বাংলাদেশ ব্যাংকে জেনারেল পদে নিয়োগ বিজ্ঞপ্তি

৫ জুলাই, ২০১৭ ০৮:০০ pm
বাংলাদেশ ব্যাংকে জেনারেল পদে নিয়োগ বিজ্ঞপ্তি

                 বাংলাদেশ ব্যাংকে জেনারেল পদে নিয়োগ বিজ্ঞপ্তি

বর্তমান প্রতিদিন ডেস্ক: অফিসার (জেনারেল) পদে নিয়োগের জন্য দরখাস্ত আহ্বান করেন বাংলাদেশ ব্যাংক। বিজ্ঞপ্তিটি ছাপা হয়েছে ১৫ জুনের ডেইলি স্টারে (পৃ. ৫)। পাওয়া যাবে ttps://erecruitment.bb.org.bd/onlineapp/joblist.php ও http://bit.ly/1W1ADgM ওয়েবলিংকেও।

আবেদনের যোগ্যতা

যেকোনো বিষয়ে স্নাতকোত্তর অথবা ৪ বছরমেয়াদি স্নাতক হলেই আবেদন করা যাবে। বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক নূর-উন-নাহার জানান, এসএসসি ও তদূর্ধ্ব পর্যায়ের পরীক্ষায় সনাতন পদ্ধতিতে প্রকাশিত ফলাফলের ক্ষেত্রে ন্যূনতম একটি প্রথম বিভাগ বা শ্রেণি থাকতে হবে। গ্রেডিং পদ্ধতিতে এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলাফলের ক্ষেত্রে জিপিএ ৩.০০ বা তদূর্ধ্ব প্রথম বিভাগ, জিপিএ ২.০০ থেকে ৩.০০ এর কম দ্বিতীয় বিভাগ, জিপিএ ১.০০ থেকে ২.০০ এর কম তৃতীয় বিভাগ ধরা হবে। বিশ্ববিদ্যালয়য়ের ক্ষেত্রে ৪.০০ পয়েন্ট স্কেলে ৩.০০ বা তদূর্ধ্ব প্রথম, ২.২৫ বা তদূর্ধ্ব কিন্তু ৩.০০ এর কম দ্বিতীয়, ১.৬৫ বা তদূর্ধ্ব কিন্তু ২.২৫ এর কম তৃতীয় শ্রেণি বা বিভাগ ধরা হবে। ৫.০০ পয়েন্ট স্কেলে ৩.৭৫ বা তদূর্ধ্ব প্রথম, ২.৮১৩ বা তদূর্ধ্ব কিন্তু ৩.৭৫ এর কম দ্বিতীয় ও ২.০৬৩ বা তদূর্ধ্ব কিন্তু ২.৮১৩ এর কম ধরা হবে তৃতীয় শ্রেণি বা বিভাগ। কোনো তৃতীয় বিভাগ বা শ্রেণি থাকা চলবে না। ১১ জুন ২০১৭ তারিখে বয়স হতে হবে সর্বোচ্চ ৩০ বছর। তবে মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধার সন্তান ও প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে বয়সসীমা ৩২ বছর।

আবেদনের নিয়ম

আবেদন করতে হবে অনলাইনে। বাংলাদেশ ব্যাংকের নিয়োগ-সংক্রান্ত ওয়েবসাইটে (erecruitment.bb.org.bd) Online Application Form পূরণের মাধ্যমে দরখাস্ত করতে হবে। আবেদন করতে হবে ১২ জুলাইয়ের মধ্যে। Online Application Form-এ পরীক্ষা নিয়ন্ত্রক প্রকাশিত পরীক্ষার ফলাফলের তারিখ উল্লেখ করতে হবে। ফরম পূরণ করার নিয়ম ও অন্যান্য শর্ত ওয়েবসাইটে পাওয়া যাবে। প্রাথমিকভাবে কোনো কাগজপত্র পাঠাতে হবে না। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের কাছ থেকে প্রয়োজনীয় কাগজপত্র আহ্বান করা হবে। আবেদন করার পর CV Identification Number, Tracking Number ও Password সংরক্ষণ করতে হবে। পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড ও অন্যান্য কাজে এসব তথ্য প্রয়োজন হবে। চাকরিরতদের কর্তৃপক্ষের অনুমতি নিয়ে আবেদন করতে হবে।

পরীক্ষার প্রস্তুতি

নূর-উন-নাহার জানায়, এমসিকিউ লিখিত ও মৌখিক পরীক্ষায় অংশ নিতে হবে। আবেদনপত্র প্রাথমিক যাচাই-বাছাইয়ের যোগ্যদের ডাকা হবে এমসিকিউ টাইপের লিখিত পরীক্ষায়। সবশেষে মৌখিক পরীক্ষা। বিভিন্ন ব্যাংকের বিগত বছরের নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্র ঘেঁটে দেখা গেছে, বিভিন্ন সরকারি ব্যাংকের নিয়োগ পরীক্ষায় একই ধরনের প্রশ্ন করা হয়। সাধারণত বাংলা, ইংরেজি, সাধারণ জ্ঞান ও গণিত থেকে প্রশ্ন করা হয়।

বাংলা

বাংলা ব্যাকরণ অংশে শুদ্ধ বানান, প্রবাদ প্রবচন, উপসর্গ, সন্ধি বিচ্ছেদ, সমার্থক শব্দ, পারিভাষিক শব্দ, বাগধারা, পদ, সমোচ্চারিত শব্দ, এক কথায় প্রকাশ, বিপরীত শব্দ, বচন, সমাস, কারক, বিভক্তিসহ নানা বিষয়ে প্রশ্ন থাকে। সাহিত্য অংশে বিভিন্ন কবি-সাহিত্যিকদের নাম-পরিচিতি, জন্ম-মৃত্যুকাল, বিভিন্ন গ্রন্থের নাম, বইয়ের বিভিন্ন চরিত্রের নাম, বিখ্যাত পঙিক্তমালাসহ সাহিত্যের অন্যান্য অংশ থেকে প্রশ্ন আসে। বোর্ড প্রকাশিত নবম-দশম শ্রেণির বাংলা ব্যাকরণ, ভাষা ও সাহিত্য এবং একাদশ-দ্বাদশ শ্রেণির বাংলা সাহিত্যের বই প্রস্তুতিতে সহায়ক হবে।

ইংরেজি

Appropriate preposition, Correctly spelt word, Fill in the banks, Synonyms, Antonyms, Transformation of sentence, Phrases and idioms, Right forms of verb, Appropriate word থেকে বেশি প্রশ্ন আসে। ইংরেজিতে বেসিক ভালো হলে সহজেই বিভিন্ন প্রশ্নের উত্তর করা যায়। বাজারে বিভিন্ন প্রকাশনীর গ্রামার বই পাওয়া যায়। সেসব বই ছাড়াও নবম-দশম শ্রেণির পাঠ্য ইংলিশ গ্রামার বইটি বেশ কাজের।

গণিত

গণিতে শতকরা, সুদকষা, অনুপাত-সমানুপাত, লসাগু, গসাগু, উৎপাদক নির্ণয়, মূলদ, অমূলদ, সমীকরণ, সূচক ও লগারিদম ও ঐক্যিক নিয়ম থেকে বেশি প্রশ্ন থাকে। জ্যামিতি, পরিমিতি থেকেও প্রশ্ন আসে।

ষষ্ঠ শ্রেণি থেকে নবম-দশম শ্রেণির পাটিগণিত, বীজগণিত ও জ্যামিতি বই পড়তে হবে। জিআরই ম্যাথ, সাইফুরের ম্যাথ বই প্রস্তুতিতে কাজে দেবে।

সাধারণ জ্ঞান

বাংলাদেশ প্রসঙ্গ ও আন্তর্জাতিক বিষয়াবলি থেকে প্রশ্ন আসে। মুক্তিযুদ্ধের ইতিহাস, ভাষা আন্দোলন, ঐতিহ্য, কৃষ্টি, সভ্যতার ইতিহাস, ভৌগোলিক অবস্থা, শিল্প-বাণিজ্য-অর্থনীতি, জিডিপি, অর্থনৈতিক সমীক্ষা, সরকার, রাজনীতি ও বিচার ব্যবস্থা থেকে প্রশ্ন করা হয় বাংলাদেশ অংশে। সাম্প্রতিক ঘটনাবলি থেকেও প্রশ্ন আসে। বিভিন্ন দেশ, মুদ্রা, বিভিন্ন সংস্থা ও জোট, আন্তর্জাতিক আইন, বিচারব্যবস্থা, বিশ্ব রাজনীতি, সন্মেলন, দিবস, সম্মাননা, পুরস্কার, খেলাধুলাসহ বিশ্বের নানা বিষয়ে প্রশ্ন আসে আন্তর্জাতিক প্রসঙ্গে। এতেও থাকে সাম্প্রতিক বিষয়াবলি। ভালো মানের কোনো সাধারণ জ্ঞানের বই পড়তে পারেন। নিয়মিত চোখ রাখতে হবে পত্রপত্রিকা, সাধারণ জ্ঞানবিষয়ক মাসিক সাময়িকী ও নিউজভিত্তিক টিভি চ্যানেলে।

বেতন-ভাতা

জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযায়ী অফিসাররা ১৬০০০—৩৮৬৪০ টাকা স্কেলে বেতন পাবেন।

সমৃদ্ধ বাংলাদেশ গড়ার প্রত্যয় ‘কান্ডারিবিডি’র

সমৃদ্ধ বাংলাদেশ গড়ার প্রত্যয় ‘কান্ডারিবিডি’র

ওয়াসিফ রিয়াদ, রাবি প্রতিনিধি: সমৃদ্ধ বাংলাদেশ গড়ার প্রত্যয় নিয়ে যাত্রা শুরু করতে যাচ্ছে দেশের প্রথম মাইক্রো ক্রাউডফান্ডিং ওয়েবসাইট ‘কান্ডারিবিডি ডটকম’। সম্প্রতি রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিস্তারিত →

বাংলাদেশ সমাধান ঐক্য পার্টি’’ নামে নতুন দলের নিবন্ধনের দাবীতে কুড়িগ্রামের এক বীর প্রতীকের সংবাদ সম্মেলন

বাংলাদেশ সমাধান ঐক্য পার্টি’’ নামে নতুন দলের নিবন্ধনের দাবীতে কুড়িগ্রামের এক বীর প্রতীকের সংবাদ সম্মেলন

সাইফুর রহমান শামীম,কুড়িগ্রাম প্রতিনিধি: বাংলাদেশ সমাধান ঐক্য পার্টি’’ নামে নতুন একটি রাজনৈতিক দলের নির্বাচন কমিশনে নিবন্ধন প্রাপ্তির দাবীতে সংবাদ সম্মেলন করেছে কুড়িগ্রামের এক বীর মুক্তিযোদ্ধা বিস্তারিত →

নারী নির্যাতনের সাথে জড়িত রিয়াদ বাংলাদেশ দূতাবাসের দুই কর্মচারী সাময়িক বরখাস্ত

নারী নির্যাতনের সাথে জড়িত রিয়াদ বাংলাদেশ দূতাবাসের দুই কর্মচারী সাময়িক বরখাস্ত

মো: জাহাঙ্গীর আলম হৃদয়, রিয়াদ, সৌদি আরব প্রতিনিধি: সৌদিআরব ফেরত গৃহকর্মী রুনা লায়লার নির্যাতনের সংবাদের প্রেক্ষিতে বাংলাদেশ দূতাবাস কর্তৃক দুজন কর্মচারীকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। বিস্তারিত →

রিয়াদ বাংলাদেশ দুতাবাসে জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত

রিয়াদ বাংলাদেশ দুতাবাসে জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত

মোঃ জাহাঙ্গীর আলম হৃদয় : ১৫ আগস্ট সকালে জাতীয় শোক দিবস ও জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪৩ তম শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে রিয়াদ বাংলাদেশ বিস্তারিত →

রিয়াদ বাংলাদেশ দূতাবাসের হস্তক্ষেপে কাজ ফিরে পেল সাফারি কোঃ ৯৫ বাংলাদেশী

রিয়াদ বাংলাদেশ দূতাবাসের হস্তক্ষেপে কাজ ফিরে পেল সাফারি কোঃ ৯৫ বাংলাদেশী

মোঃ জাহাঙ্গীর আলম হৃদয়: গত এক বছর আগে সাফারি কোম্পানির ক্লিনারের ভিসায় বাংলাদেশ থেকে সৌদি আরবে এসেছিল ৯৫ জন বাংলাদেশী শ্রমিক।   সৌদি আরব আশার বিস্তারিত →

সর্বশেষ খবর

Archives

SatSunMonTueWedThuFri
22232425262728
2930     
       
    123
18192021222324
       
      1
16171819202122
30      
     12
       
    123
       
14151617181920
21222324252627
28293031   
       
      1
2345678
30      
     12
       
    123
25262728   
       
      1
2345678
9101112131415
3031     
      1
30      
   1234
567891011