দেশে ফেরা হলো না শিশু আফরিনের!

২৯ নভেম্বার, ২০১৮ ০৮:১০ pm
দেশে ফেরা হলো না শিশু আফরিনের!

              দেশে ফেরা হলো না শিশু আফরিনের!

মোঃ জাহাঙ্গীর আলম হৃদয়:
যখন পড়বেনা মোর পায়ের চিহৃ এই বাঁকে, আমি বাইবো না, আমি বাইবো না, মোর খেয়া তরি ঘাটে গো। যখন পড়বেনা মোর পায়ের চিহৃ এই বাঁকে।
চুকিয়ে দিব লেনাদেনা, বন্ধ হবে আনাগোনা এই হাটে, তখন আমায় নাইবা মনে রাখলে -বিশ্ব কবি রবিন্দ্রনাথ ঠাকুরের লিখা এই গান, শিল্পির কন্ঠে গাওয়া গান আজ বাস্তব হলো নয় বছরের শিশু ফৌজিয়া আক্তার আফরিনের জীবনে- কথায় আছে বান্দা নয় মহান আল্লাহ যা চাহেন তাই হয়, হচ্ছে এবং হবে। এটাই চিরন্তন সত্য।

 

প্রিয় পাঠক আমি নয় কোন লেখক বা কবি শব্দচয়নে ভুল হলে ক্ষমার চোখে দেখবেন দয়া করে। না লিখেও পারছিনা তাই আবেগ আপ্লুত হয়ে বিবেকের তাড়নায় অনেক দিন পর লিখতে বসা। বলছিলাম গত ১৫ নভেম্বর বৃহস্পতিবার ২০১৮ রাতে ঘটে যাওয়া একটি দুঃস্বপ্নের কথা – চাঁদপুর শাহরাস্থি উপজেলার পৌর ১১ নং ওয়ার্ড এর মুন্সি বাড়ির ফখরুল ইসলাম ও -তার লাকসাম মনোহরগঞ্জ উপজেলার বোন জামাই মোহাম্মদ শাহলমের পরিবারের কথা।

 

অনেক আশা নিয়ে দুইজনেই তাদের পরিবার ফ্যামিলি ভিসায় নিয়ে এসেছিল সৌদি আরবে ওমরাহ্‌ হজ্ব করাবে বলে। গত ১৫ নভেম্বর ওমরাহ্‌ পালনের জন্য পরিবার পরিজন নিয়ে রিয়াদ থেকে মদিনার পথে যাত্রা শুরু করেন, সাথে নিকট আত্মীয় চালক আবদুর রহিম ফরিদ, সিরাজুল ইসলাম, শফিকুল ইসলাম। রিয়াদ থেকে মদিনা যাওয়ার পথে আল কাসিম নামকস্থানে হঠাৎ গাড়ির সামনের চাকা পান্সার হয়ে নিয়ন্ত্রণ হারিয়ে গাড়ি উল্টেপাল্টে পাশের বক্স ব্রীজের নিচে পড়ে যায়, যেই দিক দিয়ে বৃষ্টির পানির স্রোত প্রবাহিত হচ্ছিল। গাড়িতে ছিলেন একি পরিবারের নয় জন সহ মোট বারো জন।তখন ছিল রাত।

 

গাড়ির সামনে থাকা সিরাজুল ইসলামের হুস জ্ঞান থাকায়, বাকিদের তিনি একেক করে উদ্ধার করেন। অন্ধকার থাকায় রাস্তা দিয়ে অন্য গাড়ির যাতায়াত থাকলেও কেউ দেখতে পায়নি। তখন সিরাজ বুদ্বি করে মেইন সড়কের পাশে দাঁড়িয়ে চিৎকার করতে থাকে, দুরে থাকা রাস্তার কাজ করা শ্রমিকদের সহায়তা নিয়ে পুলিশ ও এম্বুলেন্স খবর দিয়ে আহত সবাইকে আল কাসিম, আল রাস ও বুরাইদা হাসপাতালে পাঠান, সবাইকে খুঁজে পেলেও শিশু আফরিনকে খুঁজে পায়নি।

 

অনেক খোঁজখবর করার পরে যখন দুর্ঘটনাজনিত গাড়ি সরানো হলো তখন দেখেন প্রানহীন শিশু আফরিনের মৃত দেহ পড়ে আছে। যে শিশু প্রবাসে আসার আগেও বিশ্ব নবীর মদিনা শরীফ জেয়ারত করবে, মক্কায় আল্লাহর পবিত্র ঘরে যাবে বলে বাবাকে বলতেন, সেই আফরিনের সৌদি আরব আসা হলেও পবিত্র মক্কা আর মদিনায় যাওয়া হলো না। কে জানতো এমন করে সবাইকে ফাঁকি দিয়ে চলে যাবে না ফেরার দেশে। মহান আল্লাহ সকল কিছুই জানেন, কখন কি হবে।

 

হে আল্লাহ আমাদের স্বাভাবিক মৃত্যু দিন। শিশু আফরিন ছিল চাঁদপুর শাহরাস্তি উপজেলা ল্যাবরেটরি স্কুলের ২য় শ্রেনীর ছাত্রী। আজ তার নিথর দেহ পড়ে আছে আল রাস জেনারেল হাসপাতালের হিমঘরে। তার মা আহত হালিমা আক্তার সন্তানের জন্য প্রতিনিয়ত চোখের পানি দিয়ে বুক ভাসাচ্ছেন ,জ্ঞানহীন হয়ে পড়ছেন। বন্ধু – বান্দব আত্মীয় স্বজনের সাথে আলোচনা স্বাপেক্ষে শিশু আফরিনকে সৌদি আরব রিয়াদের স্থানীয় কবরস্থানে তাকে দাফন করা হবে।

 

যা শুধু নিহত আফরিনের আহত মা হালিমা, ফুফি মর্জিনা, ফুফা শাহলম জানেন, ছোট শিশু আফরিনের বোন নওশিন, ফুফাতো বোন সায়মা, সামিয়া জানে না কোথায় তাদের খেলার সাথি আফরিন। এই খবর আফরিনের আহত দাদি শাহানারা কেও জানানো সম্ভব হয়নি। অপরদিকে আল রাস জেনারেল হাসপাতালের আইসিউতেই থাকা নিহত শিশু আফরিনের বাবা ফখরুল ইসলাম জানেনা তার শিশু আফরিনের খবর, কারন দুর্ঘটনার দিন থেকে আজবদি ফখরুল এর জ্ঞান ফেরেনি।

 

বাঁচবে কিনা তা নিয়েও সংশয় রয়েছে ডাক্তারদের, এই পরিবারের রোজগারের একজনি সে হল ফখরুল। শিশু আফরিনের দেশে ফেরা হোলনা, পুরা পরিবার বিচ্ছিন্ন। হে আল্লাহ এমন ঘটনা আর কারো পরিবারে দিও না। সবাই আমার নিকট আত্মীয়, আজ রিয়াদ প্রবাসে থাকার কারনেই দেখার সম্ভব হয়েছে।

ফল খাবেন কখন, ভরা না খালিপেটে?

ফল খাবেন কখন, ভরা না খালিপেটে?

  বর্তমান প্রতিদিন ডেস্ক: খেয়েদেয়ে উঠেই মনে হলো একটু মিষ্টি কিছু খেলে ভালো হয়। হাতের কাছে ফল পেলেন, খেয়ে নিলেন। আবার খুব খিদে পেয়েছে, খালিপেটেই বিস্তারিত →

যে সব খাবারগুলো ভুল করেও ফ্রিজে রেখে খাবেন না

যে সব খাবারগুলো ভুল করেও ফ্রিজে রেখে খাবেন না

  বর্তমান প্রতিদিন ডেস্ক: আধুনিক জীবন গড়তে প্রতিদিন অনেক খাবারই আমারা ফ্রিজের মধ্যে রেখে থাকি । আর দীর্ঘদিন খাবারকে ভাল রাখতে তো কোনো কথাই নেই। বিস্তারিত →

না ফেরার দেশে চলে গেলেন বলিউডের খলনায়ক চরিত্রের অভিনেতা মহেশ আনন্দ

না ফেরার দেশে চলে গেলেন বলিউডের খলনায়ক চরিত্রের অভিনেতা মহেশ আনন্দ

  বর্তমান প্রতিদিন ডেস্ক: না ফেরার দেশে চলে গেলেন বলিউডের খলনায়ক চরিত্রের অভিনেতা মহেশ আনন্দ। শনিবার মুম্বাইয়ের নিজ বাড়িতে মারা যান ৫৭ বছর বয়সী এই বিস্তারিত →

একদিন না একদিন আমার এই লেখা আপনাদের কাঁদাবে: হিরো আলম

একদিন না একদিন আমার এই লেখা আপনাদের কাঁদাবে: হিরো আলম

  বর্তমান প্রতিদিন ডেস্ক: ‘দৃষ্টিভঙ্গি বদলান আমরা সমাজকে বদলে দেব’- এই নামে বই লিখেছে আশরাফুল আলম ওরফে হিরো আলম। বইয়ের প্রচ্ছদে লিখেছে, তিনি বিখ্যাত হতে বিস্তারিত →

কোচিং করাতে পারবেন না সরকারী স্কুল-কলেজের শিক্ষকেরা!

কোচিং করাতে পারবেন না সরকারী স্কুল-কলেজের শিক্ষকেরা!

  বর্তমান প্রতিদিন ডেস্ক: শিক্ষকরা কোচিং করাতে পারবেন না। আজ (৭ ফেব্রুয়ারি) বৃহস্পতিবার হাইকোর্ট এ আদেশ দেন। আদেশে বলা হয়েছে নীতিমালার বাইরে কোন ধরণের বাণিজ্য বিস্তারিত →

সর্বশেষ খবর

Archives

SatSunMonTueWedThuFri
      1
16171819202122
232425262728 
       
    123
18192021222324
       
      1
16171819202122
30      
     12
       
    123
       
14151617181920
21222324252627
28293031   
       
      1
2345678
30      
     12
       
    123
25262728   
       
      1
2345678
9101112131415
3031     
      1
30      
   1234
567891011
       
Surfe.be - cheap advertising