‘এ বছর সীমান্ত হত্যা নেই বললেই চলে’

১০ সেপ্টেম্বার, ২০১৮ ০৬:০২ pm
‘এ বছর সীমান্ত হত্যা নেই বললেই চলে’

                          ‘এ বছর সীমান্ত হত্যা নেই বললেই চলে’

বর্তমান প্রতিদিন ডেস্ক:
বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)-এর মহাপরিচালক মেজর জেনারেল সাফিনুল ইসলাম বলেছেন, গত বছরের তুলনায় এবছর সীমান্তে মানুষ হত্যার ঘটনা নেই বললেই চলে।

 

তিনি জানান, বিজিবি ও ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ) সীমান্তে মানুষ হত্যার ঘটনা শূন্যের কোঠায় নামিয়ে আনার চেষ্টা করছে। মেজর জেনারেল সাফিনুল ইসলাম বিগত কয়েক বছরের পরিসংখ্যান তুলে ধরে বলেন, ২০০১ সালে ৭১ জন, ২০১০ সালে ৬০ জন, ২০১৫ সালে ৪৫ জন, ২০১৬ সালে ৩১ জন, ২০১৭ সালে ২২ জন ও চলতি বছরের সেপ্টেম্বর পর্যন্ত সীমান্ত এলাকায় মাত্র একজন হত্যার শিকার হয়েছে।

 

তিনি জানান, আমরা আশা করছি, এই হত্যার ঘটনা আগামীতে শূন্যের কোঠায় নামিয়ে আনতে পারবো।

 

আজ সোমবার বিজিবি’র সদর দফতরে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

 

গত ৩ থেকে ৮ সেপ্টেম্বর দিল্লীতে অনুষ্ঠিত মহাপরিচালক পর্যায়ে ভারত-বাংলাদেশ সীমান্ত সম্মেলন বৈঠকের অগ্রগতি সংক্রান্ত বিষয় জানাতে এ সংবাদ সম্মেলন আহ্বান করা হয়।

 

সীমান্ত সম্মেলনে আলোচনা অত্যন্ত ফলপ্রসু ও সৌহার্দ্যপূর্ণ পরিবেশে সম্পন্ন হয়েছে বলে বিজিবি মহাপরিচালক উল্লেখ করেন।

 

সাংবাদিককের প্রশ্নের জবাবে তিনি জানালেন, আইনশৃঙ্খলা রক্ষায় সরকার যে আদেশ করবে বিজিবি সে আদেশ অনুযায়ী কাজ করবে। সীমান্ত রক্ষার পাশাপাশি আমাদের এই দায়িত্ব পালন করতে হয়েছে।

 

তিনি জানান, সরকার চাইলে আগামী জাতীয় নির্বাচনেও তারা এই দায়িত্ব পালন করবেন।

 

বিজিবি মহাপরিচালক জানান, সীমান্তে নিরাপত্তা প্রদানের পাশাপাশি নির্বাচনের দায়িত্ব পালনকালীন সময়ে সীমান্ত সুরক্ষিত রাখতে বিএসএফ ও মিয়ানমার সীমান্ত রক্ষী বাহিনীর কাছে সহযোগিতা চেয়েছে বিজিবি।

 

তিনি জানান, সীমান্ত দিয়ে যাতে অবৈধ অস্ত্র বাংলাদেশে প্রবেশ করতে না পারে সেজন্য সতর্কাবস্থায় রয়েছে বিজিবি।

 

তিনি জানান, সীমান্ত দিয়ে যাতে অবৈধ অস্ত্র আসতে না পারে সেইজন্য আমরা একটি সমন্বিত পরিকল্পনা গ্রহণ করেছি। নির্বাচনকালীন সময়ে আমাদের পুরো জনবল সীমান্তে ও আইন শৃংখলা রক্ষায় দায়িত্ব পালন করবে। আমরা সব ছুটি বাদ দিয়েছি। সেসময় সব ধরনের প্রশিক্ষন ও অন্যান্য কর্মসূচিও বাতিল করা হয়েছে।

 

তিনি জানান, আমাদের সীমিত জনবল দিয়ে যেন সর্বোচ্চ প্রস্তুতি নেওয়া যায় সেজন্য আলোচনা করছি। কারণ নির্বাচনের দায়িত্ব পালন করতে হলে আমাদের জনবল ভাগ হয়ে যাবে। ফলে তখন আন্তঃরাষ্ট্রীয় সীমান্ত যাতে সুরক্ষিত থাকে সেজন্য সহযোগিতা চেয়েছি।

 

তিনি জানান, আমাদের অভ্যন্তরে কোন সন্ত্রাসী ঘাঁটি নেই এবং কোন ক্রমেই অন্য কোন দেশের অভ্যন্তরে সন্ত্রাসী কর্মকান্ড চালাতে দেয়া হবে না।

 

তিনি বলেন, এর আগে ঢাকায় বিজিবি ও প্রতিবেশী রাষ্ট্র মিয়ানমারের সীমান্ত রক্ষী পুলিশের সঙ্গে সীমান্ত সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। ওই সম্মেলনে মাদক চোরাচালান বন্ধে দু’দেশ এক মত পোষণ করেন।

 

তিনি বলেন, মাদক ব্যবসায়ীরা নিত্য নতুন কৌশল অবলম্বন করছে। তারপরও ইয়াবা ও ফেনসিডিল পাচার প্রতিরোধে সীমান্তে কুকুর দিয়ে তল্লাশি করা হচ্ছে। তবে আগের তুলনায় এখন ইয়াবা অনেকটা কম আসছে বলে তিনি উল্লেখ করেন।

কুমিল্লার চৌদ্দগ্রামে বাসে আগুন দিয়ে আটজন হত্যা মামলায় খালেদা জিয়ার জামিন পুনঃ শুনানি ৩০ সেপ্টেম্বর

কুমিল্লার চৌদ্দগ্রামে বাসে আগুন দিয়ে আটজন হত্যা মামলায় খালেদা জিয়ার জামিন পুনঃ শুনানি ৩০ সেপ্টেম্বর

স্টাফ রিপোর্টার: কুমিল্লার চৌদ্দগ্রামে বাসে আগুন দিয়ে আটজন হত্যা মামলায় খালেদা জিয়ার জামিন শুনানি পিছিয়ে ৩০ সেপ্টেম্বর ধার্য করেছে আদালত। শুনানিতে রাষ্ট্র পক্ষের সময় আবেদনের বিস্তারিত →

কুমিল্লায় মাদক সেবন ও বিক্রয়ের কাজে বাধা দেওয়ায় প্রবাসীকে কুপিয়ে হত্যা

কুমিল্লায় মাদক সেবন ও বিক্রয়ের কাজে বাধা দেওয়ায় প্রবাসীকে কুপিয়ে হত্যা

স্টাফ রিপোর্টার: কুমিল্লায় মাদক সেবন ও বিক্রয় কাজে বাধা দেওয়ার কারনেই মোঃ শহিদ উল্লাহ (৫২) নামে এক প্রবাসীকে ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে হত্যা করা হয়। বিস্তারিত →

৯ বছর বয়সী নিজের মেয়েকে ধর্ষণ; অতঃপর….

৯ বছর বয়সী নিজের মেয়েকে ধর্ষণ; অতঃপর….

বর্তমান প্রতিদিন ডেস্ক: চতুর্থ শ্রেণিতে পড়ুয়া (৯ বছর বয়সী) নিজের মেয়েকে ধর্ষণ করেছে বলে অভিযোগ উঠেছে। এ ঘটনায় ধর্ষিতার মা শনিবার (১৫ সেপ্টেম্বর) সন্ধ্যায় বাদী বিস্তারিত →

‘কুমিল্লায় গৃহকর্তার রহস্যময় মৃত্যু, স্বজনদের দাবি হত্যা’

‘কুমিল্লায় গৃহকর্তার রহস্যময় মৃত্যু, স্বজনদের দাবি হত্যা’

জাহাঙ্গীর আলম ইমরুল: কুমিল্লা গিয়াসউদ্দিন (৫০) নামের এক গৃহকর্তার ঝুলন্ত লাশ উদ্বার করেন কোতয়ালী মডেল থানার পুলিশ। শহরতলীর দৌলতপুর পূর্বপাড়া এলাকায় সৌদিয়া হাউজ থেকে ঘরের বিস্তারিত →

গাজীপুরে মিলন ভূইয়া নামের একজনকে হত্যা মামলায় সাতজনকে মৃত্যুদণ্ড

গাজীপুরে মিলন ভূইয়া নামের একজনকে হত্যা মামলায় সাতজনকে মৃত্যুদণ্ড

বর্তমান প্রতিদিন ডেস্ক: গাজীপুরে মিলন ভূইয়া নামের একজনকে হত্যা মামলায় সাতজনকে মৃত্যুদণ্ড এবং একজনকে পাঁচ বছরের সশ্রম কারাদণ্ড দেয়া হয়। আজ (১০ সেপ্টেম্বর) সকালে গাজীপুর বিস্তারিত →

সর্বশেষ খবর

Archives

SatSunMonTueWedThuFri
22232425262728
2930     
       
    123
18192021222324
       
      1
16171819202122
30      
     12
       
    123
       
14151617181920
21222324252627
28293031   
       
      1
2345678
30      
     12
       
    123
25262728   
       
      1
2345678
9101112131415
3031     
      1
30      
   1234
567891011