পুরুষের শরীরে ক্যান্সারের ১৩ টি লক্ষণ যা আপনার অবহেলার করনে দিন দিন বৃদ্ধি পাচ্ছে?

১৭ নভেম্বার, ২০১৮ ১২:৩৮ pm
পুরুষের শরীরে ক্যান্সারের ১৩ টি লক্ষণ যা আপনার অবহেলার করনে দিন দিন বৃদ্ধি পাচ্ছে?

  পুরুষের শরীরে ক্যান্সারের ১৩ টি লক্ষণ যা আপনার অবহেলার করনে দিন দিন বৃদ্ধি পাচ্ছে?

এমদাদুল ইসলাম:

১. প্রস্রাবে জ্বালাপোড়া,
মাঝে মাঝে পানি কম খেলে বা শরীর থেকে অতিরিক্ত পানি বের হলেও হতে পারে। যদি নিয়মিত আপনার প্রস্রাবে জ্বালাপোড়া হতে থাকে দ্রুত চিকিৎসকের স্মরণাপন্ন হন। কারোন প্রস্টেট ক্যান্সারের অন্যতম লক্ষণ এই প্রস্রবের জালাপোড়া।

 

২. অণ্ডকোষের আকার পরিবর্তন,
হাস্যকর হলেও সত্য যখন আমরা পুরুষেরা একা থাকি তখন প্রায় ই অণ্ডকোষে হাত বুলানো আমাদের একটা মুদ্রাদোষ। তবে এটার একটা ভালো দিক ও আছে। আপনার যদি এমন অভ্যাস থাকে তাহলে আপনি বুঝতে পারবেন আপনার অণ্ডকোষের আকারে কোন পরিবর্তন হল কিনা? যদি কোন ধরনের ফুলা কিংবা ভারী ওজন মনে হয় তাহলে দ্রুত চিকিৎসকের স্মরণাপন্ন হন। এতে হয়ত আপনি ও অণ্ডকোষের ক্যান্সার থেকে বেঁচে যেতে পারেন।

 

০৩. চামড়ায় লক্ষণীয় কোন পরিবর্তন,
৫০ বছরের বেশি পুরুষের স্কিন ক্যান্সারের ঝুঁকি নারীদের চেয়ে ও অনেক বেশি থাকে। তাই যদি আপনার চামড়ায় কোন লক্ষণীয় পরিবর্তন দেখতে পান তাহলে আপনি হয়ত স্কিন ক্যান্সারের ঝুঁকিতে থাকতে পারেন। দ্রুত চিকিৎসকের স্মরণাপন্ন হন।

 

৪. মুখে ঘাঁ কিংবা ব্যাথা অনুভাব হয়,
মাঝে মাঝে ভিটামিন সি এর অভাবে জিহ্বা বা ঠোঁটে ঘাঁ হতে পারে কিন্তু সেটা চলে যায়। তবে যদি দেখেন লাল কোন ব্যাথাযুক্ত ঘাঁ যা সারছে না তাহলে দ্রুত চিকিৎসকের সাথে যোগাযোগ করেন। এটা কিন্তু মাউথ ক্যান্সারের একটা লক্ষণ হতে পারে। মুখের ক্যান্সারের বেশিরভাগ রোগীর ধূমপান কিংবা তামাক সেবনের জন্যই হয়ে থাকে।

 

৫. ক্রণিক কাশি.
কোন কাশি যদি সর্দি বা এলার্জি জনিত না হয় এবং সেটা ২-৩ সপ্তাহ ধরে চলতে থাকে তাহলে আপনি ফুসফুস ক্যান্সারের প্রাথমিক বা প্রথম স্টেজে আছেন। আবার ব্লাড ক্যান্সারের ক্ষেত্রে ও অনেকটা এ ধরনের উপসর্গ দেখা দিতে পারে।

 

৬. পায়খানায় রাস্তা দিয়ে রক্ত যাওয়া,
পায়খানায় রাস্তা দিয়ে যদি কখনো রক্ত বের হলে সেটা সহজভাবে নেবেন না কারণ আপনি হয়ত কোলন ক্যান্সারের ঝুঁকিতে আছেন। ডাক্তার দেখান এবং পরীক্ষা করুন। কোষ্ঠকাঠিন্য এর জন্যই যে আপনার মলে রক্ত এসেছে সেটা না ও হতে পারে।

 

৭. পাকস্থলীর প্রদাহ কিংবা বমি বমি ভাব,
সবসময় পেট ব্যাথা বা জ্বালাপোড়া হয়ত আলসার হতে পারে কিন্তু এটা ক্যান্সারের ও পূর্বলক্ষণ বলে বিবেচিত। লিউকোমিয়া, লিভার, কলোরেক্টাল কিংবা প্যাঙ্ক্রিয়েটিক ক্যান্সারের উপসর্গ ও কিন্তু এ ধরণের ব্যাথা। এক্ষেত্রে আপনার কি করা উচিৎ?

 

৮. গলার নিচে ব্যথা,
সামান্য গলাব্যাথা হলে আমরা টনসিলের ব্যাথা মনে করি সবসময়। কিন্তু মনে রাখুন যদি আপনার গলা ব্যাথা কয়েক সপ্তাহ স্থায়ী হয় তাহলে আপনি গলা কিংবা পাকস্থলি বা ফুসফুসের ক্যান্সারে আক্রান্ত হচ্ছেন ধীরে ধীরে।

 

৯. হাতে/ আঙ্গুলের কালচে কোন দাগ বা ছাপ,
বিশেষ করে হাতে কিংবা আঙ্গুলে যদি এ ধরনের কালচে অস্বাভাবিক ছাপ দেখতে পান দ্রুত ডাক্তারের কাছে যান এবং নিশ্চিত হোন যে আপনি ঠিক আছেন। লিউকোমিয়ার অন্যতম লক্ষণ এই ধরণের কালচে ছাপ।

 

১০. ওজন হ্রাস/কমে যাওয়া ,
আপনার খিদে আছে কিন্তু সে তুলনায় কিছু খেতে পারছেন না। এটা স্বাভাবিক ব্যাপার না। আপনার ওজন দ্রুত কমে যাচ্ছে কোন কারণ ছাড়াই এর মানে আপনি ক্যান্সারের ঝুঁকিতে আছেন। লিউকোমিয়া, লিভার, প্যাঙ্ক্রিয়েটিক, লিম্ফোমা এ ধরেনের ক্যান্সারের অন্যতম উপসর্গ এই জন্যে দ্রুত হ্রাস পাওয়া।

 

১১. স্থায়ী বাবে শরীর ক্লান্তি,
মাঝেমাঝে আমাদের শরীরে ক্লান্তি দেইয়াটা স্বাভাবিক নয় কিন্তু যদি এক মাসের ও বেশি সময় আপানার শরীরে অবসাদ ভাব থাকে তাহলে আপনার চিকিৎসকের পরামর্শ নেয়া উচিৎ কারণ আপনার লিউকোমিয়া কিংবা লিম্ফোমার মত মারাত্নক ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকি থাকতে পারে।

 

১২. জ্বর না কমা,
যদি আপনার শরীরে নিয়মিত জ্বর হতে থাকে তাহলে আপার ব্লাডক্যান্সারের ঝুঁকি থাকতে পারে কারন রক্তে শ্বেত কণিকার পরিমাণ যখন বেড়ে যাবে তখন আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা হ্রাস পেয়ে আপনি দ্রুত আশুখে আক্রান্ত হবেন।

 

১৩. প্রচন্ড মাথাব্যাথা,
আপনার মাইগ্রেন নেই কিন্তু আপনার প্রায়ই প্রচণ্ড মাথা ব্যাথা করে তাহলে আপনার ব্রেনে টিউমার হয়ে থাকতে পারে যা খুব দ্রুত ক্যান্সারের বদলায়।

 

যে কোন রোগ ই প্রাথমিক অবস্থায় ধরা পড়লে হয়ত বেঁচে থাকার সুজোগটা বাড়তে পারে। নিজেকে ভালোবাসুন এবং সকল ক্ষতিকর কাজ থেকে বিরত থাকুন প্রতি ৬ মাস কিংবা বছরে অন্তত ১ বার বেসিক স্বাস্থ্য পরীক্ষা করুন। আপনাদের আনন্দ দিতেই এবং কিছু জানাতে আমাদের এই ক্ষুদ্র প্রয়াস।

‘প্রচারণার শুরুতেই দুটি জীবন চলে গেছে, যা মোটেই কোন ছোট ঘটনা নয়’

‘প্রচারণার শুরুতেই দুটি জীবন চলে গেছে, যা মোটেই কোন ছোট ঘটনা নয়’

বর্তমান প্রতিদিন ডেস্ক: ২০১৪ সালের নির্বাচনের সহিংসতার মত পরিবেশ পরিস্থিতি যেন সৃষ্টি না হয় সেদিকে আইনশৃঙ্খলা বাহিনীকে লক্ষ্য রাখার নির্দেশ দিয়েছে প্রধান নির্বাচন কমিশনার কে বিস্তারিত →

‘আগামী ৩০ ডিসেম্বর হচ্ছে এই স্বৈরাচার সরকারের পতনের দিন’;ব্যালটের মাধ্যমে পতন ঘটাতে হবে:ফখরুল

‘আগামী ৩০ ডিসেম্বর হচ্ছে এই স্বৈরাচার সরকারের পতনের দিন’;ব্যালটের মাধ্যমে পতন ঘটাতে হবে:ফখরুল

বর্তমান প্রতিদিন ডেস্ক:   বিএনপির মহাসচিব ও জাতীয় ঐক্যফ্রন্টের মুখপাত্র মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘আগামী ৩০ ডিসেম্বর হচ্ছে এই স্বৈরাচার সরকারের পতনের দিন। আপনরাই বিস্তারিত →

নোয়াখালী ৬ টি আসনে প্রার্থীদের মাধ্যে প্রতীক বরাদ্দ

নোয়াখালী ৬ টি আসনে প্রার্থীদের মাধ্যে প্রতীক বরাদ্দ

মোঃ ইব্রাহিম, নোয়াখালী: একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে আজ (সোমবার) নোয়াখালীর ৬টি আসনে প্রার্থীদের মাধ্যে প্রতীক বরাদ্দ করা হয়েছে। প্রতীক পাওয়ার পর জেলার বিভিন্নস্থানে বিস্তারিত →

প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন রোববার, প্রতীক বরাদ্দ সোমবার

প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন রোববার, প্রতীক বরাদ্দ সোমবার

    বর্তমান প্রতিদিন ডেস্ক:    আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন রোববার। বিকাল ৫টার মধ্যে রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে প্রার্থীকে নিজে অথবা বিস্তারিত →

আপিলের পক্ষে-বিপক্ষে শুনানি তৃতীয় ও শেষ দিন চলছে

আপিলের পক্ষে-বিপক্ষে শুনানি তৃতীয় ও শেষ দিন চলছে

বর্তমান প্রতিদিন ডেস্ক: একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বাতিল হওয়া মনোনয়ন প্রত্যাশীদের করা আপিলের পক্ষে-বিপক্ষে শুনানি তৃতীয় ও শেষ দিনের মতো চলছে। শনিবার সকাল ১০টায় নির্বাচন বিস্তারিত →

সর্বশেষ খবর

Archives

SatSunMonTueWedThuFri
15161718192021
22232425262728
293031    
       
    123
18192021222324
       
      1
16171819202122
30      
     12
       
    123
       
14151617181920
21222324252627
28293031   
       
      1
2345678
30      
     12
       
    123
25262728   
       
      1
2345678
9101112131415
3031     
      1
30      
   1234
567891011
       
Surfe.be - cheap advertising