আগামীকাল বুধবার পবিত্র ঈদে মিলাদুন্নবী ( সা.)

২০ নভেম্বার, ২০১৮ ০৬:২১ pm
আগামীকাল বুধবার পবিত্র ঈদে মিলাদুন্নবী ( সা.)

                        আগামীকাল বুধবার পবিত্র ঈদে মিলাদুন্নবী ( সা.)

বর্তমান প্রতিদিন ডেস্ক:
আগামীকাল বুধবার পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.)। নবী দিবস। এটি মানবজাতির শিরোমণি। মহানবী হজরত মুহাম্মদ (সা.)-এর জন্ম ও ওফাত দিন।

 

৫৭০ খ্রিস্টাব্দের ১২ রবিউল আউয়াল মহানবী ইসলামের শেষ নবী হিসেবে আরবের মরু প্রান্তরে মা আমিনার কোল আলো করে জন্মগ্রহণ করেন মহানবী হজরত মুহাম্মদ (সা.) এবং একই তারিখে তিনি ইন্তেকাল করেন।

 

একটা সময় গোটা আরব জাহান তমসার অন্ধকারে নিমজ্জিত ছিল। মানুষ হয়ে পড়েছিল বেদ্বীন। তারা আল্লাহকে ভুলে গিয়ে নানা অপকর্মে লিপ্ত হয়ে পড়েছিল। সর্বত্র দেখা দিয়েছিল অরাজকতা ও বিশৃঙ্খলা। এ যুগকে বলা হতো আইয়ামে জাহেলিয়াত। তখন মানুষ মারামারি আর হানাহানিতে লিপ্ত ছিল এবং মূর্তিপূজা করত।

 

এ থেকে মানুষকে মুক্তিসহ তাদের আলোর পথ দেখাতে মহান আল্লাহতায়ালা হজরত মুহাম্মদ (সা.)-কে এই ধরাধামে পাঠান।

 

মহানবী অতি অল্প বয়সেই আল্লাহর প্রেমে অনুরক্ত হয়ে পড়েন এবং প্রায়ই তিনি হেরা পর্বতের গুহায় ধ্যানমগ্ন থাকতেন। পঁচিশ বছর বয়সে মহানবী (সা.) বিবি খাদিজা নামে এক ধনাঢ্য মহিলার সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন। মাত্র ৪০ বছর বয়সে তিনি নবুয়াতপ্রাপ্ত হন। আল্লাহ তায়ালার নৈকট্য লাভ করেন।

 

পবিত্র কোরআন শরিফে বর্ণিত আছে, ‘মহানবীকে সৃষ্টি না করলে আল্লাহ রাব্বুল আলামিন পৃথিবীকে সৃষ্টি করতেন না।’ এ কারণে এবং তৎকালীন আরব জাহানের বাস্তবতায় এ দিনের গুরুত্ব ও তাৎপর্য অনেক বেশি। বাংলাদেশসহ বিশ্ব মুসলিম সম্প্রদায় এ দিনটি ঈদে মিলাদুন্নবী হিসেবে পালন করে থাকে।

 

দিনটি উদযাপন উপলক্ষে বিভিন্ন ধর্মীয় ও সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের উদ্যোগে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। কর্মসূচির মধ্যে রয়েছে- জশনে জুলুস (ধর্মীয় শোভাযাত্রা), আলোচনাসভা, হামদ ও নাতে রাসূল পরিবেশন, কোরআন তেলওয়াত ও মিলাদ মাহফিল।

 

এছাড়া পবিত্র ঈদে মিলাদুন্নবী উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশন মঙ্গলবার থেকে পক্ষকালব্যাপী নানা আয়োজন করছে। মঙ্গলবার এশার নামাজের পর ওয়াজ করবেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম মুফতি মাওলানা মিজানুর রহমান ও ঢাকার মদিনাতুল উলুম কামিল মাদ্রাসার প্রিন্সিপাল মাওলানা আবদুর রাজ্জাক আল আযহারী।

 

২০ নভেম্বর থেকে ৪ ডিসেম্বর ২০১৮ পর্যন্ত প্রতিদিন মাগরিবের পর থেকে বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পূর্ব সাহানে ওয়াজ ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হবে। দেশবরেণ্য পীর-মাশায়েখ ও ওলামায়ে কেরাম মাহফিলে বয়ান করবেন।

 

ইসলামিক ফাউন্ডেশন ও বাংলাদেশ বেতার যৌথভাবে ২১ থেকে ২৭ নভেম্বর পর্যন্ত সপ্তাহব্যাপী মহানবী (সা.)-এর জীবন ও কর্মের ওপর সেমিনার আয়োজন করবে। ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মোকাররম মিলনায়তনে আসরের পর অনুষ্ঠেয় ওই সেমিনার রেকর্ডিং করে বাংলাদেশ বেতার ‘ক’ কেন্দ্র থেকে প্রতিদিন রাত ১০টা ১৫ মিনিটে প্রচার করা হবে।

 

২০ নভেম্বর থেকে ৪ ডিসেম্বর পর্যন্ত বায়তুল মোকাররম জাতীয় মসজিদের উত্তর সাহানে ইসলামি ক্যালিগ্রাফি, মহানবী (সা.)-এর জীবনীভিত্তিক পোস্টার ও বই প্রদর্শনী হবে। প্রতিদিন দুপুর দেড়টা থেকে রাত সাড়ে ৭টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য এ প্রদশর্নী খোলা থাকবে।

 

বায়তুল মোকাররম জাতীয় মসজিদের দক্ষিণ চত্বরে ২০ নভেম্বর থেকে মাসব্যাপী ইসলামি বইমেলা হবে। মেলায় কোরান-হাদিসসহ বিভিন্ন ইসলামি বই বিশেষ কমিশনে পাওয়া যাবে। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত মেলা দর্শনার্থীদের জন্য খোলা থাকবে।

 

স্কুল, কলেজ, আলিয়া ও কওমি মাদ্রাসা, বিশ্ববিদ্যালয় ছাত্রছাত্রী এবং অটিস্টিক ও বুদ্ধিপ্রতিবন্ধীদের মাঝে ২৩ জানুয়ারি থেকে ৩১ জানুয়ারি পর্যন্ত ইসলামি সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মুকাররম মিলনায়তন ও বায়তুল মোকাররম মসজিদের নারী নামাজকক্ষে অনুষ্ঠেয় ওই প্রতিযোগিতার বিষয়গুলো হচ্ছে ক্বিরাত, হামদ-নাত, কবিতা আবৃত্তি ও রচনা প্রতিযোগিতা।

বুধবার টুঙ্গিপাড়া থেকে নির্বাচনী প্রচারণা শুরু করবেন শেখ হাসিনা

বুধবার টুঙ্গিপাড়া থেকে নির্বাচনী প্রচারণা শুরু করবেন শেখ হাসিনা

বর্তমান প্রতিদিন ডেস্ক: টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মাজার জিয়ারতের মধ্য দিয়ে আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রচারণা কার্যক্রম শুরু করবেন আওয়ামী লীগ বিস্তারিত →

ঋণ থেকে মুক্তি পেতে মহানবী (সা.) যে দোয়া পড়তে বলেছেন

ঋণ থেকে মুক্তি পেতে মহানবী (সা.) যে দোয়া পড়তে বলেছেন

বর্তমান প্রতিদিন ডেস্ক:  অর্থিক সংকট বা দুরবস্থায় পড়লেই মানুষ অন্য থেকে ঋণ নেয়। সময়মতো ঋণ পরিশোধ করতে ইসলামে বিশেষভাবে গুরুত্ব দেয়া হয়েছে। ঋণ কখনও কখনও বিস্তারিত →

আমরণ অনশনে ফলিত পদার্থের শিক্ষার্থী, অসুস্থ পাঁচ সিদ্ধান্ত বুধবার

আমরণ অনশনে ফলিত পদার্থের শিক্ষার্থী, অসুস্থ পাঁচ সিদ্ধান্ত বুধবার

ওয়াসিফ রিয়াদ, রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফলিত পদার্থ ও ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং (এপিইই) বিভাগকে ইলেক্ট্রিক্যাল ও ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগে একিভূতকরণের দাবিতে আমরণ অনশনে ফলিত পদার্থ বিভাগের বিস্তারিত →

কালিয়াকৈরে যথাযথ মর্জাদায় ঈদে মিলাদুন্নবী (স.) উদযাপন

কালিয়াকৈরে যথাযথ মর্জাদায় ঈদে মিলাদুন্নবী (স.) উদযাপন

দেলোয়ার হোসেন, কালিয়াকৈর(গাজীপুর)প্রতিনিধি: বুধবার সকালে গাজীপুরের কালিয়াকৈরে ১২ই রবিউল আওয়াল উপলক্ষে জশনে জুলুছে ঈদে মিলাদুন্নবী (স.) যথাযথ মর্জাদায় উদযাপন করা হয়েছে। কালিয়াকৈর উপজেলা আহলে সুন্নাত বিস্তারিত →

কুমিল্লায় ঈদে মিলাদুন্নবী (সঃ) উপলক্ষ্যে রেজভীয়া দরবার শরীফের জশনে জুলুশ

কুমিল্লায় ঈদে মিলাদুন্নবী (সঃ) উপলক্ষ্যে রেজভীয়া দরবার শরীফের জশনে জুলুশ

দেলোয়ার হোসাইন আকাইদ: কুমিল্লায় পবিত্র ঈদে মিলাদুন্নবী (সঃ) উপলক্ষে রেজভীয়া দরবার শরীফের উদ্যোগে জশনে জুলুশ মিছিল বের করা হয়।   বুধবার বিকেলে কুমিল্লার কেন্দ্রীয় ঈদগাহ্ বিস্তারিত →

সর্বশেষ খবর

Archives

SatSunMonTueWedThuFri
15161718192021
22232425262728
293031    
       
    123
18192021222324
       
      1
16171819202122
30      
     12
       
    123
       
14151617181920
21222324252627
28293031   
       
      1
2345678
30      
     12
       
    123
25262728   
       
      1
2345678
9101112131415
3031     
      1
30      
   1234
567891011
       
Surfe.be - cheap advertising