দেশে দেশে প্রথম মসজিদ | বর্তমান প্রতিদিন

দেশে দেশে প্রথম মসজিদ

৪ মার্চ, ২০১৯ ১১:৪৭ am

বর্তমান প্রতিদিন ডেস্ক:

দেশে দেশে প্রথম মসজিদমুসলমানদের ইবাদতের সবচেয়ে উত্তম জায়গা মসজিদ। আর তাই যেখানেই মুসলমান বাস করে সেখানেই মসজিদ নির্মিত হয়েছে। কিন্তু কোন মসজিদটি প্রথম নির্মিত হয়েছে, এটা জানার একটা কৌতূহল মুসলমানদের মনে জাগতেই পারে। সে কৌতূহলের খানিকটা মিটিয়েছে এনসাইক্লোপিডিয়া উইকিপিডিয়া।

 

পৃথিবীর প্রথম মসজিদটি নির্মিত হয়েছে সৌদি আরবে। ৬২২ খ্রিস্টাব্দে মদিনা শহরে কুব্বা মসজিদ নির্মাণ করেন হজরত মোহাম্মদ (সা.)। মদিনায় হিজরত করতে গিয়ে তিনি ইসলামের প্রথম মসজিদটি নির্মাণ করেন। এরপর ৬২৮ খ্রিস্টাব্দে ভারতের কিলাকারাইয়ে নির্মাণ করা হয় বাধন মসজিদ। এটিই ভারতে নির্মিত প্রথম মসজিদ। ইয়েমেনি বণিকরা ইয়েমেনের গভর্নর বাজান বিন সাসানের নির্দেশে এটি নির্মাণ করেন। পরে একাদশ শতাব্দীতে মসজিদটি পুনর্নির্মাণ করা হয়। ৬৩৪ খ্রিস্টাব্দে দামেস্ক শহরে নির্মাণ করা হয় সিরিয়ার প্রথম মসজিদ উমাইয়াদ। যদিও মসজিদটি পুনর্নির্মাণের সময় এটির নির্মাণ সাল দেয়া হয় ৭১৫।

 

দ্য গ্রেট মস্ক অব কুফা নির্মিত হয় ইরাকের কুফা শহরে। ৬৩৯ খ্রিস্টাব্দে কুফা যখন মিলিটারি শহর হিসেবে নির্ধারণ করা হয় সে বছরই এটি নির্মাণ করেন ইরাক বিজয়ী রাশিদুল। ৬৪২ খ্রিস্টাব্দে মুসলমানরা যখন মিসর জয় করে তখনই সে দেশে সাহাবি আমর ইবনে আল আস কায়রো শহরে নির্মাণ করেন। তার নামেই মসজিদটির নাম দেয়া হয়। ৬৭০ খ্রিস্টাব্দে তিউনিশিয়ার প্রথম মসজিদ নির্মিত হয় কায়রৌযান শহরে। এর নাম দেয়া হয় মস্ক অব আকবা। চীনের জিয়ান শহরে ৭৪২ খ্রিস্টাব্দে নির্মাণ করা হয় সে দেশের প্রথম মসজিদ ‘গ্রেট মস্ক অব জিয়ান’। অষ্টাদশ শতকে এটি পুনর্নির্মাণ করা হয়।

 

বিশ্বের অধিকাংশ দেশেই মসজিদ নির্মাণ করা হয় উনিশ শতকে। যুক্তরাষ্ট্রের প্রথম মসজিদের নাম রস। নর্থ ডাকোটায় এটি নির্মিত হয় ১৯২৯ সালে। যদিও যুক্তরাজ্যের প্রথম মসজিদটি নির্মিত হয় ১৮৯১ সালে। লিভারপুল মুসলিম ইন্সটিটিউটে এটি নির্মিত হয়। তবে আরেকটি সূত্র দাবি করেছে ১৮৬০ সালে গ্লিনরনডায় নির্মাণ করা হয়েছিল যুক্তরাজ্যের প্রথম মসজিদ।

 

ব্রাজিলে প্রথম মসজিদ নির্মিত হয় সাওপাওলোতে ১৯২৯ সালে। অস্ট্রেলিয়ায় ১৮৮২ সালে ম্যারিতে, তাইওয়ানের তাইপেতে ১৯৪৭ সালে, পাপুয়া নিউগিনিতে ২০০০ সালে, চিলিতে ১৯৯৫ সালে, কানাডায় ১৯৩৮ সালে, আয়ারল্যান্ডে ১৯৭৬ সালে, দক্ষিণ আফ্রিকায় ১৭৯৮ সালে, পানামায় ১৯৩০ সালে, আর্জেন্টিনায় ১৯৯২ সালে, জার্মানিতে ১৯২২ সালে, নিউজিল্যান্ডে ১৯৭৯ সালে, ফিজিতে ১৯২২ সালে, ফিলিপাইনে ১৩৮০ সালে, ডেনমার্কে ১৯৬৭ সালে, সুইডেনে ২০০০ সালে, নরওয়েতে ১৯৭৪ সালে, সুইজারল্যান্ডে ১৯৬১ সালে প্রথম মসজিদ নির্মিত হয়।

৭৮৪ সালে কর্ডোবা শহরে স্পেনের প্রথম মসজিদ নির্মাণ করা হয়। স্পেনের প্রথম মুসলমান শাসক আবদাল রহমান এটি নির্মাণ করেন। বাংলাদেশের প্রথম মসজিদ কোনটি- এ বিষয়ে উইকিপিডিয়া কোনো তথ্য দেয়নি। কারণ একাধিক মতপার্থক্য থাকায় তারা তালিকায় বাংলাদেশের নাম উল্লেখ করেননি।

এবার ইংল্যান্ড মসজিদে হামলা

এবার ইংল্যান্ড মসজিদে হামলা

  বর্তমান প্রতিদিন ডেস্ক: চারটি মসজিদে হাতুড়ি হামলা হয়েছে যুক্তরাজ্যের বার্মিংহামের ওয়েস্ট মিডল্যান্ডে। দুর্বৃত্তদের এই হামলায় ঘটেনি কোনো হতাহতের ঘটনা। কিন্তু করেছে মসজিদে জানালা, দরজা বিস্তারিত →

মোঃ বাল্লেগশাহ ফকির তিন গুম্বুজ মসজিদ দাঁড়াচৌ লাঙ্গলকোট কুমিল্লা

মোঃ বাল্লেগশাহ ফকির তিন গুম্বুজ মসজিদ দাঁড়াচৌ লাঙ্গলকোট কুমিল্লা

  ছবি: ইমন রেজা   মোঃ বাল্লেগশাহ ফকির তিন গুম্বুজ মসজিদ দাঁড়াচৌ লাঙ্গলকোট বিস্তারিত →

ভয়াবহ আগুনে আশপাশের সব পুড়ে ছাই, অক্ষত মসজিদ

ভয়াবহ আগুনে আশপাশের সব পুড়ে ছাই, অক্ষত মসজিদ

  বর্তমান প্রতিদিন ডেস্ক: রাজধানীর চকবাজারে গতকাল বুধবার রাতে ভয়াবহ অগ্নিকাণ্ডে আশপাশের সব পুড়ে ছাই হলেও বিস্ময়করভাবে অক্ষত রয়েছে চুড়িহাট্টা শাহী মসজিদ। এ আগুনের লেলিহান বিস্তারিত →

কুমিল্লার প্রথম শহীদ মিনার, ভিক্টোরিয়ার বুকে

কুমিল্লার প্রথম শহীদ মিনার, ভিক্টোরিয়ার বুকে

বর্তমান প্রতিদিন ডেস্ক: ভিক্টোরিয়া কলেজের বুকে কুমিল্লার প্রথম শহীদ মিনার । বায়ান্নর ভাষা আন্দোলনের প্রতীক হিসেবে প্রথম এ- কলেজে ১৯৫৪ সালে এই শহীদ মিনারটি নির্মিত বিস্তারিত →

চলে গেলেন না ফেরার দেশে কুমিল্লা ৩নং দুর্গাপুর ইউপির সাবেক মেম্বার আব্দুল বারীক

চলে গেলেন না ফেরার দেশে কুমিল্লা ৩নং দুর্গাপুর ইউপির সাবেক মেম্বার আব্দুল বারীক

  মেহেরাজ হোসেন শিমুল: কুমিল্লা শহরতলী ৩নং দুর্গপুর ইউনিয়ন ধর্মপুর এলাকার সাবেক মেম্বার আব্দুল বারীক। তিনি বুধবার (২০ ফেব্রুয়ারি) সকাল ১০ ঘটিকায় ইন্তেকার করেন “ইন্না বিস্তারিত →

ভিডিও দেখতে ক্লিক করুন

সর্বশেষ খবর

Archives

SatSunMonTueWedThuFri
      1
23242526272829
3031     
      1
       
    123
18192021222324
       
      1
16171819202122
30      
     12
       
    123
       
14151617181920
21222324252627
28293031   
       
      1
2345678
30      
     12
       
    123
25262728   
       
      1
2345678
9101112131415
3031     
      1
30      
   1234
567891011
       
Surfe.be - cheap advertising