ফেনীতে স্থাপন করা হচ্ছে ৫০ মেগাওয়াটের একটি সৌর বিদ্যুৎ কেন্দ্র

৬ নভেম্বার, ২০১৮ ১১:০৭ am
ফেনীতে স্থাপন করা হচ্ছে ৫০ মেগাওয়াটের একটি সৌর বিদ্যুৎ কেন্দ্র

                ফেনীতে স্থাপন করা হচ্ছে ৫০ মেগাওয়াটের একটি সৌর বিদ্যুৎ কেন্দ্র

বর্তমান প্রতিদিন ডেস্ক:
ফেনীতে হচ্ছে ৫০ মেগাওয়াট সৌর বিদ্যুৎ কেন্দ্র। এই সৌর বিদ্যুৎ কেন্দ্র দিয়ে ৯৯ দশমিক ২৪ মিলিয়ন কিলোওয়াট সৌর বিদ্যুৎ জাতীয় গ্রিডে সরবরাহ করা হবে বলে আশা করছে সংশ্লিষ্টরা।

 

এছাড়া ২০২১ সালের মধ্যে দেশে নবায়নযোগ্য জ্বালানি উৎপাদনের লক্ষ্যমাত্রা পূরণে ভূমিকা রাখবে। সেই সঙ্গে নবায়নযোগ্য শক্তি উৎস হতে বিদ্যুৎ উৎপাদন বৃদ্ধি, বিদ্যুৎ উৎপাদনের জ্বালানি বহুমুখীকরণ এবং কার্বন নিঃসরণ কমানো সম্ভব হবে বলেও মনে করা হচ্ছে।

 

এজন্য ‘সোনাগাজী ৫০ মেগাওয়াট সৌর বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ’ নামের একটি প্রকল্প প্রস্তাব করা হয় পরিকল্পনা কমিশনে। এটি বাস্তবায়নে ব্যয় হবে ৭৪৬ কোটি ৭৬ লাখ টাকা।

 

এর মধ্যে সরকারের নিজস্ব তহবিল থেকে ৮৭ কোটি ৫৪ লাখ টাকা, বিশ্বব্যাংকের ঋণ থেকে ৬২১ কোটি টাকা এবং বাস্তবায়নকারী সংস্থা ইলেকট্রিক জেনারেশন কোম্পানি অব বাংলাদেশ (ইজিসিবি) লিমিটেডের নিজস্ব তহবিল থেকে ৩৮ কোটি ২১ লাখ টাকা ব্যয় করা হবে।

 

পরিকল্পনা কমিশনের একাধিক কর্মকর্তা যুগান্তরকে জানান, প্রকল্পটি চলতি অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) বৈদেশিক সাহায্য প্রাপ্তির সুবিধার্থে বরাদ্দহীনভাবে অননুমোদিত নতুন প্রকল্পের তালিকায় অন্তর্ভুক্ত রয়েছে।

 

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় থেকে প্রস্তাব পাওয়ার পর ইতিমধ্যেই প্রকল্পটির প্রক্রিয়াকরণ শেষ করা হয়েছে। বুধবার অনুষ্ঠেয় জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে উপস্থাপন করা হতে পারে।

 

অনুমোদন পেলে ২০১৯ সালের জুলাই থেকে ২০২১ সালের জুনের মধ্যে প্রকল্পটি বাস্তবায়নের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

 

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় থেকে প্রকল্পের প্রস্তাবনায় বলা হয়েছে, সরকার ২০২০ সালের মধ্যে মোট বিদ্যুতের ১০ শতাংশ অর্থাৎ ২ হাজার মেগাওয়াট নবায়নযোগ্য জ্বালানি থেকে উৎপাদনের লক্ষ্য নির্ধারণ করেন।

 

সরকারের ওই লক্ষ্যমাত্রা বাস্তবায়নের অংশ হিসেবে ইজিসিবি ফেনী জেলার সোনাগাজী উপজেলায় ৫০ মেগাওয়াট ক্ষমতার সৌর বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের পরিকল্পনা গ্রহণ করা হয়। সে জন্যই প্রকল্পটি প্রস্তাব করা হয় পরিকল্পনা কমিশনে।

 

পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগ (জিইডি) সূতে জানা যায়, চলমান সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনায় সরকার সোলার প্যানেলের মাধ্যমে ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেন।

 

এর মধ্যে ৩৪০ মেগাওয়াট বেসরকারিভাবে এবং ১৬০ মেগাওয়াট সরকারিভাবে উৎপাদনের পরিকল্পনা রয়েছে। প্রস্তাবিত এ প্রকল্পটি সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনার লক্ষ্য ও উদ্দেশ্যের সঙ্গে সঙ্গতিপূর্ণ।

 

প্রকল্পের আওতায় প্রধান কার্যক্রম হচ্ছে, ৫০ মেগাওয়াটের সোলার ফটোভেলিক পাওয়ার প্লান্ট নির্মাণ করা হবে। এছাড়া বিদ্যুৎ সঞ্চালন লাইন এবং প্রকল্প এলাকার চারপাশে প্রাচীর নির্মাণ করা হবে।

 

নবায়নযোগ্য জ্বালানি উৎপাদনের বিশেষ উদ্যোগ নিয়েছে সরকার। এর অংশ হিসেবে সম্প্রতি বাগেরহাটের মোল্লাহাটে ১০০ মেগাওয়াটের একটি সৌর বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ প্রকল্প বাস্তবায়নের উদ্যোগ নিয়েছে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়।

 

সেটি বাস্তবায়নে ব্যয় ধরা হয় ১ হাজার ৩৪১ কোটি ২৬ লাখ টাকা। এর মধ্যে সরকারের তহবিল থেকে ১৯৮ কোটি ৪২ লাখ টাকা, ভারতীয় ঋণ (এলওসি) থেকে ১ হাজার ১৩৪ কোটি ৩৮ লাখ টাকা এবং রুরাল কোম্পানি লিমিটেডের (আরপিসিএল) নিজস্ব তহবিল থেকে ৮ কোটি ৪৬ লাখ টাকা ব্যয়ের লক্ষ্য ধরা হয়েছে।

 

এ প্রসঙ্গে প্রকল্পটি প্রক্রিয়াকরণের দায়িত্বপ্রাপ্ত পরিকল্পনা কমিশনের শিল্প ও শক্তি বিভাগের সদস্য শামীমা নার্গিস একনেকের জন্য তৈরি সার-সংক্ষেপে বলেছিলেন, প্রকল্পের আওতায় মোল্লাহাটে ১০০ মেগাওয়াট সোলার পিভি পাওয়ার প্লান্ট স্থাপন করা হবে।

মাদক নির্মূল করা আমাদের প্রধান চ্যালেঞ্জ: স্বরাষ্ট্রমন্ত্রী

মাদক নির্মূল করা আমাদের প্রধান চ্যালেঞ্জ: স্বরাষ্ট্রমন্ত্রী

বর্তমান প্রতিদিন ডেস্ক: আজ শনিবার (১৯ জানুয়ারি) তেজগাঁও সরকারি উচ্চ বিদ্যালয়ের বার্ষিক পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, মাদক নির্মূল বিস্তারিত →

‘ভূমি মন্ত্রণালয়ের একটিই কাজ তা হল জনসেবা নিশ্চিত করা’

‘ভূমি মন্ত্রণালয়ের একটিই কাজ তা হল জনসেবা নিশ্চিত করা’

বর্তমান প্রতিদিন ডেস্ক: অতীতের ভুলভ্রান্তি থেকে থাকলে তা সংশোধন করুন। কারও দায় আমরা গ্রহণ করব না বলে মন্তব্য করেন ভূমি মন্ত্রণালয়য়ের কর্মকর্তাদের উদ্দেশ্যে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান বিস্তারিত →

৭০জন ফেরেশতা লাগে ভাতের একটি দানা বানাতে

৭০জন ফেরেশতা লাগে ভাতের একটি দানা বানাতে

বর্তমান প্রতিদিন ডেস্ক:   ভাতের একটি দানা বানাতে- খাদ্য পড়ে গেলে তুলে খেতে হয় এটা সকলেরই জানা। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম খাদ্য পড়ে গেলে তুলে বিস্তারিত →

তুলা গাছের চারা বড় হচ্ছে চাঁদে

তুলা গাছের চারা বড় হচ্ছে চাঁদে

বর্তমান প্রতিদিন ডেস্ক:   চাঁদে বড় হচ্ছে একটি ছোট তুলা গাছের চারা । এ তথ্য জানিয়েছেন বিজ্ঞানীরা । চীনের চংকিং ইউনিভার্সিটির অ্যাডভান্সড টেকনোলজি রিসার্চ ইন্সটিটিউটি বিস্তারিত →

প্রধানমন্ত্রীর স্বাক্ষর জাল করা সেই ব্যক্তি ?

প্রধানমন্ত্রীর স্বাক্ষর জাল করা সেই ব্যক্তি ?

বর্তমান প্রতিদিন ডেস্ক: দুই দফায় গত বছরের ২৯ নভেম্বর(বৃহস্পতিবার) এবং গতকাল সোমবার রাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বাংলাদেশ ব্যাংকের গভর্নর, দুদক চেয়ারম্যান, এনবিআরের চেয়ারম্যান ও এনএসআইয়ের বিস্তারিত →

সর্বশেষ খবর

Archives

SatSunMonTueWedThuFri
   1234
19202122232425
262728293031 
       
    123
18192021222324
       
      1
16171819202122
30      
     12
       
    123
       
14151617181920
21222324252627
28293031   
       
      1
2345678
30      
     12
       
    123
25262728   
       
      1
2345678
9101112131415
3031     
      1
30      
   1234
567891011
       
Surfe.be - cheap advertising