে?

ফল খাবেন কখন, ভরা না খালিপেটে?

  বর্তমান প্রতিদিন ডেস্ক: খেয়েদেয়ে উঠেই মনে হলো একটু মিষ্টি কিছু খেলে ভালো হয়। হাতের কাছে ফল পেলেন, খেয়ে নিলেন। আবার খুব খিদে পেয়েছে, খালিপেটেই বিস্তারিত →

যে সব খাবারগুলো ভুল করেও ফ্রিজে রেখে খাবেন না

যে সব খাবারগুলো ভুল করেও ফ্রিজে রেখে খাবেন না

  বর্তমান প্রতিদিন ডেস্ক: আধুনিক জীবন গড়তে প্রতিদিন অনেক খাবারই আমারা ফ্রিজের মধ্যে রেখে থাকি । আর দীর্ঘদিন খাবারকে ভাল রাখতে তো কোনো কথাই নেই। বিস্তারিত →

না ফেরার দেশে চলে গেলেন বলিউডের খলনায়ক চরিত্রের অভিনেতা মহেশ আনন্দ

না ফেরার দেশে চলে গেলেন বলিউডের খলনায়ক চরিত্রের অভিনেতা মহেশ আনন্দ

  বর্তমান প্রতিদিন ডেস্ক: না ফেরার দেশে চলে গেলেন বলিউডের খলনায়ক চরিত্রের অভিনেতা মহেশ আনন্দ। শনিবার মুম্বাইয়ের নিজ বাড়িতে মারা যান ৫৭ বছর বয়সী এই বিস্তারিত →

একদিন না একদিন আমার এই লেখা আপনাদের কাঁদাবে: হিরো আলম

একদিন না একদিন আমার এই লেখা আপনাদের কাঁদাবে: হিরো আলম

  বর্তমান প্রতিদিন ডেস্ক: ‘দৃষ্টিভঙ্গি বদলান আমরা সমাজকে বদলে দেব’- এই নামে বই লিখেছে আশরাফুল আলম ওরফে হিরো আলম। বইয়ের প্রচ্ছদে লিখেছে, তিনি বিখ্যাত হতে বিস্তারিত →

কোচিং করাতে পারবেন না সরকারী স্কুল-কলেজের শিক্ষকেরা!

কোচিং করাতে পারবেন না সরকারী স্কুল-কলেজের শিক্ষকেরা!

  বর্তমান প্রতিদিন ডেস্ক: শিক্ষকরা কোচিং করাতে পারবেন না। আজ (৭ ফেব্রুয়ারি) বৃহস্পতিবার হাইকোর্ট এ আদেশ দেন। আদেশে বলা হয়েছে নীতিমালার বাইরে কোন ধরণের বাণিজ্য বিস্তারিত →

সর্বশেষ খবর

Archives

SatSunMonTueWedThuFri
      1
16171819202122
232425262728 
       
    123
18192021222324
       
      1
16171819202122
30      
     12
       
    123
       
14151617181920
21222324252627
28293031   
       
      1
2345678
30      
     12
       
    123
25262728   
       
      1
2345678
9101112131415
3031     
      1
30      
   1234
567891011
       
Surfe.be - cheap advertising